শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

'নগদ' বিশ্বের দ্রম্নত বর্ধনশীল ডিজিটাল আর্থিক সেবার স্বীকৃতি দিল এপিপিইউ

যাযাদি রিপোর্ট
  ২০ জুন ২০২০, ০০:০০

বাংলাদেশ ডাক বিভাগের আর্থিক লেনদেন সেবা 'নগদ'র ভূয়সী প্রশংসা করেছে এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের বিভিন্ন দেশের ডাক বিভাগগুলোর সংগঠন এশিয়া প্যাসিফিক পোস্টাল ইউনিয়ন (এপিপিইউ)। সংগঠনটির নেতারা 'নগদ'-কে বিশ্বের সবচেয়ে দ্রম্নত বর্ধনশীল ডিজিটাল ফাইন্যান্সিয়াল সেবা হিসেবেও স্বীকৃতি দিয়েছেন।

বৃহস্পতিবার এক ভার্চুয়াল অনুষ্ঠানে নগদকে এ স্বীকৃতি দেন এপিপিইউ নেতারা। অনুষ্ঠানে অংশ নেওয়া দেশগুলোর মধ্যে অন্তত নয়টি দেশ 'নগদ' বিজনেস মডেল তাদের দেশে রেপিস্নকেট করার আগ্রহের কথা জানিয়েছে।

'নগদ' বিজনেস মডেল নিয়ে আগ্রহ প্রকাশ করা দেশগুলোর মধ্যে অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর, মালয়েশিয়া, পাকিস্তান, ভারত, জাপান, ভিয়েতনাম, ইরান এবং সলোমন দ্বীপপুঞ্জের প্রতিনিধিরা বলেন, 'নগদ'র মতো সেবা চালু করতে পারলে তাদের দেশের পোস্টাল সেবা আবারও জেগে উঠতে পারবে।

এপিপিইউর পোস্টাল ফাইন্যান্সিয়াল সার্ভিস ওয়ার্কিং গ্রম্নপের বৈঠকে বাংলাদেশ ডাক অধিদপ্তরের মহাপরিচালক সুধাংশু শেখর ভদ্র এবং 'নগদ'র নির্বাহী পরিচালক মো. সাফায়েত আলম অংশ নেন।

সুধাংশু শেখর ভদ্র বর্তমানে এপিপিইউর পোস্টাল ফাইন্যান্সিয়াল সার্ভিস ওয়ার্কিং গ্রম্নপের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন। অনুষ্ঠানে এপিপিইউর সেক্রেটারি জেনারেল লিন হোংলিয়াং এবং ৩২টি সদস্য দেশের প্রতিনিধিরাও অংশ নেন।

'নগদ'র সেবার প্রসার এবং পাবলিক প্রাইভেট মডেলের মাধ্যমে ডিজিটাল আর্থিক সেবার ভূয়সী প্রশংসা করেন এপিপিইউর সেক্রেটারি জেনারেল লিন হোংলিয়াং। তিনি বলেন, নিঃসন্দেহে 'নগদ' এখন এপিপিইউ সদস্য দেশগুলোর ডাক বিভাগের মধ্যে রোল মডেল হিসেবে আবির্ভূত হয়েছে। একইসঙ্গে এমন সেবা দেশগুলোর ডাক বিভাগকে প্রতিযোগিতায় টিকে থাকার জন্য শক্তি যোগাতে পারে।

এপিপিইউর সদস্য দেশগুলোর এমন প্রশংসা এবং একই সেবা চালু করতে আগ্রহ প্রকাশের বিষয়ে সুধাংশু শেখর ভদ্র বলেন, ''এটি সত্যিই আমাদের জন্য আনন্দের যে, এপিপিইউর সদস্য দেশগুলো 'নগদ'র অনেক প্রশংসা করেছে এবং তারা আমাদের চালু করা মডেলে তাদের দেশেও সেবা চালু করার আগ্রহের কথা জানিয়েছে।''

'দেশের ভেতরে এবং আন্তর্জাতিক পরিমন্ডলে 'নগদ' আমাদের খুবই গর্বের একটি স্থান দিয়েছে। আমি এজন্য 'নগদ' ম্যানেজমেন্টকে ধন্যবাদ জানাই। পাশাপাশি প্রত্যাশা করি এমন একদিন আসবে, যে দিন 'নগদ' এবং বাংলাদেশের নাম ডিজিটাল ফাইন্যান্সিয়াল সেবার পরিমন্ডলে উদাহরণ হিসেবে ব্যবহৃত হবে' বলেন সুধাংশু শেখর ভদ্র।

'নগদ'র ব্যবস্থাপনা পরিচালক তানভীর আহমেদ মিশুক বলেন, 'এমন প্রশংসা অবশ্যই আমাদের সেবার মান এবং পরিমন্ডলকে আরও বিস্তৃত করতে উৎসাহিত করবে। আমাদের লক্ষ্য যতটা সম্ভব দেশের মানুষের সেবা করা এবং তাদের আর্থিক সেবার মধ্যে অন্তর্ভুক্ত করা। 'নগদ'র মাধ্যমে আন্তর্জাতিক অঙ্গনে আমাদের প্রিয় বাংলাদেশের পতাকাটি উন্নীত করতে পেরে আমরা অত্যন্ত গর্বিত।'

একের পর এক উদ্ভাবনী সেবা চালু করার মাধ্যমে এরই মধ্যে দেশের দ্বিতীয় মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস হিসেবে আবির্ভূত হয়েছে 'নগদ'। বর্তমানে দেশে ১৫টি প্রতিষ্ঠান মোবাইল ফাইন্যান্সিয়াল সেবা দিয়ে যাচ্ছে। জনগণের কাছে সরকারি সহায়তা বিতরণের জন্যও 'নগদ' এখন সরকারের প্রথম পছন্দ হয়ে উঠেছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<103095 and publish = 1 order by id desc limit 3' at line 1