বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

পিএসজিকে হারিয়ে দিজোঁর ইতিহাস

নতুনধারা
  ০৩ নভেম্বর ২০১৯, ০০:০০
ফরাসি লিগ ওয়ানে পিএসজির বিপক্ষে গোল করার পর উচ্ছ্বসিত দিজোঁর খোলোয়াড়রা -ওয়েবসাইট

ক্রীড়া ডেস্ক

শক্তি-সামর্থ্যের বিবেচনায় দুই দলের পার্থক্য যোজন-যোজন। প্যারিস সেন্ট জার্মেইয়ের (পিএসজি) বিপক্ষে হার এড়ানোই যেখানে দিজোঁর সমর্থকদের জন্য বড় পাওয়া। সেই তারাই কি না ঘরের মাঠে হারিয়ে দিয়েছে প্যারিসের ক্লাবটিকে। নিজেদের ইতিহাসে প্রথমবার পিএসজিকে হারানোর উৎসব করেছে দিজোঁ। শুক্রবার রাতে ফরাসি লিগ ওয়ানে দিজোঁর মাঠ থেকে ২-১ গোলে হেরে ফিরেছে পিএসজি।

লিগ ওয়ানে টানা চার জয়ে উড়ছিল বর্তমান চ্যাম্পিয়নরা। এমনকি শুক্রবার রাতে কিলিয়ান এমবাপের গোলে শুরুটা দুর্দান্ত হলেও স্বাগতিকদের ঘুরে দাঁড়ানো পারফরম্যান্সে চলতি লিগ মৌসুমে তৃতীয় হার দেখল পিএসজি। এই ধাক্কার পরও ১২ ম্যাচ শেষে ২৭ পয়েন্ট নিয়ে শীর্ষে ফরাসি চ্যাম্পিয়নরা। অন্যদিকে রেলিগেশন শঙ্কায় থাকা দিজোঁ সমান ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে আছে ১৮তম স্থানে।

শীর্ষ পর্যায়ের প্রতিযোগিতায় কখনো পিএসজিকে হারানোর রেকর্ড ছিল না দিজোঁর। আগের আটবারের লড়াইয়ে জয়হীন থাকতে হয়েছিল তাদের। অবশেষে নবম সাক্ষাতে সফল স্বাগতিকরা। ঘরের মাঠে পিছিয়ে পড়েও শক্তিশালী পিএসজিকে হারিয়ে দিয়েছে রেলিগেশন অঞ্চলে থাকা ক্লাবটি। অথচ পিএসজির শুরুটা হয়েছিল ফেভারিটদের মতো করেই। ১৯ মিনিটে সফরকারীদের লিড এনে দেন এমবাপে। অ্যাঞ্জেল ডি মারিয়ার পাস থেকে জাল খুঁজে পান ফরাসি ফরোয়ার্ড।

আর ওই গোলের লিড নিয়েই বিরতিতে যাওয়ার প্রস্তুতি নিচ্ছিল পিএসজি। কিন্তু প্রথমার্ধে যোগ হওয়া ৬ মিনিট অতিরিক্ত সময়ে দিজোঁকে সমতায় ফেরান মুনির চোইয়ার। স্বস্তি নিয়ে বিরতিতে যাওয়া স্বাগতিকরা দ্বিতীয়ার্ধের শুরুতেই পেয়ে যায় লিড। ৪৭ মিনিটে তাদের এগিয়ে নেন হোনদার কাদিস। ওই গোলটাই ৩ পয়েন্ট এনে দিয়েছে স্বাগতিকদের। বিপরীতে ৬৭ শতাংশ বল পজেশন ও ২০টি শট নিয়েও হতাশায় ডুবতে হয়েছে পিএসজিকে।

দিজোঁর মাঠে হারের পেছনে প্রথমার্ধে নিজেদের বাজে পারফরম্যান্সের দায় দেখছেন পিএসজি কোচ থমাস টুখেল। এমনভাবে খেললে যে কোনো কিছু হতে পারে বলে শিষ্যদের সাবধান করে দিয়েছেন তিনি। আমার মনে হয়, আমরা প্রথমার্ধেই ম্যাচটা হেরে গেছি। কারণ, সে সময় আমরা মাত্র তিনটি শট নিতে পেরেছি। যেখানে দ্বিতীয়ার্ধে আমরা ১৭টি শট নিয়েছি। ব্যবধানটা অনেক বড়। প্রথমার্ধে আমরা অনেকটা নিষ্ক্রিয় ছিলাম, কখনোই খেলার নিয়ন্ত্রণ আমাদের কাছে ছিল না। আমরা গতিময় ফুটবল, ইতিবাচক মানসিকতায় খেলতে পারিনি।

লিগে এই নিয়ে তিন মাচ হারল গতবারের চ্যাম্পিয়নরা। এছাড়া পুরো ম্যাচে পিএসজি কখনোই খেলার নিয়ন্ত্রণ নিতে পারেনি। এছাড়া ভুল থেকে শিক্ষা নিয়ে দল হিসেবে পারফর্ম করতে না পারলে যে কোনো কিছুর জন্য প্রস্তুত থাকতে হবে বলে মনে করেন টুখেল, 'আমরা যদি এভাবে খেলি, তাহলে যে কোনো কিছু হতে পারে- এটাই ফুটবল। মানুষ বলে, আমরা অন্য এক পর্যায়ে ছিলাম। তবে সেটা তখনই সম্ভব, যখন আমরা নিজেদের শতভাগ দিয়ে খেলি।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<73984 and publish = 1 order by id desc limit 3' at line 1