বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

ইতিহাস গড়ল লিভারপুল

ক্রীড়া ডেস্ক
  ১৩ জানুয়ারি ২০২০, ০০:০০

ইংলিশ প্রিমিয়ার লিগে টানা এক বছর অপরাজিত আছে ইয়ুর্গেন ক্লপের লিভারপুল। শনিবার রাতে রবার্তো ফিরমিনহোর গোলে সেই দলটি আবার রেকর্ড গড়েছে। প্রতিপক্ষের মাঠে টটেনহাম হটস্পারকে ১-০ গোলে হারিয়েছে অলরেডরা। এক মৌসুমে ২১ ম্যাচেই লিভারপুলের ৬১ পয়েন্ট। এই পর্যায়ে লিগ ইতিহাসে যা সর্বোচ্চ পয়েন্ট! ইউরোপের সেরা পাঁচ লিগের ইতিহাসে কোনো মৌসুমের প্রথম ২১ ম্যাচ পর সর্বোচ্চ পয়েন্ট অর্জনের রেকর্ডও এটি। ক্লপের শিষ্যরা পেছনে ফেলেছেন একই লিগের ম্যানচেস্টার সিটি, স্প্যানিশ লা লিগার বার্সেলোনা, ইতালিয়ান সিরি'আর জুভেন্টাস, জার্মান বুন্দেসলিগার বায়ার্ন মিউনিখ ও ফরাসি লিগ ওয়ানের পিএসজিকে।

২০১৭-১৮ মৌসুমে প্রিমিয়ার লিগের প্রথম ২১ ম্যাচ শেষে ম্যানসিটির পয়েন্ট ছিল ৫৯। তারা জিতেছিল ১৯ ম্যাচে, ড্র করেছিল দুটিতে। সিটিজেনদের টপকে এবার অপ্রতিরোধ্য গতিতে এগোতে থাকা লিভারপুল জিতেছে ২০টি ম্যাচে। মাত্র একটিতে তারা ভাগাভাগি করেছে পয়েন্ট। দুর্দান্ত ছন্দ দেখিয়ে চলা অলরেডরা রয়েছে ইংলিশ লিগের পয়েন্ট তালিকার শীর্ষে। এরই মধ্যে শিরোপা জয়ের পথে তারা এগিয়ে গেছে অনেকখানি। লিগের পয়েন্ট তালিকার দ্বিতীয় স্থানে থাকা লেস্টার সিটির লিভারপুলের চেয়ে ১৬ পয়েন্ট পিছিয়ে। তার ওপর একটি ম্যাচ বেশি খেলেছে লেস্টার। আর ম্যানসিটি ২১ ম্যাচে ৪৪ পয়েন্ট নিয়ে আছে তৃতীয় স্থানে।

এদিকে ইংলিশ প্রিমিয়ার লিগে লিভারপুলের মতো রাতের অপর ম্যাচগুলোতে জয়ের দেখা পেয়েছে চেলসি, শেফিল্ড ইউনাইটেড, এভারটন ও ম্যানচেস্টার ইউনাইটেড। বার্নলিকে ৩-০ গোলে চেলসি, ওয়েস্টহামকে ১-০ গোলে শেফিল্ড, ব্রাইটনকে ১-০ গোলে এভারটন ও নরউইচ সিটির বিপক্ষে গোল উৎসব করেছে ম্যানইউ। তবে ক্রিস্টাল প্যালেসের সঙ্গে ১-১ গোলে ড্র করে পয়েন্ট ভাগাভাগি করেছে আর্সেনাল। আর পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে থাক লেস্টার সিটি আবারও হোঁচট খেয়েছে। সাউদাম্পটনের বিপক্ষে ২-১ গোলে হার মেনেছে তারা।

প্রতিপক্ষের মাঠে এমন রেকর্ড গড়ার দিনে ম্যাচ জেতাতে ভূমিকা ছিল রবার্তো ফিরমিনোর। ৩৭ মিনিটে মোহাম্মদ সালাহর পাস থেকে গোলটি করেন এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ড। হ্যারি কেন ইনজুরিতে থাকায় ফিনিশিংয়ে ভুগতে হয়েছে টটেনহামকে। না হলে গোলের সুযোগ ছিল তাদেরও। দ্বিতীয়ার্ধে সন হিউং মিন গোলের সুবর্ণ সুযোগটি নষ্ট করেন ক্রসবারের উপর দিয়ে বল মেরে। বদলি নেমে আক্রমণের ধার বাড়ালেও গোল মিস করেছেন জিওভানি লো সেলসোও।

অন্য দিকে দুই ম্যাচ পর জয়ে ফিরেছে ম্যানচেস্টার ইউনাইটেড। নিজের ২০০তম ম্যাচের রাতে জোড়া গোল করে স্মরণীয় করে রেখেছেন মার্কাস রাশফোর্ড। ২৭ মিনিটে একটি গোলের পর দ্বিতীয় গোলটি করেছেন পেনাল্টি থেকে, ৫২ মিনিটে। এরপর ৫৪ মিনিটে মার্শিয়াল ও ৭৬ মিনিটে গ্রিনউড গোল করলে তারা নরউইচ সিটিকে উড়িয়ে দিয়েছে ৪-০ গোলে।

এদিকে একই রাতে জয়ের দেখা পেয়েছে চেলসিও। বার্নলিকে তারা হারিয়েছে ৩-০ গোলে। তবে পয়েন্ট হারিয়েছে আর্সেনাল। ১-১ গোলে ড্র করেছে ক্রিস্টাল প্যালেসের সঙ্গে। ১২ মিনিটে অবামেয়াংয়ের গোলে আর্সেনাল অগ্রগামিতা পেয়েছিল ঠিকই, ৫৪ মিনিটে সমতা ফিরিয়েছে ক্রিস্টাল প্যালেসের আইয়ু। আর্সেনালের বিপদ আরও বাড়ে ৬৭ মিনিটে অবামেয়াংয়ে লাল কার্ড দেখে মাঠ ছাড়লে। ২১ ম্যাচে ২০ জয়ে শীর্ষে থাকা লিভারপুলের সংগ্রহ ৬১ পয়েন্ট। ২২ ম্যাচে ৪৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয়স্থানে লেস্টার। সমান ম্যাচে ৩৯ পয়েন্টে চতুর্থ স্থান চেলসির, ম্যানইউর স্থান পঞ্চম। ২২ ম্যাচে দলটির সংগ্রহ ৩৪ পয়েন্ট। আর ২২ ম্যাচে ৩০ পয়েন্ট নিয়ে আটে নেমে গেছে টটেনহাম।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<84151 and publish = 1 order by id desc limit 3' at line 1