বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

এসএমই খাতের ঋণ পেতে সহায়তা করবে এফবিসিসিআই

যাযাদি রিপোর্ট
  ২১ মে ২০২০, ০০:০০

কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি (সিএমএসএমই) শিল্প উদ্যোক্তাদের সক্ষমতা ধরে রাখতে সরকার ঘোষিত ২০ হাজার কোটি টাকার আর্থিক প্রণোদনা প্যাকেজ থেকে বিশেষ ঋণ পেতে ব্যবসায়ীদের সহায়তা করবে বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এফবিসিসিআই)। চলমান নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) পরিস্থিতির মধ্যে গতকাল লাইট ইঞ্জিনিয়ারিং খাতের ব্যবসায়ীদের সঙ্গে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে করা এক মতবিনিময় সভায় ফেডারেশন সভাপতি শেখ ফজলে ফাহিম একথা জানান।

শেখ ফজলে ফাহিম বলেন, করোনা পরিস্থিতির কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে বিভিন্ন সেক্টরে থাকা ক্ষুদ্র ব্যবসায়ী ও নতুন উদ্যোক্তারা। ব্যাংক মালিকদের সংগঠনের পক্ষ থেকে আমাকে জানানো হয়েছিল যে তারা অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশকে সরকারের সার্কুলার অনুযায়ী এসএমই খাতের সহায়তার জন্য ব্যবস্থা নিতে বলবেন এবং প্রয়োজনে এফবিসিসিআইয়ের চেম্বার ও অ্যাসোসিয়েশনগুলোর সহযোগিতা নেবেন। কিন্তু এখনো আমরা দৃশ্যমান ফলপ্রসূ কোনো পদক্ষেপ লক্ষ করছি না। ব্যাংকের প্রধান কার্যালয়গুলো এখনো কোনো হেল্প ডেস্ক চালু করেনি এবং শাখাগুলোকেও কোনো পরিষ্কার নির্দেশনা দেয়নি।

ব্যাংকগুলোর এমন অসহযোগিতার বিষয়টি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এবং সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানানো হয়েছে উল্লেখ করে এফবিসিসিআই সভাপতি বলেন, অর্থমন্ত্রী আর্থিক প্রণোদনা প্যাকেজ ঘোষণা দেওয়ার পরও আশানুরূপ কাজ হচ্ছে না। আমার মনে হয়, ব্যাংকগুলো এই বিষয়টি নিয়ে এগিয়ে আসবে এবং খুব তাড়াতাড়ি এর সমাধান হবে।

নিটল-নিলয় গ্রুপের চেয়ারম্যান ও এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি আব্দুল মাতলুব আহমাদ বলেন, দেশের ক্ষুদ্র ব্যবসায়ীরা বর্তমানে না খেয়ে আছে। তাদের দুঃখ-কষ্টের দিকে এখনই নজর দেয়া উচিত। সরকারের দেয়া ২০ হাজার কোটি টাকার প্যাকেজের ওপর ভরসা করে বসে থাকলে এসব ক্ষুদ্র ব্যবসায়ী না খেয়ে মারা যাবে। তাই সিএমএসএমই খাতে দেয়া প্যাকেজটি মে-জুনের মধ্যে পৌঁছে দেওয়ার জন্য ফেডারেশনকে নজর দিতে হবে।

ভিডিও কনফারেন্সে অনুষ্ঠিত হওয়া এ মতবিনিময় সভায় লাইট ইঞ্জিনিয়ারিং অ্যাসোসিয়েশনগুলোর নেতারা বলেন, বর্তমানে এ খাতের পণ্যগুলোর জন্য ক্রয়ক্ষমতা বাড়ানোর পাশাপাশি ভ্যাট ও ট্যাক্স বন্ধ করতে হবে। কারণ বর্তমানে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছি আমরা। এছাড়া এই খাতের জন্য ১০ বছর কিংবা ৫ বছরের জন্য সরকারের একটি আর্থিক প্যাকেজ ঘোষণা করা প্রয়োজন, যাতে কাঁচামালের ওপর যেকোনো সময় ট্যাক্স বাড়াতে না পারে। এছাড়া লাইট ইঞ্জিনিয়ারিং খাতটি পরিচালনার জন্য একটি নির্দিষ্ট নীতিমালা করা প্রয়োজন বলে মত প্রকাশ করেন তারা।

লাইট ইঞ্জিনিয়ারিং খাতের ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময়ে উপস্থিত ছিলেন বাংলাদেশ ইঞ্জিনিয়ারিং শিল্প মালিক সমিতির সভাপতি মো. আবদুর রাজ্জাক, বাংলাদেশ মেটাল প্যাকেজিং ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের সভাপতি জুবাইর এ জামান, বাংলাদেশ মেটাল ওয়্যার অ্যান্ড ওয়্যারনেইলস মার্চেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি রফিকুল আলম খান, বাংলাদেশ সাব-কন্ট্রাক্টিং শিল্প মালিক অ্যাসোসিয়েশনের সভাপতি মো. আসলাম আলী, ফাউন্ড্রি ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি আবদুল মালেক, ন্যাশনাল অ্যাসোসিয়েশন অব স্মল অ্যান্ড কটেজ ইন্ডাস্ট্রিজ অব বাংলাদেশের সভাপতি মির্জা নজরুল গণী শোভন, বাংলাদেশ অটোমোবাইলস ওয়ার্কশপ মালিক সমিতির ভারপ্রাপ্ত সভাপতি এমএ রহমান, বাংলাদেশ অটোমোবাইলস অ্যাসেম্বলার্স অ্যান্ড ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের সভাপতি আবদুল মাতলুব আহমাদ এবং স্মল অ্যান্ড মিডিয়াম এন্টারপ্রাইজ ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি মো. আলী জামান।

এর আগে বিভিন্ন জেলার নারী উদ্যোক্তাদের ঋণ সুবিধা দেওয়ার বিষয়ে উইমেন চেম্বারের সঙ্গে অনলাইনে মতবিনিময় করেন শেখ ফজলে ফাহিম। তিনি বলেন, করোনা পরিস্থিতির কারণে সব ধরনের ব্যবসায়ীদের ওপর প্রভাব পড়েছে। একই সঙ্গে দেশের অর্থনৈতিক উন্নয়নের জন্য একটা বড় ধরনের বাধা তৈরি হয়েছে।

ঋণ পাওয়া নিয়ে উইমেন চেম্বার নেতারা নানা রকমের অভিযোগ তুলে ধরলে এফবিসিসিআই সভাপতি বলেন, আপনারা যথাযথ কাগজপত্র নিয়ে ঋণের জন্য আবেদন করবেন। যদি কোনো ব্যাংক ঋণ দেওয়ার বিষয়ে গড়িমসি করে তাহলে আমাদের কাছে ওই ব্যাংকগুলোর নাম জমা দেবেন। আমরা তাদের সঙ্গে কথা বলব। এছাড়া আপনাদের যেকোনো সমস্যার বিষয়ে আমাদের সঙ্গে সরাসরি যোগাযোগ করবেন।

মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন সিলেট উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের প্রেসিডেন্ট স্বর্ণলতা রায়, চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের প্রেসিডেন্ট মনোয়ারা হাকিম আলী, বরিশাল উইম্যান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের প্রেসিডেন্ট অপু আক্তার, রংপুর উইম্যান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের প্রেসিডেন্ট আনোয়ারা ফেরদৌস, কিশোরগঞ্জ উইম্যান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট ফাতেমা জোহরা আক্তার, শেরপুর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট মনিজা মাসুদ, উইম্যান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের নেতা হাসিনা নেওয়াজ ও রসস্তি নাজনীন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<100201 and publish = 1 order by id desc limit 3' at line 1