logo
শনিবার, ০৪ এপ্রিল ২০২০, ২১ চৈত্র ১৪২৫

  ক্রীড়া প্রতিবেদক   ২২ ফেব্রুয়ারি ২০২০, ০০:০০  

ঘুরে দাঁড়াতে মরিয়া ব্রাদার্স

ঘুরে দাঁড়াতে মরিয়া ব্রাদার্স
প্রিমিয়ার ফুটবল লিগে নিজেদের প্রথম ম্যাচটা জয় দিয়েই শুরু করেছে বর্তমান রানার্সআপ ঢাকা আবাহনী। আজ শনিবার বঙ্গবন্ধু স্টেডিয়ামে সন্ধ্যা ৬.৩০ মিনিটে অনুষ্ঠেয় একমাত্র ম্যাচে তাদের প্রতিপক্ষ ব্রাদার্স ইউনিয়ন। গত মৌসুমে কোনোমতে রেলিগেশন এড়ালেও এবার ঘুরে দাঁড়ানোর প্রত্যাশা গোপীবাগের দলটির। প্রথম ম্যাচে শক্তিধর শেখ রাসেলকে রুখে দিয়ে এবার আবাহনীর বিপক্ষে লড়াইয়ে নামতে প্রস্তুত তারা।

এক সময়ের ঐতিহ্যবাহী ক্লাব ব্রাদার্স ইউনিয়ন পেশাদার লিগে একেবারেই মলিন গত কয় আসর ধরে। ১৯৭৩ সালে প্রথম ফুটবলে পা রাখা ক্লাবটির আছে অনেক সাফল্যের ইতিহাস। ২০০৪ সালে তারা শিরোপা জিতেছিল জাতীয় চ্যাম্পিয়নশিপের। ২০০৩-০৪ এবং ২০০৫ সালে জিতেছিল প্রিমিয়ার ডিভিশন লিগের শিরোপা। আছে আগাখান গোল্ডকাপ (১৯৮১-৮২) ও বরদলই (২০০৪) ট্রফি জেতার ইতিহাসও। কিন্তু কালে কালে জৌলুস হারাচ্ছে ক্লাবটি। প্রতি প্রিমিয়ার লিগেই এখন কোনোমতে অবনমন থেকে পিঠ বাঁচায় তারা। ব্রাদার্স মানেই তারুণ্যের নির্ভরতা এটা যেন একটা রীতি হয়ে দাঁড়িয়েছে। তবে গত আসরের ধাক্কায় এবার দলগঠনে বাড়তি মনোযোগ দিয়েছে ক্লাব ম্যানেজম্যান্ট। তাই এবার নতুন আর অভিজ্ঞদের মিশেলে দল গঠন করে নতুন মৌসুমে ঘুরে দাঁড়াতে মরিয়া গোপীবাগের ক্লাবটি। ব্রাদার্সের ডাগ আউট মানেই ভারতীয় কোচ নাইমুদ্দিন। এটাও একরকম নিয়মই হয়ে গিয়েছিল। কিন্তু হঠাৎই ক্লাবের সঙ্গে এই কোচের মনোমালিন্যে শেষ পর্যন্ত অন্য পথেই হেঁটেছে ক্লাবটি। আর তাই এবার কোচ হিসেবে তারা নিয়োগ দিয়েছে জার্মানির কোচ রেজা পার্কাসকে। নতুন কোচের অধীনে ভালো একটা মৌসুম পার করতে চায় ফুটবলাররা। উয়েফা প্রো-লাইসেন্সধারী এই কোচের মধ্যপ্রাচ্যে বিভিন্ন দেশে এর আগে কাজ করার অভিজ্ঞতা রয়েছে। সেই অভিজ্ঞতা কাজে লাগিয়েই ব্রাদার্সকে খাদের কিনারা থেকে তুলে আনতে চান পার্কাস। কিন্তু সেজন্য দীর্ঘমেয়াদি পরিকল্পনায় বিশ্বাসী এই জার্মান কোচ। এ প্রসঙ্গে ব্রাদার্স কোচ বলেন, 'আমি চ্যালেঞ্জ নিতে পছন্দ করি বলেই ব্রাদার্সের দায়িত্ব নিয়েছি। দেখেন আমি জানি, ইউরোপ আর বাংলাদেশের সুযোগ সুবিধায় পার্থক্য আছে। তবে, ম্যানেজমেন্ট, খেলোয়াড় আমরা সবাই যদি সমন্বিতভাবে কাজ করি, তা হলে ভালো করা অসম্ভব কিছু নয়। খেলোয়াড়দের টেকনিক, ট্যাকটিস, ফ্রি কিক, কর্নার, ডিফেন্স সব দিকেই মনোযোগ দিচ্ছি।'

নতুন ও অভিজ্ঞদের মিশেলে এবার দল গঠন করেছে ব্রাদার্স। মোহামেডান, শেখ জামাল, শেখ রাসেল, চট্টগ্রাম আবাহনী এমনকি চেন্নাই এফসি থেকেও উড়িয়ে আনা হয়েছে খেলোয়াড়। মিডফিল্ডে অধিনায়ক ফয়সালের সঙ্গে বিদেশি রিক্রুট ইকাঙ্গা। ডিফেন্সে অরূপ কুমারের সঙ্গে আছে চেন্নাই এফসি থেকে উড়িয়ে আনা তোরে। আর আক্রমণভাগে এ মৌসুমে ব্রাদার্সের গুরুদায়িত্ব পালন করবেন শরিফুল, এনকোচা কিংসলে ও ওতাবেকরা। সবারই লক্ষ্য নতুন মৌসুমে দলকে ভালো কিছু উপহার দেয়া।

ডিফেন্ডার তোরে বলেন, 'নতুন কোচ আমাদের সব বিভাগেই নজর দিচ্ছেন। আশা করি এ মৌসুমে ঘুরে দাঁড়াবে ব্রাদার্স। আমরা সে লক্ষ্যেই প্রস্তুত হচ্ছি।'

মৌসুম সূচক ফেডারেশন কাপে গ্রম্নপ পর্বের দুই ম্যাচেই হেরে বিদায় নিয়েছিল ব্রাদার্স। ঢাকা আবাহনী পৌঁছেছিল শেষ আট পর্যন্ত। তবে প্রিমিয়ার লিগে নিজেদের প্রথম ম্যাচে শক্তিধর শেখ রাসেলের সঙ্গে ১-১ গোলের ড্র'তে শুরুটা খুব একটা খারাপ হয়নি ব্রাদার্সের। যেখানে ঢাকা আবাহনী পুলিশ ফুটবল ক্লাবের বিপক্ষে ২-০ গোলের জয়ে শুরু করেছে। আজকের ম্যাচ দিয়ে শেষ হবে ফুটবল লিগের দ্বিতীয় রাউন্ড। কোনো বিরতি না দিয়ে রোববার থেকেই শুরু হয়ে যাবে তৃতীয় রাউন্ডের খেলা।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে