logo
বৃহস্পতিবার, ২৩ জানুয়ারি ২০২০, ৯ মাঘ ১৪২৬

  অনলাইন ডেস্ক    ০৯ ডিসেম্বর ২০১৯, ০০:০০  

গোলাপি বলের টেস্টে বাংলাদেশকে চায় পাকিস্তান

গোলাপি বলের টেস্টে বাংলাদেশকে চায় পাকিস্তান
ক্রীড়া প্রতিবেদক

গত মাসে প্রথমবারের মতো গোলাপি টেস্ট যুগে আবির্ভাব হয়েছিল বাংলাদেশের। কিন্তু ভারতের বিপক্ষে মাত্র আড়াই দিনেই হারতে হয়েছিল টাইগারদের। সে দুঃসহ স্মৃতিও এখন পুরোপুরি ভুলতে পারেননি মাহমুদউলস্নাহ রিয়াদের দল। কিন্তু তার আগে হঠাৎ করেই রোববার পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) দিবারাত্রির টেস্ট খেলার প্রস্তাব দিল বাংলাদেশকে। যদিও এখনো পর্যন্ত মুখ খোলেনি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

আইসিসির ফিউচার টু্যর প্রোগ্রাম (এফটিপি) অনুযায়ী আগামী জানুয়ারির শেষ সপ্তাহে বাংলাদেশ ক্রিকেট দলের পাকিস্তান সফরের কথা। ২ টেস্ট ৩ টি২০ ম্যাচের এই সফরে পাকিস্তানের নিরাপত্তা সম্পর্কে অবহিত হতে সম্প্রতি একটি নিরাপত্তা প্রতিনিধি দল পাকিস্তান সফর করেছে। তাদের নিরাপত্তা রিপোর্ট এখনো হাতে পায়নি বিসিবি। কিন্তু নিরাপত্তা শঙ্কার কারণে এরইমধ্যে লাল-সবুজের ক্রিকেট দল দেশটিতে সফরে না যাওয়ার ইঙ্গিত দিয়েছে। শেষ পর্যন্ত যদি তারা যায়ও, তবে টি২০ খেলতে চাইবে। এমন এক অবস্থার মধ্যে রোববার দিন-রাতের একটি টেস্ট ম্যাচ খেলার প্রস্তাব দিয়েছে পিসিবি।

পাকিস্তান সফরসূচি চূড়ান্ত হওয়ার আগেই বিসিবিকে গোলাপি বলে ডে-নাইট টেস্টের প্রস্তাব দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। করাচীতে এই টেস্টটি আয়োজন করতে চায় বলে জানিয়েছে পিসিবি।

গোলাপি বলে ডে-নাইট টেস্ট প্রবর্তনের পর পাকিস্তান ইতোমধ্যে ৪টি ডে-নাইট টেস্ট খেলেছে। তবে দেশের মাটিতে এখনো এই সুযোগ পায়নি পাকিস্তান ক্রিকেট দল। গত মাসে ইডেন গার্ডেনসে বাংলাদেশ-ভারত উপমহাদেশের মাটিতে প্রথম ডে-নাইট টেস্ট খেলায় নিজেদের মাঠে ডে-নাইট টেস্ট খেলতে উদগ্রীব পাকিস্তান। সে কারণেই বাংলাদেশের বিপক্ষে করাচীতে ডে-নাইট টেস্ট আয়োজন করে নিজেদের মাঠে প্রথম গোলাপি বলের টেস্ট খেলতে চায় পাকিস্তান। রোববার বিকালে এ তথ্যই দিয়েছে ক্রিকইনফো।

নিরাপত্তা শঙ্কার কারণে সেই ২০০৯ সাল থেকে পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট একরকম নির্বাসিত। তবে গত কয়েক বছর এ পরিস্থিতির বেশ উন্নতি হয়েছে। এই তো কয়েকদিন পরই দেশটিতে টেস্ট খেলতে যাচ্ছে শ্রীলংকা। এজন্য অবশ্য বাংলাদেশও একটু-আধটু সাহস পাচ্ছে। তবে সেখানে কোনোভাবেই টেস্ট খেলতে রাজি নন মুশফিকুর রহিম-মাহমুদউলস্নাহ রিয়াদরা।

গোলাপি বলে দিন-রাতের টেস্টের পথচলা শুরু হয়েছিল অ্যাডিলেডে ২০১৫ সালে। যেখানে মুখোমুখি হয়েছিল অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড। মূলত তাদের দেখানো পথ ধরে এরইমধ্যে সবগুলো টেস্ট খেলুড়ে দেশ হেঁটেছে। প্রায় সব ম্যাচেই উপচেপড়া দর্শক দেখা গেছে। এজন্য এবার পিসিবি চাইছে পাকিস্তানে দিন-রাতে গোলাপি বলের টেস্ট ম্যাচ খেলতে। আর সেটা তারা চাইছে বাংলাদেশের বিপক্ষে। এখন দেখার বিষয়, সংস্থাটির প্রস্তাবে কি বলে বিসিবি।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে