logo
বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯, ৩০ কার্তিক ১৪২৬

  ক্রীড়া ডেস্ক   ২৯ অক্টোবর ২০১৯, ০০:০০  

ইউরোপিয়ান ফুটবল

পিএসজি-ম্যানইউয়ের দাপুটে জয়

পিএসজি-ম্যানইউয়ের দাপুটে জয়
ফরাসি লিগ ওয়ানে রোববার মার্সেইয়ের বিপক্ষে জোড়া গোল করার পর উচ্ছ্বসিত মাউরো ইকার্দি। শেষ পর্যন্ত বড় জয় নিয়েই মাঠ ছেড়েছে ফরাসি চ্যাম্পিয়ন পিএসজি -ওয়েবসাইট
চমৎকার ফিনিশিংয়ে নিজেদের সামর্থ্য দেখালেন মাউরো ইকার্দি ও কিলিয়ান এমবাপে। মিডফিল্ডে রাজত্ব করলেন আঞ্জেল ডি মারিয়া। প্রতিটি গোলে আর্জেন্টাইন এই অ্যাটাকিং মিডফিল্ডার রাখলেন দারুণ অবদান। রোববার রাতে লিগ ওয়ানে ইকার্দি ও এমবাপের জোড়া লক্ষ্যভেদে মার্সেইকে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি)। আর ইংলিশ প্রিমিয়ার লিগে প্রতিপক্ষের মাঠে জিততে যেন ভুলে গিয়েছিল ম্যানচেস্টার ইউনাইটেড। শেষ পর্যন্ত নরউইচ সিটিকে তাদের মাঠে ৩-১ গোলে হারিয়েছে ম্যানইউ।

প্রিমিয়ার লিগের রাতের আরেক ম্যাচের দশ মিনিটের মধ্যেই দুই গোল দিয়ে বড় জয়ের আভাস দিয়েছিল আর্সেনাল। তবে ঘরের মাঠে ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে শেষ পর্যন্ত জয় নিয়ে মাঠ ছাড়তে পারেনি গানাররা। অ্যামিরেটস স্টেডিয়ামে স্বাগতিক আর্সেনালকে ২-২ গোলে রুখে দিয়েছে ক্রিস্টাল প্যালেস। অ্যানফিল্ডে ম্যাচের প্রথম মিনিটেই হ্যারি কেন গোল করে লিভারপুল সমর্থকদের চমকে দেয় টটেনহাম হটস্পার। দীর্ঘ অপেক্ষার পর জার্ডান হ্যান্ডারসনের গোলে সমতায় ফেরে অলরেডরা। এরপর পেনাল্টি থেকে পাওয়া মোহাম্মদ সালাহর লক্ষ্যভেদে স্পারদের বিপক্ষে ২-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে লিভারপুল। এই জয়ে ১০ ম্যাচ থেকে ২৮ পয়েন্ট নিয়ে শীর্ষে অলরেডরা।

লিগ ওয়ানে পিএসজির হয়ে দুটি করে গোল করেছেন মাউরো ইকার্দি ও কিলিয়ান এমবাপে। ১০ ও ২৬ মিনিটে জোড়া গোল করেন আর্জেন্টাইন স্ট্রাইকার ইকার্দি। তার পরই জ্বলে ওঠেন ফরাসি ফরোয়ার্ড। নেইমার ইনজুরিতে থাকায় আক্রমণ শাণিয়েছেন এই দুজন। প্রথমার্ধের বিরতির আগে এমবাপে তুলে নেন বাকি দুই গোল। ৩২ মিনিটে তৃতীয় গোলটি ডি মারিয়ার ক্রস থেকে করেন। চতুর্থ গোলটিও ক্রস আসে ডি মারিয়ার কাছ থেকে। তার ডিফেন্স চেরা পাস থেকে শেষ গোলটি করেছেন ফরাসি ফরোয়ার্ড। শেষ ৭ ম্যাচে ৭টি গোল করেছেন ইকার্দি আর এমবাপে দুই ম্যাচে জাল কাঁপিয়েছেন ৫ বার! লিগ ওয়ানে পিএসজির নিকটতম প্রতিদ্বন্দ্বী নঁতে হেরে গেছে মোনাকোর বিপক্ষে। এর ফলে শীর্ষে থাকা পিএসজি ১১ ম্যাচে ২৭ পয়েন্ট নিয়ে নঁতের সঙ্গে ব্যবধান বাড়িয়ে নিয়েছে আট পয়েন্টে।

অপর দিকে ফেব্রম্নয়ারির পর এই প্রথম অ্যাওয়ে ম্যাচ জেতার স্বাদ পেল ম্যানচেস্টার ইউনাইটেড। নরউইচ সিটিকে ৩-১ গোলে হারিয়েছে ম্যানইউ। নরউইচের দুর্দশা আরও বাড়ত যদি না টিম ক্রুল দুটি পেনাল্টি সেভ করতেন! ম্যানইউর হয়ে একটি করে গোল করেন ম্যাকটমিনেই (২১ মিনিট), র?াশফোর্ড (৩০ মিনিট) ও মার্শাল (৭৩ মিনিট)। ৮৮ মিনিটে হারনান্দেস একটি গোল শোধ দেন নরউইচ সিটির হয়ে। এই জয়ে ১০ ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে সাতে উঠল ম্যানইউ।

আর্সেনাল দুই গোলের লিড পেয়েও ২-২ গোলে ড্র করেছে ক্রিস্টাল প্যালেসের সঙ্গে। ৭ মিনিটে সক্রাতিস ও ৯ মিনিটে ডেভিড লুইসের গোলে শুরুতেই আধিপত্য বিস্তারের সুযোগ পেয়েছিল আর্সেনাল। ৩২ মিনিটে মিলিভোজেভিচ পেনাল্টি থেকে একটি গোল শোধ দিলে ধীরে ধীরে রং বদলায় ম্যাচটির। ৫২ মিনিটে সমতায় ফেরান ক্রিস্টাল প্যালেসের জর্ডান। ড্রয়ের পর ১০ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে পাঁচেই থাকল আর্সেনাল।

এদিকে অ্যানফিল্ডে ম্যাচের মাত্র ৪৮ সেকেন্ডে লিভারপুলকে স্তব্ধ করে দিয়েছিলেন টটেনহামের স্ট্রাইকার হ্যারি কেন। প্রথমার্ধে লিভারপুল সমতা ফেরানোর চেষ্টা করলেও স্পার গোলকিপার পাউলো গাজ্জানিগার প্রতিরোধে লক্ষ্যভ্রষ্ট হয়েছে সেসব। বিরতির পর অবশ্য স্বস্তি ফিরে আসে লিভারপুলে। ৬ মিনিটের মাথায় সমতা ফেরান হ্যান্ডারসন। ৭৫ মিনিটে পেনাল্টি থেকে জয় নিশ্চিত করেন সালাহ। ম্যাচের শুরুতেই গোল হজম করায় পয়েন্ট খোঁয়ানোর পরিস্থিতি তৈরি হয়েছিল লিভারপুলের। যারা এই মৌসুমে পয়েন্ট হারিয়েছে মাত্র দুটি!
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে