logo
বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯, ৩০ কার্তিক ১৪২৬

  অনলাইন ডেস্ক    ২৯ অক্টোবর ২০১৯, ০০:০০  

সংবাদ সংক্ষেপ

ম্যাচ ফি বাড়ল ক্রিকেটারদের

ক্রীড়া ডেস্ক

সফলতার মুখ দেখতে শুরু করেছে ক্রিকেটারদের আন্দোলন। তাদের ১৩টি দাবির মধ্যে একটি ছিল জাতীয় ক্রিকেট লিগে (এনসিএল) ম্যাচ ফি, ট্রাভেল ও ডেইলি অ্যালাওয়েন্স বৃদ্ধি। ক্রিকেটারদের চাহিদা অনুসারে না হলেও জাতীয় ক্রিকেট লিগের প্রথম স্তরে ৭১ শতাংশ ও দ্বিতীয় স্তরে ১০০ শতাংশ বাড়িয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ধর্মঘটের সময় ক্রিকেটারদের দাবি ছিল ম্যাচ ফি সর্বোচ্চ এক লাখ টাকা বাড়াতে হবে। চাহিদা অনুসারে না হলেও প্রথম স্তরে ৩৫ হাজার টাকার বদলে এখন ক্রিকেটারদের ম্যাচ ফি দাঁড়িয়েছে সর্বোচ্চ ৬০ হাজার টাকা। দ্বিতীয় স্তরে ২৫ হাজার টাকার বদলে তা এখন হবে ৫০ হাজার টাকা।

আর দুই স্তরে ট্রাভেল অ্যালাওয়েন্স বেড়েছে এক হাজার করে। বিমান বা অন্য কোনো মাধ্যমের জন্য তা এক হাজার বেড়ে দাঁড়িয়েছে সাড়ে ৩হাজার টাকায়। অন্যান্য সময় বিমানে চলাচলের সুযোগ সুবিধা থাকছে। ডেইলি অ্যালওয়েন্সও বেড়েছে উলেস্নখযোগ্য হারে। দেড় হাজার টাকার বদলে এখন সেটা বেড়ে দাঁড়িয়েছে আড়াই হাজার টাকায়।

অন্যান্য সুযোগ সুবিধাও বেড়েছে ক্রিকেটারদের। এখন থেকে হোটেল ও ভেনু্যর যাতায়াতে ক্রিকেটারদের দেওয়া হবে এসি বাস সার্ভিস। থাকা ও ম্যাচ ডেতে খাওয়ার ক্ষেত্রে অর্থের পরিমাণও বাড়িয়েছে বিসিবি। থাকার ক্ষেত্রে বেড়েছে ৮০ শতাংশ আর খাবারের ক্ষেত্রে তা এখন ৮৫ শতাংশ বেড়েছে। বর্ধিত এই পরিমাণ কার্যকর হয়েছে জাতীয় লিগের চলমান আসরের প্রথম রাউন্ড থেকে। এখন চলছে লিগের তৃতীয় রাউন্ডের খেলা।

ক্রিকেটের বিশ্বমঞ্চে পাপুয়া নিউগিনি

ক্রীড়া ডেস্ক

৮০ লাখ জনবসতির ছোট্ট দেশ। পাপুয়া নিউগিনি। তারাই কি না জায়গা করে নিল ক্রিকেট ইতিহাসে। ২০২০ সালে অস্ট্রেলিয়ার মাটিতে বসতে যাওয়া টি২০ বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছে দ্বীপ দেশটি। কেনিয়াকে ৪৫ রানে হারিয়ে প্রথমবার বিশ্বমঞ্চের মানচিত্রে জায়গা করে নিয়েছে তারা।

২০১৪তে আইসিসির কাছ থেকে আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেট খেলার ছাড়পত্র আদায় করেছিল পাপুয়া নিউগিনি। এবার টি২০ বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করল।

কেনিয়াকে হারানোর পাশাপাশি নেদারল্যান্ডস ও স্কটল্যান্ড ম্যাচের ফলাফলের ওপর নির্ভর করছিল পাপুয়া নিউ গিনির বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা অর্জনের বিষয়টি।

অন্যদিকে অস্ট্রেলিয়ার টিকিট নিশ্চিত করতে হলে নেদারল্যান্ডসকে পেস্ন-অফ ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হবে। মঙ্গলবার সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে পেস্ন-অফ ম্যাচে মুখোমুখি হবে ডাচরা।

দুবাই ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে কেনিয়ার বিরুদ্ধে প্রথমে ব্যাট করতে নেমে বড়সড় ব্যাটিং বিপর্যয়ের সম্মুখীন হতে হয় পাপুয়ানরা। মাত্র ১৯ রানে ৬ উইকেট হারিয়ে বসে তারা। পরে সপ্তম উইকেটে সেসে বাউ ও নরমান ভানুয়ার ৭৭ রানের জুটিতে ভর করে ম্যাচে ফেরে পাপুয়া নিউ গিনি।

আর নাইজেরিয়াকে ৮ উইকেটে হারিয়ে বিশ্বকাপের যোগ্যতা অর্জন করেছে আয়ারল্যান্ডও।

চ্যাম্পিয়ন ফেদেরার

ক্রীড়া ডেস্ক

২৬ বছর আগে যেভানে ছিলেন বল বয়, ঠিক সেখানেই রোববার রাতে রজার ফেদেরার জিতেছেন ১০ নম্বর ট্রফি। সুইস ইনডোর মানেই রজার ফেদেরারের শ্রেষ্ঠত্ব। বাসেলে দুর্দান্ত এক ম্যাচে অস্ট্রেলিয়ার অ্যালেক্স ডি মিনাউরকে ৬-২, ৬-২ গেমে হারিয়ে দশম সুইস ইনডোর ক্রাউন জিতেছেন ৩৮ বছর বয়সি কিংবদন্তি।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে