শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

উজবেকিস্তানের কাছে হার বাংলাদেশের

ক্রীড়া প্রতিবেদক
  ১৫ আগস্ট ২০১৮, ০০:০০

এশিয়ান গেমস ফুটবলে নিজেদের প্রথম ম্যাচে উজবেকিস্তানের কাছে হেরেছে বাংলাদেশ (অনূধ্বর্-২৩ দল)। শক্তিধর উজবেকদের কাছে হারটা অপ্রত্যাশিত ছিল না। শক্তির বিচারে পিছিয়ে থাকা বাংলাদেশ মাঠে নেমেছিল বাস্তবতা মেনেই। জামাল ভুইয়ার দলের লক্ষ্য ছিল ভালো খেলা। প্রথমাধের্ সেই ভালোর আভাস দিলেও জেমি ডের শিষ্যরা শেষতক ৩-০ গোলের হার নিয়েই মাঠ ছেড়েছে।

উজবেকিস্তানের বিপক্ষে জয়ের রেকডর্ নেই বাংলাদেশের। দলটির বিপক্ষে বারবার বড় হারই দেখেছে লাল-সবুজের প্রতিনিধিরা। তাই আরেকটি পরাজয় সুনিশ্চিত জেনেই মাঠে নামা। তবে সেই পরাজয়টা কত গোলের ব্যবধানে হবে, সেটিই ছিল দেখার। শেষতক ব্যবধানটা ৩-০। প্রথমাধের্ এক গোল হজম করা বাংলাদেশ দ্বিতীয়াধের্ আরও দুই গোল হজম করে।

এই ম্যাচ দিয়েই কোনো আন্তজাির্তক ম্যাচে বাংলাদেশের ডাগআউটে পা রাখা জেমি ডের। তাতে সুখকর কিছু জোটেনি। অবশ্য এশিয়ান গেমসে বাংলাদেশ পড়েছে কঠিন গ্রæপে। তাই ফলাফলটা খারাপ হবে, সেটা জেনেই দল পাঠিয়েছে বাফুফে। এশিয়ান গেমসকে বাংলাদেশ নিয়েছে মূলত আসন্ন দুই আন্তজাির্তক টুনাের্মন্ট সাফ এবং বঙ্গবন্ধু গোল্ডকাপের প্রস্তুতি হিসেবে।

দক্ষিণ কোরিয়ায় প্রস্তুতি ম্যাচে পাওয়া দুটো জয়ের আত্মবিশ্বাস পুজি করে জেমি আশা করেছিলেন, এশিয়ান গেমসে শিষ্যরা ভালো পারফরম্যান্সই উপহার দেবেন। তা পুবের্র তুলনায় ভালো করেছে বাংলাদেশ, এটা স্বীকার করতেই হবে। উজবেকদের কাছে সবশেষ হারটাও ছিল ৪-০ গোলের ব্যবধানে। এবার ৩-০। ম্যাচে কিছুটা রক্ষণাত্মক কৌশলে খেলেছে বাংলাদেশ। উজবেকদের রুখতে দফায় দফায় ফাউল করেছেন মাহবুব-তপু বমর্ণরা। ফলশ্রæতিতে গোলগুলো হজম করতে হয়েছে বাংলাদেশকে।

ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলতে থাকে উজবেকিস্তান। দ্বিতীয় মিনিটে তাদের দু’টি আক্রমণ নস্যাৎ করে বাংলাদেশের রক্ষণভাগ। ষষ্ঠ মিনিটে তারা একটি কণার্রও আদায় করে নেয়। তবে গোল করতে ব্যথর্ হন উজবেকিস্তানের ইউরিনবয়েভ। অষ্টম এবং ১৭ মিনিটে আরও দু’টি আক্রমণ রুখে দেন গোলরক্ষক আশরাফুল ইসলাম রানা। কিন্তু কমিলভকে ফাউল করে বিপদ ডাকেন মাহবুবুর রহমান। ২৩ মিনিটে ফ্রিকিকে গোল করে উজবেকিস্তানকে এগিয়ে নেন ইউরিনবয়েভ (১-০)।

প্রথমাধের্ উভয় দলই শারীরিক শক্তি প্রয়োগে ব্যস্ত হয়ে পড়ে। ফলে দুই দলই বেশ কিছু ফাউল করে। উজবেকিস্তানের আক্রমণ ঠেকাতে এতটাই ব্যস্ত থাকতে হয়েছে বাংলাদেশকে, প্রথমাধের্ আক্রমণ সানানোর সুযোগটাই সৃষ্টি করতে পারেনি তারা। ২৮ মিনিটে যাও একটা সুযোগ এসেছিল, সেটি কাজে লাগাতে ব্যথর্ হন জামাল ভুইয়া।

বাংলাদেশের রক্ষণভাগ দারুণভাবেই প্রতিরোধ গড়ে তুলতে সক্ষম হয়। গোলরক্ষক রানা ছিলেন দারুণ। তার কারণেই পরাজয়ের ব্যবধান আরও বড় হয়নি। দ্বিতীয়াধের্র শুরুর দিকে উজবেকিস্তানের একটি আক্রমণ রুখে দিয়েছেন রানা। তবে সেটপিস থেকে পাওয়া সুযোগগুলো দারুণভাবেই কাজে লাগিয়েছে উজবেকিস্তান। আলি বায়েভকে ফাউল করেন মাহবুব। আবার ফ্রিকিক পায় উজবেকিস্তান। তা থেকে ৫৭ মিনিটে স্কোরলাইন ২-০ করে ফেলেন খামদামভ দস্তনবেক।

৬৫ মিনিটে জালুলুদ্দিনকে ফাউল করেন তপু বমর্ণ। আর এর সুবাদে আলি বায়েভ ইকরুজনের ফ্রি কিকের গোলে ৩-০ তে এগিয়ে যায় উজবেকিস্তান। শেষ পযর্ন্ত ম্যাচে ফেরা হয়নি বাংলাদেশের। ফলে প্রথম ম্যাচে হার দিয়েই এশিয়ান গেমস মিশনটা শুরু হয় জেমি ডের শিষ্যদের।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<7988 and publish = 1 order by id desc limit 3' at line 1