logo
বৃহস্পতিবার, ২৩ জানুয়ারি ২০২০, ৯ মাঘ ১৪২৬

  অনলাইন ডেস্ক    ০৯ ডিসেম্বর ২০১৯, ০০:০০  

ফুটবলে সোনার লড়াই থেকে ছিটকে গেল বাংলাদেশ

ফুটবলের ফাইনালে ওঠার লড়াইয়ে বাংলাদেশ খেলছিল নেপালের বিপক্ষে। সমীকরণটা এমন ছিল যে, বাংলাদেশকে ফাইনালে উঠতে হলে জিততেই হতো। আর নেপালের দরকার ছিল ড্র। কিন্তু নেপাল ঘরের মাঠে বাংলাদেশকে হারিয়েই উঠে যায় গেমস ফুটবলের ফাইনালে। দক্ষিণ এশিয়ান গেমস ফুটবলে আরেকবার ব্যর্থ হয়ে ঘরে ফিরছে বাংলাদেশ।

ফুটবলে সোনার লড়াই থেকে ছিটকে গেল বাংলাদেশ
ক্রীড়া প্রতিবেদক

দক্ষিণ এশিয়ান গেমসে ছেলেদের ফুটবলের সোনার পদকের লড়াইয়ে উঠতে হলে জয়ের বিকল্প ছিল না বাংলাদেশের সামনে। বাঁচামরার লড়াইয়ে পেরে ওঠেনি জেমি ডের দল। স্বাগতিক নেপালের কাছে হেরেছে বাংলাদেশ। কাঠমান্ডুর দশরথ স্টেডিয়ামে রোববার রাউন্ড রবিন লিগের শেষ ম্যাচে ১-০ গোলে হারে বাংলাদেশ। এই হারে ২০১০ সালে সবশেষ সোনার পদক জেতা দলটির মুকুট পুনরুদ্ধারের স্বপ্ন গুঁড়িয়ে গেল।

ম্যাচের একাদশ মিনিটে সুজল শ্রেষ্ঠার বাড়ানো বল জালে জড়িয়ে নেপালকে এগিয়ে নেন সুনিল বল। পাঁচ মিনিট পর গোল শোধ দিতে পারত বাংলাশে। সতীর্থের কাছ থেকে বল পেয়ে মোহাম্মদ রবিউল হাসানের নেওয়া শট পোস্টের বাইরে দিয়ে চলে যায়।

বিরতির পর কিছুটা গুছিয়ে ওঠে বাংলাদেশ। ছোট ছোট পাসে একের পর এক আক্রমণ সাজাতে থাকে জেমি ডের দল। তবে ফরোয়ার্ডদের ব্যর্থতায় জালের দেখা পায়নি। ৪৯তম মিনিটে অধিনায়ক জামালের নিখুঁত ফ্রি-কিক প্রতিপক্ষের এক খেলোয়াড়ের গায়ে লেগে পোস্টের বাইরে দিয়ে চলে যায়। পরে জামালেরই নেওয়া কর্নারে মাথা ছোঁয়াতে ব্যর্থ হন ডিফেন্ডার ইয়াসিন খান।

এই মাঠেই ভুটানের বিপক্ষে ১-০ গোলে হেরে শুরু করা বাংলাদেশ পরের ম্যাচে মালদ্বীপের বিপক্ষে ১-১ ড্র করেছিল। রাউন্ড রবিন লিগ পদ্ধতির এই প্রতিযোগিতায় নিজেদের তৃতীয় ম্যাচে একমাত্র জয়ের দেখা পায় শ্রীলংকার বিপক্ষে। নেপালের কাছে হেরে ব্রোঞ্জ নিয়েই সন্তুষ্ট থাকতে হলো শক্তিশালী দল নিয়ে আসরে অংশ নেওয়া বাংলাদেশকে।

নেপালের পোখারায় শ্বাসরুদ্ধকর ফাইনালে শ্রীলংকাকে ২ রানে হারিয়ে এসএ গেমসে নারী ক্রিকেটের স্বর্ণ জিতেছে বাংলাদেশ। একই দিন সন্ধ্যায় যখন ঢাকার মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে চলছিল ক্রিকেটের উৎসব। বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগের জমকালো উদ্বোধনী অনুষ্ঠানে বুঁদ হয়ে ছিলেন ক্রীড়ামোদীরা।

এমন এক দিনে মানুষের দৃষ্টি ছিল নেপালের কাঠমান্ডুতেও। সেখানে ফুটবলের ফাইনালে ওঠার লড়াইয়ে বাংলাদেশ খেলছিল নেপালের বিপক্ষে। সমীকরণটা এমন ছিল যে, বাংলাদেশকে ফাইনালে উঠতে হলে জিততেই হতো। আর নেপালের দরকার ছিল ড্র। কিন্তু নেপাল ঘরের মাঠে বাংলাদেশকে হারিয়েই উঠে যায় গেমস ফুটবলের ফাইনালে। দক্ষিণ এশিয়ান গেমস ফুটবলে আরেকবার ব্যর্থ হয়ে ঘরে ফিরছে বাংলাদেশ।

টিকে থাকার ম্যাচে বাংলাদেশ শুরুই করেছিল ডিফেন্সিভ মুডে। কিন্তু সেই ডিফেন্সের চরম ব্যর্থতায়ই বাংলাদেশ গোল খেয়ে বসে ১১ মিনিটে। সেই গোল আর ফেরত দিতে পারেনি জেমি ডে'র শিষ্যরা। গোল ধরে রেখে ঘরের মাঠের ফুটবলের ফাইনালে নাম লেখায় নেপাল। ১০ ডিসেম্বর ফুটবলের স্বর্ণের লড়াইয়ে মুখোমুখি হবে নেপাল ও ভুটান।

এসএ গেমস ফুটবলে বাংলাদেশ দ্বিতীয়বার স্বর্ণ জিতেছিল ২০১০ সালে ঘরের মাঠে। সেই স্বর্ণ ২০১৬ সালে হাতছাড়া হয় ভারতের গুয়াহাটিতে। বাংলাদেশ ফিরেছিল ব্রোঞ্জ নিয়ে। এবার ভারত না থাকায় স্বর্ণ পুনরুদ্ধারের জোর সম্ভাবনা ছিল বাংলাদেশের। কিন্তু ভারতবিহীন ফুটবলেও বাংলাদেশ ফিরছে তিন নম্বর হয়ে। প্রাপ্তি সেই ব্রোঞ্জ।

এ ম্যাচটি বাফুফে এতটাই গুরুত্ব সহকারে নিয়েছিল যে, ম্যাচের কয়েক ঘণ্টা আগে খেলোয়াড়দের উদ্বুদ্ধ করতে ৩৪ লাখ টাকা পুরস্কার ঘোষণা করে। কিন্তু কোনো ঘোষণাতেই কাজ হয়নি। বাঁচামরার ম্যাচে বাংলাদেশ হেরেই বিদায় নেয় ফুটবল থেকে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে