শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

করোনার টিকার অনিশ্চয়তায় ইউরোপ-এশিয়ার সূচকে পতন

যাযাদি রিপোর্ট
  ২২ মে ২০২০, ০০:০০

ইউরোপ ও এশিয়ার বিভিন্ন দেশে শেয়ারবাজারে সূচকের পতন হয়েছে। করোনাভাইরাসের (কোভিড-১৯) টিকা নিয়ে অনিশ্চয়তা দেখা দেওয়ায় বুধবার এই পতন হয়। আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে বলা হয়েছে, করোনাভাইরাসের চিকিৎসায় যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস রাজ্যভিত্তিক মডার্না (এমআরএনএ) উদ্ভাবিত টিকা সম্পর্কে পর্যাপ্ত তথ্যউপাত্ত না দেওয়ায় বিশেষজ্ঞদের মনে প্রশ্ন জাগে। এমন খবরে শেয়ারবাজারে নেতিবাচক প্রভাব পড়ে।

বুধবার যুক্তরাজ্যের লন্ডন স্টক এক্সচেঞ্জের এফটিএসই ১০০ সূচক শূন্য দশমিক ৫ শতাংশ পতন হয়। প্যান-ইউরোপিয়ান স্টক্স ৬০০ সূচক কমে শূন্য দশমিক ৬ শতাংশ। একইসাথে শূন্য দশমিক ৬ শতাংশ কমে যায় জার্মানির শেয়ারবাজারের প্রধান ড্যাক্স। ফ্রান্সের সিএসি৪০ কমে ১ শতাংশ।

গত সোমবার মডার্না কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছে, আটজনের শরীরে ভ্যাকসিন প্রয়োগ করে প্রায় দেড় মাস তাদের শারীরিক অবস্থা পর্যবেক্ষণ করেছেন তারা। এতে দেখা গেছে, স্বল্প ও মাঝারি পরিমাণে ভ্যাকসিন প্রয়োগে ওই ব্যক্তিদের শরীরে করোনা থেকে সুস্থ হয়ে ওঠা ব্যক্তিদের প্রায় সমান বা আরও বেশি পরিমাণে ভাইরাস প্রতিরোধী অ্যান্টিবডি তৈরি হয়েছে। কিন্তু এর পরদিনই স্ট্যাট নিউজ জানায়, মডার্না 'গুরুত্বপূর্ণ তথ্য' দেয়নি এবং প্রাথমিক তথ্য সতর্কতার সঙ্গে তাদের ব্যাখ্যা করা উচিত। এ খবরে মঙ্গলবার প্রতিক্রিয়া দেখা দেয় ইউরোপ আমেরিকার শেয়ারবাজারে এবং এই প্রতিক্রিয়ার প্রভাব এশিয়ার শেয়ারবাজারেও পড়ে।

এদিকে, চলতি বছরের এপ্রিলে অভাবনীয় সংকটের মধ্য দিয়ে গেছে ইউরোপের গাড়িবাজার। মাসটিতে গত বছরের একই সময়ের তুলনায় গাড়ি বিক্রি কমেছে ৭৬ দশমিক ৩ শতাংশ। খবর : এএফপি

ইউরোপিয়ান অটোমোবাইল ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন (এসিইএ) বলছে, এরই মধ্যে মার্চে ইউরোপে গাড়ি রেজিস্ট্রেশন কমেছে বার্ষিক ৫৫ দশমিক ১ শতাংশ। আর এর মূলে রয়েছে নভেল করোনাভাইরাসের সংক্রমণের প্রভাব। অন্যদিকে এপ্রিলজুড়ে কোভিড-১৯ সংক্রমণ রোধে জারিকৃত বিধিনিষেধের মধ্যে অর্থনৈতিক অঞ্চলটিতে গাড়ি বিক্রিতে পতন হয়েছে সর্বোচ্চ। এর মধ্যে সবচেয়ে বেশি পতন হয়েছে ইতালি ও স্পেনে যথাক্রমে ৯৭ দশমিক ৬ ও ৯৬ দশমিক ৫ শতাংশ। এ সময়ে ডেনমার্ক ও সুইডেনে বিক্রি তুলনামূলক ভালো হলেও দেশ দুটির গাড়িবাজারের সংকোচন হয় এক-তৃতীয়াংশেরও বেশি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<100319 and publish = 1 order by id desc limit 3' at line 1