logo
বৃহস্পতিবার, ০৬ আগস্ট ২০২০, ২২ শ্রাবণ ১৪২৬

  যাযাদি রিপোর্ট   ১৩ জুলাই ২০২০, ০০:০০  

গ্রামীণ অর্থনীতি বিষয়ে সানেম

চ্যালেঞ্জ মোকাবিলায় সুযোগ-সুবিধা বিস্তৃত করতে হবে

নভেল করোনাভাইরাসের (কেভিড-১৯) ফলে চাকরি হারিয়ে শহর থেকে গ্রামে ফিরছে একটা শ্রেণি। ফলে এক ধরনের রিভার্স মাইগ্রেশন বা উল্টো অভিবাসন তৈরি হচ্ছে, যা গ্রামীণ আর্থসামাজিক প্রেক্ষাপটের ওপর এক ধরনের চাপ সৃষ্টি করবে। এ অভিবাসনের ফলে মানবসম্পদের ওপর যে দীর্ঘমেয়াদি প্রভাব পড়বে, সেই চ্যালেঞ্জ মোকাবিলায় গ্রামীণ অবকাঠামো নির্মাণ ও গ্রামাঞ্চলে সুযোগ-সুবিধা বিস্তৃত করা দরকার বলে মনে করে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিং (সানেম)। প্রতিষ্ঠানটি আয়োজিত নেটিজেন ফোরামের এক আলোচনা থেকে এমন বক্তব্য উঠে এসেছে।

বর্তমান মহামারির ফলে বিরাজমান সংকট এবং আসন্ন সংকটের বিভিন্ন আঙ্গিক ও উত্তরণের উপায় নিয়ে দেশ ও দেশের বাইরের অর্থনীতিবিদ, গবেষক, উন্নয়নকর্মী, নীতিনির্ধারক এবং শিক্ষার্থীদের মধ্যে আলোচনার জন্য একটি ইন্টারনেটভিত্তিক পস্নাটফর্ম 'সানেম নেটিজেন ফোরাম'। এখন পর্যন্ত এ ফোরামের আটটি পর্ব অনুষ্ঠিত হয়েছে। সর্বশেষ পর্বটি গতকাল বেলা ১১টায় অনুষ্ঠিত হয়।

সানেমের নির্বাহী পরিচালক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. সেলিম রায়হানের পরিচালনায় আলোচনায় জুম অ্যাপের মাধ্যমে দেশের বিভিন্ন প্রান্ত থেকে শিক্ষক, গবেষক, সাংবাদিক, শিক্ষার্থীসহ প্রায় ৪৫ জন এ পর্বে অংশগ্রহণ করেন। এছাড়া সানেমের গবেষণা পরিচালক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. সায়েমা হক বিদিশা, সানেমের রিসার্চ ইকোনমিস্ট ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের প্রভাষক মাহতাব উদ্দিন, সিনিয়র রিসার্চ অ্যাসোসিয়েট ইশরাত শারমীন এবং রিসার্চ অ্যাসোসিয়েট ফাবিহা বুশরা এ আলোচনায় অংশ নেন।

নেটিজেন ফোরামের আলোচনায় বলা হয়, রিভার্স মাইগ্রেশন বা উল্টো অভিবাসনের ফলে গ্রামাঞ্চলে নতুন কিছু অর্থনৈতিক ও সামাজিক চ্যালেঞ্জ তৈরি হতে পারে। যেমন গ্রামীণ মজুরি কমে যেতে পারে। স্কুল থেকে ঝরে পড়ার হার বৃদ্ধি পেতে পারে, বাল্যবিবাহ বৃদ্ধি পেতে পারে, লিঙ্গবৈষম্য আরও বিস্তৃত হতে পারে।

তবে আলোচকরা বলেন, এটি কৃষি উদ্যোক্তাদের জন্য একটি ভালো সুযোগও হতে পারে। কিন্তু এটি মনে রাখা জরুরি, যেহেতু ব্যাংকিং খাতের নাজুক অবস্থা ও নিম্নমুখী রপ্তানির জন্য বেসরকারি খাতের বিনিয়োগ কমে গেছে। ফলে গ্রামাঞ্চলে নতুন কর্মসংস্থান তৈরি করা বেশ কঠিন। এক্ষেত্রে আইসিটি ডিভিশন, স্থানীয় সরকারের সঙ্গে মিলে গ্রামাঞ্চলে তরুণদের জন্য কর্মসংস্থানের সুযোগ তৈরির চেষ্টা করতে পারে।

নেটিজেন ফোরামের এ পর্বের শুরুতে ড. সেলিম রায়হান বাংলাদেশে চলমান মহামারি পরিস্থিতির সার্বিক অবস্থা ও সংশ্লিষ্ট আর্থসামাজিক চ্যালেঞ্জগুলোর ওপরে একটি প্রেজেনটেশন উত্থাপন করেন।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে