logo
বুধবার, ১৯ ফেব্রুয়ারি ২০২০, ৭ ফাল্গুন ১৪২৬

  ক্রীড়া প্রতিবেদক   ২৫ জানুয়ারি ২০২০, ০০:০০  

তামিমের মাইলফলক

টি২০তে এখন বাংলাদেশের সবচেয়ে বেশি রানের মালিক এই ওপেনার। ৭৬ ম্যাচে এখন তার রান ১৬৫২। লাল-সবুজের জার্সিতে দেশের হয়ে আন্তর্জাতিক টি২০ ক্রিকেটে এই বাঁহাতি ওপেনারই এখন সর্বোচ্চ রানের মালিক

তামিমের মাইলফলক
ভারত সফরে ছিলেন বিশ্রামে, তার আগে আফগানিস্তান ও জিম্বাবুয়েকে নিয়ে হওয়া ত্রিদেশীয় সিরিজও খেলেননি তামিম ইকবাল। লাহোরে তাই পাঁচ মাসেরও বেশি সময় পর জাতীয় দলের হয়ে খেলতে নামেন তামিম ইকবাল। তিন ম্যাচের টি২০ সিরিজ খেলতে পাকিস্তান সফরে বাংলাদেশ দল। শুক্রবার শুরু হয়েছে প্রথম ম্যাচ। এই ম্যাচ দিয়ে তামিম ফিরেছেন মাঠে।

লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। প্রথম ৬ ছয় ওভারে ৩৫ রান। শুরুর ১০ ওভার শেষ হতে স্কোর দাঁড়ায় ৬২ রানে। টি২০'র বিচারে শুরুর ৬০ বলে স্কোরবোর্ডে এই রান মোটেও সন্তোষজনক কিছু নয়। স্বস্তি শুধু একটাই এই দীর্ঘ সময়টায় বাংলাদেশ কোনো উইকেট হারায়নি। টি২০ ম্যাচে বাংলাদেশের শুরুর এই ব্যাটিং দেখে মনে হচ্ছিল ওয়ানডে চলছে! শুরুর ১০ ওভারে উইকেট না হারালেও বাংলাদেশ ঠিক যাকে বলে ব্যাট হাতে শাসন করা সেটা করে দেখাতে পারেনি। দুই ওপেনার তামিম ইকবাল ও নাঈম শেখকে এই সময় রান তুলতে বেশ কষ্ট করতে হয়। হাতে উইকেট অক্ষত থাকলে তো ছক্কা-চার হাঁকাতে হয়!

রানের গতি বাড়ানোর চেষ্টা চালান তামিম ইকবাল ইনিংসের ১১ নম্বর ওভারে। ইমাদ ওয়াসিমের করা সেই ওভারে দ্বিতীয় রান নিতে গিয়ে তামিম ইকবাল রান আউট হয়ে ফিরলেন।

৩৪ বলে ৩৯ রানে শেষ হলো তামিমের কষ্টকর ইনিংসটা! ৭১ রানে প্রথম উইকেট হারায় বাংলাদেশ। ৩৯ রানের এই ইনিংসেই তামিম পেরিয়ে যান ব্যক্তিগত একটি মাইলফলক। টি২০তে এখন বাংলাদেশের সবচেয়ে বেশি রানের মালিক এই ওপেনার। ৭৬ ম্যাচে এখন তার রান ১৬৫২। লাল-সবুজের জার্সিতে দেশের হয়ে আন্তর্জাতিক টি২০ ক্রিকেটে এই বাঁহাতি ওপেনারই এখন সর্বোচ্চ রানের মালিক। ২৩.৮৯ গড়ে তামিম এই রান করেন। ওমানের বিপক্ষে ২০১৬ বিশ্বকাপে খেলেন সর্বোচ্চ ১০৩ রানের অপরাজিত ইনিংস। একটি সেঞ্চুরির সঙ্গে রয়েছে ৬টি হাফ সেঞ্চুরি।

তামিম এই মাইলফলক স্পর্শ করার আগে এতদিন টি২০ ক্রিকেটে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রানের মালিক ছিলেন সাকিব আল হাসান। এক বছরের নিষেধাজ্ঞায় পড়ে খেলতে পারছেন না টাইগারদের টি২০ অধিনায়ক। সাকিব ৭৬ ম্যাচে করেন ১৫৬৭ রান। সাকিবের পর ৮৪ ম্যাচে ১ হাজার ৪৩০ রান নিয়ে তৃতীয় স্থানে মাহমুদউলস্নাহ, সমান ম্যাচে ১ হাজার ২৬৫ রান নিয়ে চতুর্থ স্থানে মুশফিক ও ৪৪ ম্যাচে ৯৪৬ রান নিয়ে ৫ম স্থানে আছেন সাব্বির রহমান।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে