শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

মোবাইল সেট তৈরিতে ভ্যাট অব্যাহতি ও শুল্ক ছাড়

যাযাদি রিপোর্ট
  ১৮ জুন ২০২০, ০০:০০

দেশে মোবাইল হ্যান্ডসেট তৈরিকে আরও উৎসাহিত করতে যন্ত্রাংশ উৎপাদনে প্রযোজ্য ভ্যাট অব্যাহতি সুবিধা বহাল রাখা হয়েছে। একইসঙ্গে শর্ত সাপেক্ষে কাঁচামালের আমদানি শুল্কে ছাড় দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

মঙ্গলবার (১৬ জুন) এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম সই করা এ সংক্রান্ত একটি আদেশ জারি করেছে। আর এই আদেশ ১১ জুন থেকে কার্যকর হবে, যা আগামী ২০২২ সালের ৩০ জুন পর্যন্ত বলবৎ থাকবে।

এনবিআর সূত্রে জানা গেছে, স্থানীয় সেলুলার ফোন উৎপাদন সুবিধায় প্রজ্ঞাপনে উলিস্নখিত টেবিল-১ ও টেবিল-২ এর আওতায় এইচএস কোডের বিপরীতে ৮৭ ধরনের কাঁচামালের ওপর প্রযোজ্য আমদানি শুল্ক মূল্যভিত্তিক ১ শতাংশের অতিরিক্ত শুল্ক এবং সমুদয় ভ্যাট থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

একইভাবে প্রজ্ঞাপনে উলিস্নখিত টেবিল-৩ ও টেবিল-৪ এ অন্তর্ভুক্ত ১১ ধরনের কাঁচামালে প্রযোজ্য আমদানি শুল্ক মূল্যভিত্তিক ১০ শতাংশের অতিরিক্ত শুল্ক এবং সমুদয় ভ্যাট থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

যদিও এ সুবিধা পেতে সেলুলার ফোন উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোকে কিছু শর্ত পূরণ করতে হবে। এগু?লোর মধ্যে রয়েছে :

আমদানিকারককে অবশ্যই ইন্ডাস্ট্রিয়াল আইআরসি হোল্ডার ভ্যাট কমপস্নাইন্ট সেলুলার ফোন উৎপাদনকারী বা সংযোজনকারী প্রতিষ্ঠান বা ভেন্ডর হতে হবে এবং বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের অধীন নিবন্ধিত হতে হবে।

সেলুলার ফোন উৎপাদনকারী প্রতিষ্ঠানের অর্থ ইন্ডাস্ট্রিয়াল আইআরসি হোল্ডার ভ্যাট কমপস্নাইন্ট প্রতিষ্ঠান যারা স্থানীয়ভাবে সংগৃহীত আমদানিকৃত কাঁচামাল দ্বারা সেলুলার ফোনের ব্যাটারি চার্জার ও আনুষঙ্গিক অন্যান্য যন্ত্রাংশ এবং এক্সেসরিজ নিজের প্রস্তুত করে বা স্থানীয় ভেন্ডর থেকে সংগ্রহ করে সেলুলার ফোন উৎপাদন করে থাকে।

ভেন্ডর অর্থে ইন্ডাস্ট্রিয়াল আইআরসি হোল্ডার ভ্যাট কমপস্নাইন্ট প্রতিষ্ঠান যারা স্থানীয়ভাবে সংগৃহীত আমদানিকৃত কাঁচামাল দ্বারা সেলুলার ফোন ব্যাটারি চার্জার পিসিবিএ আনুষঙ্গিক অন্যান্য যন্ত্রাংশ বা এক্সোসরিজ প্রস্তুত পূর্ব সেলুলার ফোন উৎপাদনকারী প্রদানকারী প্রতিষ্ঠানকে সুনির্দিষ্ট বিক্রয় চুক্তির আওতায় বা স্থানীয়ভাবে সরবরাহ করে থাকে।

ভ্যাট কমপস্নাইন্ট অর্থ মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন ২০১২ এবং মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক বিধিমালা ২০১৬-এর অধীন নিয়মিত দাখিলপত্র (রিটার্ন) দাখিল করে এমন সেলুলার ফোন উৎপাদনকারী বা সংযোজনকারী প্রতিষ্ঠান বা ভেন্ডর হিসেবে নিবন্ধিত প্রতিষ্ঠান। পণ্যের মান নিয়ন্ত্রণের জন্য সংশ্লিষ্ট উৎপাদনকারী সরকারি প্রতিষ্ঠান নিজস্ব টেস্টিং ল্যাব থাকতে হবে অথবা মান নিয়ন্ত্রণের জন্য কোনো স্বীকৃত টেস্টিং ল্যাবের সঙ্গে চুক্তিবদ্ধ হতে হবে।

আমদানিকৃত পণ্য বা যন্ত্রাংশ উপকরণ সেলুলার ফোন ট্যাব উৎপাদন অথবা সেলুলার ফোন সংশ্লিষ্ট ব্যাটারি চার্জার ও পিসিবির উৎপাদন ছাড়া অন্য কোনো কাজে ব্যবহার বা বিক্রি বা অন্যত্র হস্তান্তর করা যাবে না ইত্যাদি।

গত ১১ জুন বাজেট প্রস্তাবে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ বিষয়ে বলেন, আইসিটি খাতের অন্যতম গুরুত্বপূর্ণ অনুষঙ্গ সেলুলার ফোন উৎপাদন ও সংযোজন। এ শিল্পে রেয়াতি সুবিধা প্রদানের কারণে স্থানীয় পর্যায়ে বেশ কয়েকটি সেলুলার ফোন উৎপাদন ও সংযোজনকারী শিল্পপ্রতিষ্ঠান গড়ে উঠেছে। সেলুলার ফোন উৎপাদন উৎসাহিত করা ও সংযোজন শিল্প প্রসারে ওই শিল্পের কাঁচামাল আমদানিতে বিদ্যমান রেয়াতি সুবিধা আরও বিনিয়োগবান্ধব ও যৌক্তিকিকরণ করার প্রস্তাব করা হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<102842 and publish = 1 order by id desc limit 3' at line 1