বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষপে

নতুনধারা
  ২৭ নভেম্বর ২০১৯, ০০:০০

বিপিএলে ঢাকার অধিনায়ক মাশরাফি

ক্রীড়া প্রতিবেদক

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে নতুন আঙ্গিকে অনুষ্ঠিত হচ্ছে এবারের বিপিএল। দলগুলোর নামে এসেছে পরিবর্তন। এছাড়া দলের দায়িত্বেও হয়েছে পালাবদল। নতুন রূপের বিপিএলে ঢাকা পস্নাটুন দলে ভিড়িয়েছে মাশরাফিকে। এবারের আসরে তার হাতেই অধিনায়কত্বের দায়িত্ব দিয়েছে ঢাকা পস্নাটুন কর্তৃপক্ষ।

সোমবার এ ঘোষণা দেয় ঢাকা পস্নাটুন। দলটির কোচ মোহাম্মদ সালাউদ্দিন ও টিম ডিরেক্টর গাজী গোলাম মোর্তজাসহ সকলে মতামতের ভিত্তিতে এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানানো হয়েছে।

বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)-এর ইতিহাসে সবচেয়ে সফল অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। ঢাকা গস্ন্যাডিয়েটর্স, কুমিলস্নঅ ভিক্টোরিয়ান্স ও রংপুর রাইডার্স দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়ে শিরোপা জিতিয়েছেন তিনি।

ঢাকা পস্নাটুন স্কোয়াড : তামিম ইকবাল, আনামুল হক বিজয়, মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), হাসান মাহমুদ, মেহেদী হামান, আরিফুল হক, রকিবুল হাসান, শুভাগত হোম চৌধুরী, জাকের আলী অনিক, ওয়াহাব রিয়াজ, থিসারা পেরেরা, লরি ইভান্স, শহীদ আফ্রিদি, লুইস রিস ও আসিফ আলী।

চার ধাপ এগোলেন মুশফিকুর রহিম

ক্রীড়া ডেস্ক

ইন্দোরের পর কলকাতায়ও বাংলাদেশের দুর্গতি অব্যাহত ছিল। আঁধার ঘরের মাঝেই মিটমিট করে জ্বলেছেন মুশফিকুর রহিম, দ্বিতীয় ইনিংসে ৭৪ রানের ইনিংসের জন্য কিছুটা এগিয়েছেন র?্যাংকিংয়ে। খানিকটা এগিয়েছেন লিটন দাসও।

ইন্দোরে দুই ইনিংসে বাংলাদেশের সর্বোচ্চ রান করার পর উঠে এসেছিলেন মুশফিকুর রহিম। কলকাতা টেস্টের পর আরও চার ধাপ এগিয়ে এখন আছেন ২৬ নম্বরে। গত বছর মিরপুরে ডাবল সেঞ্চুরির পর উঠে এসেছিলেন ১৮ নম্বরে, টেস্টে এখনো সেটাই মুশফিকের সেরা র?্যাংকিং। লিটন দাস ইন্দোর টেস্টের পর ৮৬ নম্বরে উঠে এসেছিলেন। কলকাতায় ২৪ রান করে ফেলেছিলেন, এরপর মাথায় আঘাত পেয়ে উঠে যেতে হয়েছে। এখন আট ধাপ এগিয়ে উঠে এসেছেন ৭৬ নম্বরে।

তবে এই সপ্তাহে সবচেয়ে বড় লাফ দিয়েছেন মারনাস ল্যাবুশেন ও বিজে ওয়াটলিং। পাকিস্তানের বিপক্ষে ১৮৫ রান করে ২১ ধাপ লাফ দিয়ে এখন ১৪ নম্বরে উঠে এসেছেন ল্যাবুশেন। অথচ এই বছরের অ্যাশেজে স্মিথের কনকাশন সাব হয়ে যখন নেমেছিলেন, ৯৫ নম্বরে ছিলেন এই অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান। অন্যদিকে ইংল্যান্ডের বিপক্ষে ডাবল সেঞ্চুরি করে ওয়াটলিং এগিয়েছেন ১২ ধাপ, এখন আছেন ১২ নম্বরে। দুজনের ক্ষেত্রেই এটি ক্যারিয়ার সেরা। স্টোকস ব্যাটসম্যানদের তালিকায় প্রথমবারের মতো উঠে এসেছেন সেরা দশে। আর কলকাতায় সেঞ্চুরি করে শীর্ষে থাকা স্টিভ স্মিথের সঙ্গে ব্যবধান কমিয়েছেন বিরাট কোহলি, স্মিথের চেয়ে এখন তিন পয়েন্ট পিছিয়ে আছেন শুধু।

বোলারদের মধ্যে তিন নম্বরে উঠে এসেছেন বে ওভালে আট উইকেট নেওয়া পেসার নিল ওয়েগনার। রেটিং পয়েন্ট হয়েছে ৮১৬, নিউজিল্যান্ডের বোলারদের মধ্যে এর চেয়ে বেশি রেটিং পয়েন্ট ছিল শুধু রিচার্ড হ্যাডলি আর ট্রেন্ট বোল্টের।

গাঙ্গুলিকে রাখতে আগ্রহী বিসিসিআই

ক্রীড়া ডেস্ক

ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) নতুন কমিটি দায়িত্ব নেওয়ার পর থেকে নতুন উদ্যোমে কাজ চলছে দেশটির ক্রিকেট বোর্ডে। এর পেছনে মুখ্য ভূমিকা পালন করছেন বোর্ডপ্রধান সৌরভ গাঙ্গুলি। গঠনতন্ত্রের নতুন নিয়মে মাত্র ১০ মাসের জন্য দায়িত্ব নিলেও তাকে নিয়ে দীর্ঘমেয়াদে পরিকল্পনার পথে হাঁটতে চায় বিসিসিআই। এ জন্য গঠনতন্ত্র পাল্টাতে পদক্ষেপ নিতে যাচ্ছে কমিটির সদস্যরা।

গঠনতন্ত্রের বর্তমান নিয়ম অনুযায়ী, কোনো প্রশাসক বোর্ড বা রাজ্য সংস্থায় তিন বছর করে দুবার (৬ বছর) যদি কোনো পদে থাকেন, তাহলে তাকে তিন বছরের জন্য কুলিং অফ পিরিয়ডে যেতে হবে। এই সময়ে কোনো পদে থাকতে পারবেন তিনি। বোর্ড এই নিয়ম পাল্টাতে ভীষণ আগ্রহী।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<77284 and publish = 1 order by id desc limit 3' at line 1