শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

বেতন হারাচ্ছেন মেসিরা?

বন্ধ হয়ে গেছে খেলাধুলা। ফুটবল ক্লাবগুলো বড় রকমের আর্থিক ক্ষতির মুখে। ক্ষতির বলি না হলেও খানিকটা আঁচ পেতে পারেন বার্সেলোনার খেলোয়াড়রা। সপ্তাহে লাখ লাখ ইউরো বেতন ফুটবলারদের, তাতে টান দিতে পারে ক্লাবটি।
ক্রীড়া ডেস্ক
  ২২ মার্চ ২০২০, ০০:০০
বার্সেলোনার অনুশীলনে মেসি-সুয়ারেজরা -ফাইল ফটো

করোনাভাইরাসের কারণে যেভাবে থমকে গেছে বিশ্ব, তাতে দুর্যোগ-পরবর্তী বিশ্বে একটা অর্থনৈতিক মন্দার আবির্ভাব স্পষ্ট। সেই পরিস্থিতি আসার আগেই বর্তমান অবস্থা আরও বেশি করুণ। ইউরোপে কলকারখানা ঘুরছে না, চলছে না যানবাহন। বন্ধ হয়ে গেছে খেলাধুলা। ফুটবল ক্লাবগুলো বড় রকমের আর্থিক ক্ষতির মুখে। ক্ষতির বলি না হলেও খানিকটা আঁচ পেতে পারেন বার্সেলোনার খেলোয়াড়রা। সপ্তাহে লাখ লাখ ইউরো বেতন ফুটবলারদের, তাতে টান দিতে পারে ক্লাবটি।

আর্থিক ক্ষতি পুষিয়ে উঠতে মূল দলের খেলোয়াড়দের বেতন কাটা হবে কি না সিদ্ধান্ত নিতে আগামী সপ্তাহে বৈঠকে বসার কথা ক্লাব কর্মকর্তাদের। অভ্যন্তরীণ সূত্র থেকে ইএসপিএন জানিয়েছে, বৈঠকে লিওনেল মেসিদের বেতন আংশিক কাটার ব্যাপারে সবাই দিতে পারেন ইতিবাচক মত।

গত শুক্রবারেও বোর্ড সদস্যদের নিয়ে মিটিংয়ে বসেছিলেন ক্লাব সভাপতি জোসেপ মারিয়া বার্তেমেউ। সদস্যদের বুঝিয়েছেন যে, ক্লাবের আর্থিক অবস্থা বেশ নাজুক। কিছু সিদ্ধান্ত নিলে এই ক্ষয়ক্ষতি পুষিয়ে নেয়া সম্ভব।

লা ভ্যানগার্দিয়া পত্রিকা লিখেছে, 'এই প্রস্তাবের একটি হতে পারে কোচ কিকে সেতিয়েনকে বলা, যাতে তিনি তার খেলোয়াড়দের বেতন থেকে কিছু ছাড় দিতে বলেন।'

বেতন কাটা যাবে এমন কোনো সিদ্ধান্তের কথা খেলোয়াড়দের জানায়নি বার্সা। তবে যতদিন খেলা মাঠে না গড়াবে, ততদিন বেতন কেটে রাখার সম্ভাবনা বেশি বলেই জানিয়েছে সূত্রটি। গেস্নাবাল স্পোর্টসের সমীক্ষা অনুযায়ী, বিশ্বের প্রথম ক্লাব হিসেবে খেলোয়াড়দের বছরে ১১ মিলিয়ন ইউরো বেতন দেয়ার রেকর্ড গড়েছে বার্সা। তাই অন্য ক্লাবগুলোর থেকে তাদের খরচ তুলনামূলক একটু বেশিই।

বেতন কাটার ব্যাপারটি গোপন রাখতে চাইলেও গোপন থাকেনি বার্সার, সেই সূত্র ধরেই জানিয়েছে ইএসপিএন। বেতন কমতে পারে এই শঙ্কায় বার্সাসহ বিভিন্ন ক্লাবের খেলোয়াড়রা যোগাযোগ রেখেছেন অ্যাসোসিয়েশন অব ইউরোপিয়ান ক্লাবস (ইসিএ) প্রতিনিধিদের সঙ্গে। মূলত আর্থিক বিষয়গুলোর ব্যাপারে খোঁজ রাখছেন তারা। বৃহস্পতিবার করোনায় উদ্ভূত পরিস্থিতির কারণে চাকরি হারিয়েছেন সুইস ক্লাব এফসি সিওনের নয় ফুটবলার।

চলতি ২০১৯-২০ মৌসুমে বার্সেলোনার বাজেটের ৬১ শতাংশই বরাদ্দ প্রথম দলের খেলোয়াড়দের বার্ষিক উচ্চ বেতন বাবদ। টাকার অঙ্কে যা ৫০ কোটি ৭০ লাখ ইউরো। এর বাইরেও বার্সেলোনার অদৃশ্য খরচ আছে ১৩ কোটি ৫০ লাখ ইউরো। খেলা মাঠে নেই। রাজস্বে টান পড়েছে। বার্সেলোনা তাই ইউরোপের অন্য প্রতিষ্ঠানগুলোর মতো খেলোয়াড়দের সদয় বিবেচনা কামনা করছে। কিছু কিছু ক্লাব তো সম্পদ নিলামে তুলতেও শুরু করেছে। তবে বিশ্ব ফুটবলের সংগঠকরা চাইছেন ক্ষতি পোষাতে যে পন্থাই নেওয়া হোক না কেন, তা যেন হয় সমষ্টিগত ও বৈশ্বিক দিকটা বিবেচনা করে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<93598 and publish = 1 order by id desc limit 3' at line 1