শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

ফুটবলের পর সুখবর হকিতেও

জয় পেয়েছে পুরুষ কাবাডি দল। তবে ব্যথর্তার বৃত্তে ঘুরপাক খাচ্ছেন বাংলাদেশের শ্যুটাররা
ক্রীড়া প্রতিবেদক
  ২১ আগস্ট ২০১৮, ০০:০০

ইন্দোনেশিয়ায় চলমান এশিয়ান গেমস হকিতে ফুটবল নিয়ে কোনো আশাই ছিল না বাংলাদেশের। অথচ বিস্ময়করভাবে থাইল্যান্ডের সঙ্গে ড্র করে এবং কাতারকে হারিয়ে এই প্রথমবারের মতো তারা নাম লিখিয়েছে দ্বিতীয় রাউন্ডে। ফুটবলের পর এবার সুখবর এসেছে ফিল্ড হকিতেও। বাংলাদেশ অনূধ্বর্-২৩ জাতীয় হকি দল ওমানকে হারিয়েছে ২-১ গোলে। সোমবার জাকাতার্য় অনুষ্ঠিত এই ম্যাচে তারা শুধু হারায়নি, এ জয়ে মধুর প্রতিশোধও নিয়েছে লাল-সবুজের প্রতিনিধিরা।

এশিয়ান গেমসে বাংলাদেশ ‘বি’ গ্রæপে খেলছে। প্রতিপক্ষ দলের মধ্যে রয়েছে মালয়েশিয়া, পাকিস্তান, ওমান, থাইল্যান্ড ও কাজাখস্তান। প্রতিপক্ষরা যথেষ্টই শক্তিধর। তাই ওমানের বিপক্ষে জয়টা খুব করেই চেয়েছিল বাংলাদেশ। চাওয়া পূণর্ করতে গোবিনাথন কৃষ্ণমূতির্র শিষ্যরা খেলেছেও দারুণ। বাংলাদেশ এদিন ওমানের গোলমুখে ১০ বার শট নিয়ে দুটিতে সাফল্য পায়। একটি ফিল্ড গোল, অন্যটি পেনাল্টি কনার্র থেকে। দুই গোলদাতা মোহাম্মদ আরশাদ হোসেন এবং আশরাফুল ইসলাম।

গত মাচের্ এশিয়ান গেমস হকির বাছাইপবের্র ফাইনালে ওমানের কাছে হেরেছিল বাংলাদেশ। তবে ইন্দোনেশিয়ায় মূলপবের্ ঠিকই কড়ায়-গÐায় বদলাটা নিয়েই নিল তারা। জবিকে হকি ফিল্ডে অনুষ্ঠিত ম্যাচে শুরু থেকেই আক্রমণাত্মক খেলে বাংলাদেশ। এর সুফলও পায়। প্রথম কোয়াটাের্রই আগে গোল করে এগিয়ে যায়। ১৪ মিনিটে গোলটি করেন ফরোয়াডর্ আরশাদ হোসেন (১-০)।

তবে এই সুখ বেশিক্ষণ সয়নি বাংলাদেশের। ২৩ মিনিটে আল-শাইবির গোলে সমতায় ফেরে ওমান (১-১)। এর ফলে দুশ্চিন্তায় পড়ে যায় বাংলাদেশ। তবে সেটা মাত্র মিনিট চারেকের জন্য। তারপরই আবারও গোল করে ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে নেয় বাংলাদেশ। ২৭ মিনিটে পেনাল্টি কনার্র (পিসি) পায় তারা। আর তা থেকে গোল করতে কোনো ভুল করেননি ডিফেন্ডার আশরাফুল ইসলাম (২-১)। পরের দুই কোয়াটাের্র আক্রমণ-প্রতি আক্রমণে বেশকটি সুযোগ পেলেও তা থেতে গোল হয়নি। এই স্কোরলাইনেই খেলা শেষ হলে জয়ের উল্লাসে মেতে ওঠে বাংলাদেশ।

গত মাচের্ ওমানের মাটিতে বল দখলের লড়াইয়ে এগিয়ে থেকেও বাংলাদেশ হেরেছিল ০-২ গোলে। পঁাচ মাস পর সেই হারের প্রতিশোধ নিয়ে দেশকে দারুণ এক জয় উপহার দিলেন মালয়েশিয়ান কোচ গোপিনাথন কৃষ্ণমূতির্র শিষ্যরা। এশিয়ান গেমস হকিতে ওমানের বিপক্ষে ম্যাচটিকে ‘ফাইনাল’ হিসেবে নিয়েছিল বাংলাদেশ। এ ম্যাচের ফলাফলের ওপরই নিভর্র করছিল বাংলাদেশের ষষ্ঠ হওয়ার সম্ভাবনা।

সাম্প্রতিক সময়ে আন্তজাির্তক হকিতে ওমান হয়ে উঠেছে অন্যতম শক্ত প্রতিপক্ষ। যে কারণে এ ম্যাচটি নিয়েই বেশি চিন্তা ছিল জিমি-চয়নদের কোচ কৃষ্ণমূতির্র। তবে সব শঙ্কা দূর করে ওমানের বিপক্ষে সেই ‘ফাইনাল’ জিতেই এশিয়ান গেমস হকি শুরু করে বাংলাদেশ। তাতে অন্তত ষষ্ঠ হওয়ার সম্ভাবনা বেঁচে থাকল বাংলাদেশের। রাসেল মাহমুদ জিমির দল তাদের দ্বিতীয় ম্যাচ খেলবে ২২ আগস্ট, কাজাখস্তানের বিপক্ষে।

এদিকে, সোমবার সুখবর এসেছে পুরুষ কাবাডিতেও। আগের দিন ভারতের কাছে নাস্তানাবুদ হওয়া আরদুজ্জামানের দল এদিন থাইল্যান্ডের বিপক্ষে ৩৪-২২ পয়েন্টে জয় তুলে নিয়েছে। তবে হেরেছে নারী দল। শক্তিধর ইরানের কাছে পাত্তাই পাননি মালেকা পারভীনরা। ম্যাচটা তারা হেরেছে ৪৭-১৯ পয়েন্টে। আগের ম্যাচে চাইনিজ তাইপের কাছে ৪৩-২৮ পয়েন্টে হেরেছিল আব্দুল জলিলের শিষ্যরা। টানা দুই হারে পদক জয়ের আশা একেবারেই শেষ হয়ে গেছে তাদের। এশিয়ান গেমসের গত দুই আসরে ব্রোঞ্জ জিতেছিল নারী কাবাডি দল।

ব্যথর্তার বৃত্তে ঘূরপাক খাচ্ছেন বাংলাদেশের শুটাররাও। সোমবার পুরুষদের ১০ মিটার এয়ার রাইফেলের বাছাই থেকেই বাদ পড়েছেন দুই শুটার আব্দুল্লাহেল বাকি আর রিসালাতুল ইসলাম। একই চিত্র নারীদের ১০ মিটার এয়ার রাইফেলেও। বাছাইপবর্ থেকেই বাদ পড়েছেন উম্মে জাকিয়া সুলতানা আর শারমিন আক্তার রতœা। সকালে ইন্দোনেশিয়ার পালেমবাংয়ের জেএসসি শুটিং কমপ্লেক্সে ৬১৮.৪ স্কোর করে ৪৪ জন প্রতিযোগীর মধ্যে ১৯তম হয়েছেন বাকি। রিসালাতুল হয়েছেন ২৯তম। তার স্কোর ৬১৪.৩। অন্যদিকে ৬১২.৬ পয়েন্ট নিয়ে ৪৬ জন প্রতিযোগীর মধ্যে ২৫তম হন জাকিয়া। ৩৪তম হওয়া রতœার স্কোর ৬০৯.৭।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<8758 and publish = 1 order by id desc limit 3' at line 1