শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

রিয়াল-পিএসজির দাপুটে জয়

ক্রীড়া ডেস্ক
  ১৩ ডিসেম্বর ২০১৯, ০০:০০
উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে বুধবার ক্লাব ব্রম্নগের বিপক্ষে নেইমার গোল করায় তাকে অভিনন্দন জানাচ্ছেন এমবাপে-ইকার্দিরা। শেষ পর্যন্ত বড় জয় নিয়ে মাঠ ছেড়েছে পিএসজি -ওয়েবসাইট

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্বের টিকিট নিশ্চিত হয়েছিল আগেই। আর তাই ক্লাব ব্রম্নগের বিপক্ষে গ্রম্নপের শেষ ম্যাচটা রিয়াল মাদ্রিদের জন্য ছিল শুধুই আনুষ্ঠানিকতা। বুধবার রাতে সেই ম্যাচে বেলজিয়ান ক্লাবটিকে ৩-১ গোলে হারিয়েছে জিনেদিন জিদানের দল। রিয়ালের জয়ে একটি করে গোল করেন দুই তরুণ ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রদ্রিগো ও ভিনিসিউস জুনিয়র। অন্য গোলটি লুকা মদ্রিচের।

রাতের আরেক ম্যাচে রিয়ালের মতো বড় জয় পেয়েছে পিএসজি। শীর্ষস্থান আগেই নিশ্চিত করা পিএসজি শেষ ম্যাচে মেলে ধরল আক্রমণাত্মক ফুটবলের পসরা। জ্বলে উঠলেন তারকাখচিত আক্রমণভাগের সবাই। ঘরের মাঠে গ্যালাতাসারেকে ৫-০ গোলে উড়িয়ে অপরাজিত থেকে চ্যাম্পিয়ন্স লিগের গ্রম্নপপর্ব শেষ করল থমাস টুখেলের দল। অক্টোবরে গ্যালাতাসারের মাঠে প্রথম দেখায় ১-০ গোলে জিতেছিল ফরাসি চ্যাম্পিয়নরা।

প্রায় দ্বিতীয় সারির দল নিয়ে নামা রিয়ালকে শুরুতে নিজেদের মাঠে চেপে ধরে ক্লাব ব্রম্নগে। দুই দলের প্রথম দেখায় সান্তিয়াগো বার্নবু্য থেকে পয়েন্ট নিয়ে ফেরা দলটি এগিয়ে যেতে পারত নবম মিনিটে। দ্বিতীয় পছন্দের কিপার আলফুঁস আরিওলা দারুণ দক্ষতায় রক্ষা করেন দলকে। আক্রমণ-প্রতি আক্রমণে জমে ওঠে ম্যাচ। গতির অভাব ছিল না কোনো দলেরই। কিন্তু জমাট রক্ষণ ভাঙার সৃজনশীলতা দেখাতে পারেনি কেউই। প্রথমার্ধের যোগ করা সময়ে রিয়ালের জালে বল পাঠিয়েছিল ব্রম্নগে। কিন্তু ভিএআর দেখে গোল দেননি রেফারি। দ্বিতীয়ার্ধে রদ্রিগোর চমৎকার ফিনিশিংয়ে এগিয়ে যায় রিয়াল। আলভারো ওদ্রিওসোলার ক্রসে দারুণ ভলিতে ৫৩তম মিনিটে জাল খুঁজে নেন তরুণ ব্রাজিলিয়ান ফরোয়ার্ড।

দুই মিনিট পরেই সমতা ফেরায় ব্রম্নগে। সতীর্থকে বাড়ানো এদের মিলিতাওয়ের বল মাঝপথে ধরে এগিয়ে যান এমানুয়েল ডেনিস। তার কাছ থেকে বল পেয়ে বাকিটা ঠান্ডা মাথায় সারেন হান্স ভানাকেন। ৬৪তম মিনিটে আবার ভিনিসিউসের গোলে আবারও এগিয়ে যায় রিয়াল। ৮৯তম মিনিটে ডেনিসের বাঁকানো শট একটুর জন্য জালে যায়নি। যোগ করা সময়ে কাসেমিরোর কাছ থেকে বল পেয়ে ব্যবধান বাড়ান মদ্রিচ (৩-১)। ক্লাব ব্রম্নগের বিপক্ষে ১১ পয়েন্ট নিয়ে গ্রম্নপপর্ব শেষ করল ইউরোপের সফল দল রিয়াল।

এদিকে 'এ' গ্রম্নপের শেষ ম্যাচে গ্যালাতাসারেকে গোল বন্যায় ভাসিয়েছে পিএসজি। পার্ক দে প্রিন্সেসে কিলিয়ান এমবাপে ও নেইমারের নৈপুণ্যে ৫-০ গোলে তুর্কি ক্লাবকে হারিয়েছে ফরাসি লিগ চ্যাম্পিয়নরা। নেইমার ও এমবাপে একটি করে গোলের পাশাপাশি আরও দুটি বানিয়ে দিয়েছেন। আগেই গ্রম্নপ চ্যাম্পিয়নের মর্যাদা নিশ্চিত করা পিএসজি ১৬ পয়েন্ট নিয়ে গ্রম্নপ সেরা হয়ে নকআউ পর্বে। প্রথমার্ধের তিন মিনিটের ব্যবধানে দুই গোল করে দলকে সুবিধাজনক অবস্থায় নিয়ে যান মাউরো ইকার্দি ও পাবলো সারাবিয়া। বিরতির পর জালের দেখা পান নেইমার, কিলিয়ান এমবাপে ও এদিনসন কাভানি।

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের গ্রম্নপপর্বে নিজেদের শেষ এগারো ম্যাচে হারেনি পিএসজি। আট জয়ের সঙ্গে আছে তিন ড্র। শেষ হেরেছিল গত বছরের সেপ্টেম্বরে, বর্তমান চ্যাম্পিয়ন লিভারপুলের বিপক্ষে। ৩২তম মিনিটে ইকার্দির প্রথম গোলে বড় অবদান এমবাপের। নেইমারের ডিফেন্সচেরা পাস ধরে দ্রম্নত গতিতে ডি-বক্সে ঢুকে পড়েন এই ফরাসি ফরোয়ার্ড। আগুয়ান গোলরক্ষককে ফাঁকি দিয়ে বল বাড়ান ডান দিকে থাকা সতীর্থ ইকার্দিকে। ফাঁকা পোস্টে বল ঠেলতে কোনো ভুল করেননি আর্জেন্টাইন ফরোয়ার্ড। পিএসজির হয়ে সব প্রতিযোগিতা মিলে এই মৌসুমে ১৫ ম্যাচে ইকার্দির গোল দাঁড়াল ১২টি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<79668 and publish = 1 order by id desc limit 3' at line 1