শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
এসএ গেমস ফুটবল

প্রথম জয়ে বেঁচে থাকল আশা

ক্রীড়া প্রতিবেদক
  ০৬ ডিসেম্বর ২০১৯, ০০:০০

এসএ গেমস ফুটবলে নিজেদের তৃতীয় ম্যাচে এসে অবশেষে জয়ের দেখা পেয়েছে বাংলাদেশ অনূর্ধ্ব ২৩ ফুটবল দল। বৃহস্পতিবার নেপালের দশরথ স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে তারা ১-০ গোলে হারায় শ্রীংলকাকে। এই জয়ে ৪ পয়েন্ট নিয়ে পদক জয়ের আশা বাঁচিয়ে রাখলেন সুফিল-সাদরা। আগামী ৮ ডিসেম্বর নিজেদের শেষ ম্যাচে স্বাগতিক নেপালের মুখোমুখি হবে বাংলাদেশ দল। স্বর্ণ জয়ের আশা বাঁচিয়ে রাখতে ওই ম্যাচেও জিততে হবে লাল-সবুজদের। সেই সঙ্গে অন্য দলের ফলাফলের ওপরও নির্ভর করবে ভাগ্য।

প্রথম ম্যাচে ভুটানের বিপক্ষে ১-০ গোলের হার। আর দ্বিতীয় ম্যাচে মালদ্বীপের সঙ্গে ১-১ গোলের ড্র। এই দুই ম্যাচের ফলাফলই বাংলাদেশকে নিয়ে গেছে খাদের কিনারে। অথচ ভারত-পাকিস্তান না থাকায় এসএ গেমস ফুটবলে এই লাল- সবুজদেরই ধরা হচ্ছিল ফেবারিট হিসেবে। দীর্ঘ ৯ বছর পর স্বর্ণ জয়ের স্বপ্নটাও উঁকি দিচ্ছিল। কিন্তু সবকিছুই বদলে দিল প্রথম দুটি ম্যাচ। আর তাই বৃহস্পতিবার শ্রীলংকার বিপক্ষে ডু অর ডাই ম্যাচে খেলতে নামে বাংলাদেশ। বলতে গেলে এটি ছিল ফাইনালের আগেই আরেকটি ফাইনাল বাংলাদেশের জন্য। কারণ এই ম্যাচে হারলে বা ড্র করলেই ফাইনালে খেলার স্বপ্নটা ভেঙে যাবে সেটা নিশ্চিতই ছিল। যে কারণে শুরু থেকেই গোল পেতে চেষ্টা করেছে জেমি ডে'র শিষ্যরা। ১১ মিনিটে সফলও হয়েছে তারা। বাঁপ্রান্ত থেকে বলের জোগানটা দিয়েছিলেন দলীয় অধিনায়ক জামাল ভুইয়া। সেই বল বুঝে নিয়ে বক্সে ঢুকে ডান প্রান্ত থেকে ছোট পাসে সতীর্থকে বল বাড়িয়ে দেন সাদ উদ্দিন। চলন্ত বলে দারুণ শটে লংকান গোলরক্ষককে পরাস্ত করেন মাহবুবুর রহমান সুফিল (১-০)। প্রথমার্ধে এগিয়ে থেকেই বিশ্রামে যায় লাল-সবুজের তরুণরা।

তবে অতটা সহজও ছিল না আরেকটি গোল আদায় করে নেয়া। কারণ দ্বিতীয়ার্ধে শ্রীলংকা তাদের রক্ষণদুর্গটা আরো মজবুত করে ফেলে। ৮৫ মিনিটে প্রতিপক্ষের দারুণ একটি আক্রমণ রুখে দেন গোলরক্ষক জিকো। তবে শেষ পর্যন্ত গোল শোধ করতে পারেনি লংকানরা। বাংলাদেশও আর ব্যবধান বাড়াতে পারেনি। যে কারণে ১-০ গোলের জয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে জেমি ডে'র শিষ্যদের।

বাংলাদেশের পরবর্তী ম্যাচ আগামী রোববার স্বাগতিক নেপালের বিপক্ষে। প্রথম ম্যাচে ভুটানের বিপক্ষে ৪-০ গোলের বড় জয়ের পর দ্বিতীয় ম্যাচে শ্রীলংকার সঙ্গে ১-১ গোলের ড্র করে ৪ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে পৌছে যায় নেপাল। স্বাগতিক হিসেবে নিজেদের শক্তিধর হিসেবে প্রমাণ করা দলটির বিপক্ষেই এখন তিন পয়েন্টের চ্যালেঞ্জ নিতে হচ্ছে জামাল ভুইয়ার দলকে। অন্যদিকে নিজেদের প্রথম ম্যাচে মালদ্বীপের সঙ্গে গোলশূন্য ড্র করেছিল শ্রীলংকা। বৃহস্পতিবার ম্যাচ শেষে ৫ দলের মধ্যে ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে নেপাল। সমান পয়েন্ট বাংলাদেশেরও। ভুটানের ৩ পয়েন্ট। আর ২ পয়েন্ট মালদ্বীপের। শ্রীলংকার সংগ্রহ ২ পয়েন্ট।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<78620 and publish = 1 order by id desc limit 3' at line 1