শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

শর্তসাপেক্ষে উৎপাদনমুখী শিল্পের আগাম কর ছাড়

যাযাদি রিপোর্ট
  ১৮ জুন ২০২০, ০০:০০

শর্তসাপেক্ষে উৎপাদনমুখী শিল্পের আগাম করে ছাড় দিয়েছে সরকার। এরই অংশ হিসেবে উৎপাদনপর্যায়ে মূসক অব্যাহতি সুবিধা পাওয়া ও নিবন্ধিত যে উৎপাদনকারী প্রতিষ্ঠান উৎপাদনকারী ইউনিট ছাড়া অন্য কোনো ইউনিটকে কেন্দ্রীয় নিবন্ধনের আওতাভুক্ত করেনি এমন প্রতিষ্ঠানের উপকরণ আমদানির ক্ষেত্রে আগাম কর অব্যাহতি দেওয়া হয়েছে।

মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন ২০১২ (২০১২ সনের ৪৭ নং আইন) এর ধারা ১২৬ এর উপ-ধারা (১) এ প্রদত্ত ক্ষমতাবলে এছাড়া দিয়ে এসআরও (নম্বর ১০৬-আইন/২০২০৯২-মূসকা) জারি করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

এ সংক্রান্ত গেজেটে বলা হয়েছে, 'উৎপাদন পর্যায়ে মূসক অব্যাহতি সুবিধা প্রপ্ত ও নিবন্ধিত উৎপাদনকারী প্রতিষ্ঠান যারা উৎপাদনকারী ইউনিট ব্যতীত অন্য কোনো ইউনিটকে কেন্দ্রীয় নিবন্ধনের আওতাভুক্ত করেনি এইরূপ প্রতিষ্ঠানের উপকরণ আমদানির ক্ষেত্রে নিম্নবর্ণিত শর্তসাপেক্ষে, আমদানিপর্যায়ে আরোপীয় আগাম কর হইতে অব্যাহতি প্রদান করিল'। শর্তাবলী- উৎপাদনকারী প্রতিষ্ঠান যে প্রজ্ঞাপনের অধীন স্থানীয় উৎপাদন পর্যায়ে প্রযোজ্য সমুদয় মূসক অব্যাহতি প্রাপ্ত হয়েছে সেই প্রজ্ঞাপনের শর্তাবলি পরিপালন করতে হবে।

উৎপাদনকারী প্রতিষ্ঠান কেন্দ্রীয়ভাবে নিবন্ধিত হলে, উক্ত কেন্দ্রীয় নিবন্ধনের অধীন উহার নিজস্ব মালিকানাধীন কোনো বিক্রয় কেন্দ্র, ডিপো, ওয়্যার হাউজ বা অন্য কোনো ব্যবসায়ী ইউনিট অন্তর্ভুক্ত থাকতে পারবে না।

উৎপাদনকারী প্রতিষ্ঠানের কাছে মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২ এর অধীন মূল্য সংযোজন কর, সুদ, অর্থদন্ড বা জরিমানা বাবদ কোনো নিরঙ্কুশ বকেয়া দায়-দেনা থাকা যাবে না। যেসব প্রতিষ্ঠান এই সুবিধা পাবে-

শুধু শিল্পায়নের লক্ষ্যে স্থানীয় উৎপাদন পর্যায়ে প্রযোজ্য সমুদয় মূসক অব্যাহতি দেওয়া হয়েছে এমন নিবন্ধিত উৎপাদনকারী প্রতিষ্ঠান।

যেসব নিবন্ধিত উৎপাদনকারী প্রতিষ্ঠানের নিয়মিত অর্থনৈতিক কার্যক্রমের ফলে উৎপাদন করের দায় সৃষ্টি হয় না এবং আমদানি পর্যায়ে পরিশোধিত বা পরিশোধযোগ্য সমুদয় আগাম কর ফেরতের প্রয়োজন হয় এমন প্রতিষ্ঠান।

আগাম কর অব্যাহতি পাওয়ার প্রক্রিয়া- আগাম কর অব্যাহতির সুবিধা পাওয়ার জন্য সংশ্লিষ্ট পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানকে সংশ্লিষ্ট মূল্য সংযোজন কর কর্মকর্তার কার্যালয়ে ৩০০ টাকার নন-জুডিশিয়াল স্ট্যাম্পে অঙ্গীকারনামাসহ আবেদন করতে হবে।

আবেদনের ভিত্তিতে মূল্য সংযোজন কর কর্মকর্তা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের এই প্রজ্ঞাপনের শর্তাবলি পরিপালন, দাখিল করা দলিলাদি, কর প্রদান সংক্রান্ত তথ্য যাচাই করে এ সংক্রান্ত একটি প্রতিবেদন সর্বোচ্চ ৩০ কার্যদিবসের মধ্যে সংশ্লিষ্ট কমিশনারের কাছে পাঠাবে।

প্রতিবেদন পাওয়ার পর সংশ্লিষ্ট কমিশনার ওই প্রতিবেদন পর্যালোচনা করে অব্যাহতির আবেদনের বিষয়ে সুস্পষ্ট সুপারিশসহ ১৫ কার্যদিবসের মধ্যে একটি প্রতিবেদন জাতীয় রাজস্ব বোর্ডে দাখিল করবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<102840 and publish = 1 order by id desc limit 3' at line 1