বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

নতুনধারা
  ১৫ নভেম্বর ২০১৯, ০০:০০

সব দায় নিলেন মুমিনুল

ক্রীড়া প্রতিবেদক

টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত কেন? উইকেট কি আনপেস্নয়েবল ছিল? এই উইকেটেও তিন পেসার খেলানোর সাহস নেই! নেতৃত্বের অভিষেকের দিন শেষে সংবাদ সম্মেলনে এমন সব প্রশ্নের তীর ছুটল মুমিনুল হকের দিকে। সতীর্থদের ব্যর্থতা আড়াল করে সব দায় নিলেন নিজের কাঁধে।

ভারতের বিপক্ষে ইন্দোরে প্রথম টেস্টে টস জিতে বাংলাদেশের ব্যাটিংয়ের সিদ্ধান্তকে সেই সকালে সুনীল গাভাস্কার বলেছিলেন সাহসী সিদ্ধান্ত। দিনজুড়ে এই শব্দ যুগল উচ্চারিত হলো বহুবার। তো কি ভেবে এই সাহসী সিদ্ধান্ত নিল বাংলাদেশ। সিদ্ধান্ত কি সঠিক ছিল? মুমিনুল বলেন, 'টস জিতে ব্যাটিং নেওয়ার পর দল এমন একটা খেললে আমার মনে হয়, প্রশ্নটা উঠতেই পারে। আমরা কম রানে অলআউট হওয়াতে ব্যক্তিগতভাবে আমার মনে হচ্ছে, সিদ্ধান্তটা বাজে ছিল। আর এটাকে আমি নিজের ভুল মনে করছি।'

৩১ রানে ৩ উইকেট হারানোর ধাক্কা ভালোভাবেই সামাল দিয়েছিল বাংলাদেশ। সেই সময়ে রবিচন্দ্রন অশ্বিনের একটি বল ছেড়ে দিয়ে বোল্ড হয়ে যান মুমিনুল। সফরকারীরা শেষ ৭ উইকেট হারায় ৫১ রানে। হোল্কার স্টেডিয়ামে প্রথম ইনিংসে দলের ১৫০ রানে গুটিয়ে যাওয়ার পেছনে ভুল সময়ে নিজের আউটকে দায় দিচ্ছেন অধিনায়ক, 'আমার মনে হয়, পরে আমরা ভালো অ্যাটাক করে গেছি। আমি আর মুশফিক ভাই খুব ভালো অ্যাটাক করেছি। তারপর লিটন অ্যাটাক করেছে। তাই পুরো ইনিংসে হয়তো আমার ভুল ছিল, আমি যদি ওই সময়ে আউট না হতাম, হয়তো একটু বড় ইনিংস খেলতে পারতাম। ভালো একটা সংগ্রহ হতো শেষে।'

অশ্বিনের স্স্নাইডার বুঝতে না পেরে ছেড়েছিলেন। কি ভেবে ছেড়েছিলেন, আউটের পর উপলব্ধি কি ছিল, বিস্তারিত ব্যাখ্যায় যেতে চাইলেন না মুমিনুল, 'আমার দিক থেকে একটা ট্যাকটিক্যাল ভুল ছিল। যার কারণে আউট হয়ে গেছি।'

ফের ইনজুরিতে আমিনুল

ক্রীড়া ডেস্ক

তরুণ আমিনুল ইসলাম বিপস্নবকে পেয়ে একজন লেগ স্পিনারের অভাবটা ঘুচতে শুরু করেছিল বাংলাদেশের। কিন্তু দুর্ভাগ্য তার, বারবারই বাধাগ্রস্ত হচ্ছেন তিনি। ফের ইনজুরিতে পড়েছেন তরুণ এই লেগ স্পিনার। ফিল্ডিং করতে গিয়ে বলের আঘাতে হাতে দুটি সেলাইও পড়েছে তার। ফলে ইমার্জিং কাপের গোটা আসরে তাকে পাওয়া নিয়ে রয়েছে শঙ্কা।

বিকেএসপিতে বৃহস্পতিবার ইমার্জিং এশিয়া কাপের প্রথম ম্যাচে হংকংয়ের বিপক্ষে বল করতে গিয়ে ইনজুরিতে পড়েন আমিনুল ইসলাম বিপস্নব। ইনিংসের ১৯তম ওভার আর নিজের তৃতীয় ওভারের শেষ বলে ফিল্ডিং করতে গিয়ে হাতে আঘাত লাগে তার। হংকংয়ের ব্যাটসম্যান কিঞ্চিৎ শাহর সোজা ড্রাইভ আটকাতে গেলে গুরুতর আঘাত পান তরুণ এই লেগ স্পিনার।

ইনজুরিতে পড়ার আগে দারুণ বোলিং করেছেন আমিনুল। তিন ওভার বোলিং করে মাত্র ৪ রান দিয়েছিলেন তরুণ এই লেগ স্পিনার। কিন্তু দুর্ভাগ্য পিছুই ছাড়ছে না তাকে। আরও একটি টুর্নামেন্টের মাঝ পথেই বিদায় নিতে হচ্ছে তাকে। অথচ নিজেকে আরও উন্নত করতে ইমার্জিং এশিয়া কাপটা তার জন্য ছিল খুবই গুরুত্বপূর্ণ একটি টুর্নামেন্ট।

এর আগে গত সেপ্টেম্বরে ঘরের মাঠে আফগানিস্তান ও জিম্বাবুয়েকে নিয়ে বাংলাদেশের ত্রিদেশীয় সিরিজেও একই ধরনের ইনজুরিতে পড়েছিলেন আমিনুল। তবে সেবার বাঁ হাতে ব্যথা পেয়েছিলেন। কিন্তু একই ধরনের ব্যথা পেলেও এবার পেয়েছেন বোলিং হাতে অর্থাৎ ডান হাতে। সেই ত্রিদেশীয় টি২০ সিরিজেই সবার নজর কেড়েছিলেন আমিনুল। প্রথম ম্যাচেই দুর্দান্ত বোলিং করে বাংলাদেশ দলে এর মধ্যেই অপরিহার্য খেলোয়াড় হিসেবে নিজেকে তৈরি করেছেন তরুণ এই লেগ স্পিনার।

বদলে যাচ্ছে ইডেন টেস্টের সময়

ক্রীড়া ডেস্ক

২২ নভেম্বর প্রথমবারের মতো দিবারাত্রির টেস্ট খেলতে ইডেন গার্ডেনসে নামবে ভারত-বাংলাদেশ। ম্যাচের ৯ দিন আগে বদলানো হলো সিরিজের দ্বিতীয় টেস্টের সময়। শিশিরের কথা মাথায় রেখেই দুপুর দেড়টার পরিবর্তে ম্যাচ শুরু হবে দুপুর ১টায়। ভারতে শীতকাল প্রায় চলেই এসেছে। সন্ধ্যা নামার পর থেকেই মাঠে জমতে থাকবে শিশির। যেহেতু দিবারাত্রির টেস্টে খেলা চলবে রাত পর্যন্ত, শিশির হয়ে উঠতে পারে বড় সমস্যা। এই সমস্যার সমাধানের জন্য বিসিসিআইয়ের কাছে ইডেন টেস্টের সময় পরিবর্তনের জন্য আবেদন করেছে বেঙ্গল ক্রিকেট অ্যাসোসিয়েশন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<75551 and publish = 1 order by id desc limit 3' at line 1