বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

প্রান্তিক জনগোষ্ঠীকে ৯শতাংশ সুদে ঋণ দিতে সম্মত ২৪ সংস্থা

যাযাদি রিপোর্ট
  ২১ মে ২০২০, ০০:০০

ক্ষুদ্র ঋণ সংস্থার (এমএফআই) ঋণের সুদহার সর্বোচ্চ ২৪ শতাংশ। এখন করোনাভাইরাসের কারণে ক্ষতিতে পড়া গ্রামীণ অর্থনীতিকে চাঙ্গা করতে ২৪টি এমএফআই ৯ শতাংশ সুদে ঋণ দিতে সম্মত হয়েছে। বাংলাদেশ ব্যাংকের তহবিল থেকে ৩ শতাংশ ঋণ পাবে এসব সংস্থা। এর ফলে প্রান্তিক পর্যায়ের ক্ষতিগ্রস্ত নিম্নআয়ের পেশাজীবী, কৃষক ও ক্ষুদ্র ব্যবসায়ীরা প্রথমবারের মতো কম সুদে ঋণের সুযোগ পাবেন। সারা দেশে এই ২৪টি এমএফআইয়ের সদস্য প্রায় ৩০ লাখ।

আর এমএফআইদের ঋণ দিতে বাংলাদেশ ব্যাংকের তহবিল থেকে অর্থ নিতে চুক্তি করেছে সরকারি-বেসরকারি ১৯টি ব্যাংক। এসব সংস্থা ও ব্যাংকের সংখ্যা আরও বাড়বে বলে বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে। করোনাভাইরাসে ক্ষতিগ্রস্ত গ্রামীণ অর্থনীতি চাঙ্গা করতে ৩ হাজার কোটি টাকার তহবিল গঠন করেছে বাংলাদেশ ব্যাংক। এই তহবিল থেকে এই ঋণ দেওয়া হবে। বাংলাদেশ ব্যাংক ১ শতাংশ সুদে ব্যাংকগুলোকে ঋণ দিবে, আর ব্যাংকগুলো ৩ শতাংশ সুদে দিবে এমএফআইকে। প্রান্তিক জনগোষ্ঠী পাবে ৯ শতাংশ সুদে।

এমএফআইয়ের কর্মকর্তারা বলছেন, পুরানো সদস্যদের ঋণ দেওয়া হবে, তাই কম সুদে দেওয়া যাবে। এতে পরিচালনা খরচ কম হবে। বিশেষ পরিস্থিতিতে ৯ শতাংশ সুদে ঋণ দেওয়া গেলেও, এটা সবসময় সম্ভব না।

এমএফআইগুলোর নিয়ন্ত্রক সংস্থা মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটি (এমআরএ) ২০১৯ সালের সেপ্টেম্বরে ক্ষুদ্রঋণের সুদহার সর্বোচ্চ ২৪ শতাংশ নির্ধারণ করে দেয়। বর্তমান পরিস্থিতিতে সেই সুদ কমিয়ে আনার সুযোগ হয়েছে বলে মনে করেন তিনি।

সার্বিকভাবে এমএফআইয়ের সুদ কমােনা সম্ভব কি না, জানতে চাইলে এমআরএ নিবাহী ভাইস চেয়ারম্যান অমলেন্দু মুখার্জী বলেন, সরকারের আহ্বানে সাড়া দিয়ে এমএফআইগুলো ৯ শতাংশ সুদে ঋণ দিতে রাজি হয়েছে। আমরা এমনিতেও সুদহার কমিয়ে এনেছি। এটা সময়ের সঙ্গে পরিবর্তনশীল। পরিস্থিতি বিবেচনা করেই এটা পরিবর্তন হয়। জানা গেছে, এমআরএ নিবন্ধিত প্রায় ৭০০ ক্ষুদ্রঋণ সংস্থা রয়েছে। তাদের রয়েছে ১৮ হাজার শাখা। সারা দেশে এমএফআইগুলোর সদস্য রয়েছে প্রায় ৩ কোটি। এসব সংস্থার সদস্যরা প্রায় ২৭ হাজার কোটি টাকা জমা করেছেন। আর ঋণ নিয়েছেন ১ লাখ ২০ হাজার কোটি টাকা। করোনা ভাইরাসে ক্ষতিগ্রস্ত গ্রামীণ অর্থনীতি চাঙ্গা করতে আলাদ তহবিল গঠন করে বাংলাদেশ ব্যাংক। এ জন্য এমএফআইগুলোর মাধ্যমে কম সুদে ঋণ দেওয়ার উদ্যোগ নেওয়া হয়।

পিপলস ওরিয়েন্টেডে প্রোগ্রাম ইমপিস্নমেন্টেশন (পপি) দেশের ২১টি জেলার ক্ষুদ্রঋণ দিয়ে থাকে। তাদের সদস্য রয়েছে ১ লাখ ৮২ হাজার। পপি'র পরিচালক (ক্ষুদ্রঋণ) মশিউর রহমান বলেন, করোনার কারণে আমাদের অনেক সদস্য ক্ষতিতে পড়েছেন। তাদের ঋণ দিতে আমরা নতুন সেবা পণ্য চালু করব। এতে আমাদের নতুন করে কোনো নথিপত্র তৈরি করতে হবে না। এভাবে আমরা খরচ কমিয়ে এনে ৯ শতাংশ সুদে ঋণ দেওয়ার পরিকল্পনা করছি। এ তহবিলের টাকা কিভাবে ব্যবহার হবে, তা নির্দিষ্ট করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এতে বলা হয়েছে, শুধু এমএফআই বা এমএফআইয়ের সমিতিভুক্ত সদস্যরা এ ঋণ নিতে পারবে। আর এমআরএ অনুমোদনের বাইরে কোনো এমএফআই ঋণ পাবে না।

কে কী পরিমাণ ঋণ পাবে তাও তুলে ধরেছে বাংলাদেশ ব্যাংক। এতে বলা হয়েছে, একটি ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠান বিগত তিন বছরের যা ঋণ দিয়েছে তার ৩০ শতাংশ পর্যন্ত ব্যাংক থেকে ঋণ নিতে পারবে। আর একজন গ্রাহক সর্বোচ্চ ৭৫ হাজার টাকা এবং গ্রপ হিসাবে সর্বোচ্চ ৩ লাখ টাকা ঋণ পাবে। ক্ষুদ্র ঋণের মেয়াদ হবে এক বছর। আর ক্ষুদ্র উদ্যোক্তা একাই ১০ লাখ টাকা ও গ্রম্নপ হিসাবে ৩০ লাখ টাকা ঋণ নিতে পারবে। গ্রম্নপের সদস্য কমপক্ষে ৫ জন হতে হবে। এর বেশি সদস্য হলে আনুপাতিক হারে বেশি ঋণ পাবে। ক্ষুদ্র উদ্যোক্তার ঋণের মেয়াদ হবে দুই বছর।

একক ও গ্রম্নপভিত্তিক ঋণের মেয়াদ হবে সর্বোচ্চ ১ বছর। ক্ষুদ্র উদ্যোক্তা পর্যায়ে ঋণের মেয়াদ হবে সর্বোচ্চ ২ বছর। তবে এক্ষেত্রে একজন একক উদ্যোক্তা বা একটি গ্রম্নপ শুধু একটি ক্যাটাগরিতে এ স্কিমের আওতায় ঋণ প্রাপ্য হবেন। নীতিমালায় বলা হয়েছে, এ তহবিলের আওতায় এমএফআইগুলো গ্রাহক পর্যায়ে ৯ শতাংশ সুদে ঋণ বিতরণ করবে। আর তফসিলি ব্যাংকগুলো এমএফআই নির্বাচন করে সর্বোচ্চ সাড়ে ৩ শতাংশ সুদে ঋণ দেবে। বাংলাদেশ বাংক ১ শতাংশ সুদে ব্যাংকগুলোকে ঋণ দেবে। এ ঋণ দিয়ে আগের অন্য কোনো ঋণ সমন্বয় করা যাবে না। আবার একই ব্যক্তি দ্বিতীয় বার ঋণ নিতে পারবে না।

ঢাকা, চট্টগ্রাম ও খুলনার ১২টি জেলায় ঋণ কার্যক্রম পরিচালনা করে দুস্থ স্বাস্থ্যকেন্দ্র (ডিএসকে)। সংস্থাটির ২ লাখ ৭৪ হাজার সদস্য ঋণ নিয়েছে। ডিএসকের নির্বাহী পরিচালক দিবালোক সিংহ বলেন, আমরা বিভিন্ন দুর্যোগে কম সুদে ঋণ বিতরণ করেছি। তবে এবার পরিস্থিতি ভিন্ন, সারা দেশেই আক্রান্ত। এজন্য ৯ শতাংশ সুদে ঋণ দেওয়া আমাদের জন্য বেশ কঠিন হয়ে পড়বে। এরপরও গ্রামীণ অর্থনীতি চাঙ্গা করতে আমরা এতে সম্মত হয়েছি। এতে কৃষক, দোকানদার ও বিভিন্ন পেশার সদস্যরা উপকৃত হবেন। ৯ শতাংশ সুদে ঋণ দিতে আগ্রহ দেখিয়েছে আম্বালা ফাউন্ডেশন, আশ্রয়, খ্রিষ্টিয়ান সার্ভিস সোসাইটি, কোস্টাল অ্যাসোসিয়েশন ফর সোস্যাল ট্রান্সফরমেশন, দুস্থ স্বাস্থ্যকেন্দ্র (ডিএসকে), গ্রাম উন্নয়ন কর্ম, জাগরনী চক্র ফাউন্ডেশন, মমতা, মানবিক সাহায্য সংস্থা, ন্যাশনাল ডেভেলপমেন্ট প্রোগ্রাম, পিপলস ওরিয়েন্টেডে প্রোগ্রাম ইমপিস্নমেন্টেশন (পপি), রিসোর্স ইন্টিগ্রেশন সেন্টার, রুরাল রিকন্সট্রাকশন ফাউন্ডেশন, সোসাইটি ফর ডেভেলমমেন্ট ইনশিয়েটিভ (এসডিআই) ও ওয়েভ ফাউন্ডেশন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<100202 and publish = 1 order by id desc limit 3' at line 1