logo
সোমবার, ১৬ ডিসেম্বর ২০১৯, ১ পৌষ ১৪২৬

  অনলাইন ডেস্ক    ১৪ নভেম্বর ২০১৯, ০০:০০  

পয়েন্ট ছিনিয়ে নেওয়ার চ্যালেঞ্জ বাংলাদেশের

ফুটবল বিশ্বকাপ বাছাইপর্ব

ক্রীড়া প্রতিবেদক

বিশ্বকাপ ফুটবল বাছাইয়ের দ্বিতীয়পর্ব ও এএফসি এশিয়ান কাপের বাছাইপর্বে আজ বাংলাদেশের প্রতিপক্ষ শক্তিধর ওমান। মাসকটের সুলতান কাবুস স্পোর্টস কমপেস্নক্সে বাংলাদেশ সময় রাত ৯টায় অনুষ্ঠিত হবে ম্যাচটি।র্ যাংকিংয়ে শতগুণ এগিয়ে থাকা দলটির বিপক্ষে তাদের ঘরের মাটিতেই পয়েন্ট ছিনিয়ে নেবার চ্যালেঞ্জ নিয়েছেন বাংলাদেশের কোচ জেমি ডে।

ওমানের মতো দলের বিপক্ষে তাদের ঘরে বাংলাদেশের লড়াইটা মোটেই সহজ হবে না। যে দলটি কিনা ফিফার্ যাংকিংয়ে বাংলাদেশ থেকে একশতভাগ এগিয়ে। যেখানে বাংলাদেশের সাম্প্রতিক সময়েরর্ যাংকিং ১৮৪তম। সেখানে ওমানেরর্ যাংকিং ৮৪। তারপরও তাদেরই রুখে দেবার পরিকল্পনা করছেন বাংলাদেশ দলের কোচ জেমি'ডে। তাদের বিপক্ষে জয় তুলে নেয়াটা অবাস্তব কল্পনা তো বটেই! এক পয়েন্ট নেয়াটাও হবে বড় চ্যালেঞ্জ। কিন্তু শিষ্যদের সাম্প্রতিক পারফরম্যান্সই কোচ জেমি'কে আত্মবিশ্বাস জোগাচ্ছে। বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বে আফগানিস্তানের কাছে ১-০ গোলের হারের পর নিজেদের ঘরে কাতারের মতো শক্তিধর দলের বিপক্ষেও জয়ের স্বপ্ন দেখেছিলেন এই কোচ। তখন অনেকেই মুখ টিপে হেসেছিলেন। কিন্তু সেই হাসির জবাব মাঠেই দিয়েছিলেন জামাল ভুইয়ারা। ম্যাচ না জিততে পারলেও তাদের নয়ন জুড়ানো পারফরম্যান্স দিয়ে হৃদয় কিনে নিয়েছিলেন বঙ্গবন্ধু স্টেডিয়ামের প্রায় ২৫ হাজার দর্শকের। ভেসেছিলেন প্রশংসায়। এরপর ভারতের বিপক্ষেও ১৫ অক্টোবর কলকাতার সল্টলেক স্টেডিয়ামে আরও বড় চমক দেখায় তারুণ্যনির্ভর বাংলাদেশ দলটি। সল্ট লেকে ভারতের লাখো সমর্থকদের চাপ উৎরে ১-০ গোলে লিড নিয়েছিল বাংলাদেশ। এই ম্যাচেও শেষ দিকে (৮৮ মিনিটে) ভারতের আদিল খানের গোলে পয়েন্ট হারায় বাংলাদেশ। ১-১ গোলের বাংলাদেশের ওই ড্র আত্মবিশ্বাস বাড়িয়ে দিয়েছে লাল-সবুজদের। ওমান ম্যাচকে সামনে রেখে সেখানে কঠোর অনুশীলন করেছে জাতীয় ফুটবল দল। কন্ডিশনের সঙ্গে নিজেদের মানিয়ে নিতে আগেভাগেই ওমানে গিয়েছে তারা। সেখানে স্থানীয় ক্লাব মাসকটের সঙ্গে একটি প্রস্তুতি ম্যাচ খেলে তাতে ৩-১ গোলে জিতে আত্মবিশ্বাসটা আরও বাড়িয়ে নিয়েছে বাংলাদেশ দল।

কোচ জেমি ডে আশা করছেন এই ম্যাচে অন্তত একটি পয়েন্ট নিয়ে মাঠ ছাড়বে তার দল। এ প্রসঙ্গে জাতীয় দলের কোচ বলেছেন, 'ওমান কঠিন দল। তাদের মাটিতেই তাদের বিপক্ষে খেলাটা সহজ হবে না। তবে আমরা নিজেদের সেরাটা দিয়েই খেলবো। তাদের বিপক্ষে এক পয়েন্ট পেলেই আমি খুশি। যদিও সেটা বেশ কঠিন হবে।'

জেমি মনে করেন কাতার ও ভারত ম্যাচের পারফরম্যান্স ধরে রাখতে পারলে ওমানের বিপক্ষেও ইতিবাচক ফলাফল করতে পারবে বাংলাদেশ দল, 'আমাদের সব থেকে ভালো দিক হলো আমরা আগের ম্যাচগুলোতে অনেক সুযোগ সৃষ্টি করতে পেরেছি। এই ম্যাচে সেই সুযোগগুলোকে গোলে রূপান্তর করতে পারলেই হলো। তাদের বিপক্ষে আগের ম্যাচের মতোই রক্ষণ জমাট রেখে খেলতে হবে আমাদের।'

দ্রম্নতগতির ওমান আগের ৩ ম্যাচে করেছে মোট ৬ গোল। নিজেদের প্রথম ম্যাচে তারা ২-১ গোলে হারায় ভারতকে। পরের ম্যাচে আফগানিস্তানকে ৩-০ গোলে উড়িয়ে দেয় তারা। এরপর শক্তিধর কাতারের কাছে ২-১ গোলে হেরে যায়। প্রতিপক্ষের শক্তি সম্পর্কে জানে বাংলাদেশ। দুর্বলতাও খুঁজে বের করছে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে