logo
বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯, ২৭ অগ্রহায়ণ ১৪২৬

  অনলাইন ডেস্ক    ০৪ ডিসেম্বর ২০১৯, ০০:০০  

ফের পেছাল বিপিএল ফুটবল

ক্রীড়া প্রতিবেদক

বাংলাদেশ ফুটবল ফেডারেশন প্রিমিয়ার লিগ ফুটবলের (বিপিএল) ব্যাপারে স্থির হতে পারছে না। একের পর এক বদলাচ্ছে সময়। ফের পেছালো বিপিএল শুরুর সময়। আগামী জানুয়ারির শেষ সপ্তাহে মাঠে গড়াবে বিপিএল ফুটবলের ১২তম আসর।

জানুয়ারির শুরুর দিকে লিগ মাঠে গড়ানোর কথা থাকলেও সেটি হচ্ছে না। পেশাদার লিগ কমিটির চেয়ারম্যান আব্দুস সালাম মুর্শেদি বিষয়টি নিশ্চিত করেছেন। আগামী বছর জানুয়ারির শেষদিকে লিগ শুরু করার সিদ্ধান্ত নিয়েছে বাফুফে।

ঘরোয়া ফুটবলের সব থেকে আকর্ষণীয় আসর পেশাদার ফুটবল লিগ। ১৩ ক্লাবের অংশগ্রহণে পেশাদার লিগের সর্বশেষ আসরটি হয়েছিল জমজমাট। শিরোপা রেসে থাকার মতোই অন্তত ৫টি ক্লাব ছিল গতবার। এবারও ব্যতিক্রম হচ্ছে না। গত আসরের মতোই এবারো অংশ নিচ্ছে ১৩ ক্লাব। তবে দুই ক্লাবের অবনমনের কারণে আরও দু'টি ক্লাব উঠে এসেছে পেশাদার লিগের পরের স্তর চ্যাম্পিয়নশিপ লিগ থেকে। এবারের আসরে অংশ নিচ্ছে গত আসরের চ্যাম্পিয়ন নবাগত শক্তি বসুন্ধরা কিংস। রানার্স-আপ ঢাকা আবাহনী। অন্য এগারো ক্লাব হচ্ছে- শেখ রাসেল ক্রীড়াচক্র, শেখ জামাল ধানমন্ডি ক্লাব, সাইফ স্পোর্টিং ক্লাব, মোহামেডান স্পোর্টিং ক্লাব লিমিটেড, আরামবাগ ক্রীড়া সংঘ, মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়াচক্র, চট্টগ্রাম আবাহনী, রহমতগঞ্জ, ব্রাদার্স ইউনিয়ন, পুলিশ ফুটবল ক্লাব ও উত্তর বারিধারা ক্লাব। এবারো মৌসুম শুরুর আগেই প্রতিদ্বন্দ্বিতার আভাস মিলছে। মৌসুম সূচক ফেডারেশন কাপ মাঠে গড়াচ্ছে ১৮ ডিসেম্বর। কোন দল কতটা শক্তিধর তার কিছুটা বুঝা যাবে ঐ টুর্নামেন্টেই। তবে ক্লাবগুলোর মূল লক্ষ্য থাকে পেশাদার লিগে ভালো খেলা। কিন্তু সেই পেশাদার লিগই প্রতি বছর দফায় দফায় সময় বদলায়। বদলে যায় সূচি। মাঠ আর রেফারিং নিয়েও উঠে নানান অভিযোগ। এবারও নির্ধারিত সময়ে লিগ শুরু করতে পারেনি বাফুফে। যদিও কথা ছিল জানুয়ারির শুরুতেই লিগ শুরু করার। কিন্তু পেশাদার লিগ কমিটির চেয়ারম্যান আব্দুস সালাম মুর্শেদী জানালেন, 'পশাদার লিগ আমরা শুরু করব জানুয়ারির শেষ সপ্তাহে।'

গত মৌসুমে ঢাকার বাইরেও গড়িয়েছিল লিগের খেলা, এবারও হবার কথা রয়েছে। যোগ হতে পারে তিনটি নতুন ভেনু্য। তবে গত আসরে সব থেকে বেশি যে ভেনু্যটি নিয়ে অভিযোগ ছিল সেটি হলো নোয়াখালীর শহীদ ভুলু স্টেডিয়াম। লিগ শেষে বসুন্ধরা কিংসের অধিনায়ক বিশ্বকাপের খেলোয়াড় ড্যানিয়েল কলিন্ড্রেসও অভিযোগ জানিয়ে বলেছিলেন এমন ভেনু্যতে যেন আর তাদের না খেলতে হয়। এ দেশের ফুটবল যেন আরেকটু পেশাদার হয়। একই অভিযোগ ছিল বসুন্ধরার কোচেরও। তাদের মতোই আরো কয়েকটি ক্লাবও আপত্তি জানিয়েছিল ঐ ভেনু্য নিয়ে। কারণ দেশি-বিদেশি অনেক ফুটবলারকেই ঐ ভেনু্যতে খেলে ইনজুরিতে পড়তে হয়েছিল।

পেশাদার লিগের ১২তম আসরের নতুন ভেনু্য হিসেবে কুমিলস্না, নরসিংদী ও মানিকগঞ্জের কথা ভাবছে বাফুফে। মধ্যবর্তী দল বদল হবে আগামী বছর পহেলা এপ্রিল থেকে ১৫ এপ্রিল পর্যন্ত।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে