বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

কৃষিতে ব্যাংক ঋণের পরিমাণ বাড়ল

যাযাদি রিপোর্ট
  ২৪ জুলাই ২০২০, ০০:০০

নতুন অর্থবছরের জন্য কৃষি ও পলস্নীঋণ এ নীতিমালা ও কর্মসূচি প্রণয়ন করেছে বাংলাদেশ ব্যাংক। চলতি (২০২০-২১) অর্থবছর থেকে বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষ, গয়াল ও তিতির পাখি পালন এবং গরু মোটাতাজাকরণে ঋণ দেবে ব্যাংকগুলো। একই সঙ্গে ফসল চাষে আগের চেয়ে একর প্রতি বেশি ঋণ দেওয়া হবে। নীতিমালায় কৃষিঋণের আওতায় এসব খাত যুক্ত করা হয়েছে।

নীতিমালায় ৯ শতাংশ ঋণ বেশি দেওয়ার লক্ষ্যমাত্রা নিয়ে আর্থিক সংকট মোকাবিলায় চলতি (২০২০-২১) অর্থবছরে কৃষকের জন্য ২৬ হাজার ২৯২ কোটি টাকা ঋণ বরাদ্দ রেখেছে ব্যাংকগুলো।

পরিবেশবান্ধব ও টেকসই কৃষিব্যবস্থা গড়ে তুলে জনসাধারণের খাদ্য নিরাপত্তা ও পুষ্টি নিশ্চিতকরণের ক্ষেত্রে উদ্ভূত সমসাময়িক চ্যালেঞ্জ মোকাবিলা এবং কৃষকের কৃষিঋণ সহজলভ্য করার লক্ষ্যে বর্তমান নীতিমালা ও কর্মসূচিতে বেশকিছু সময়োপযোগী বিষয় যুক্ত করেছে কেন্দ্রীয় ব্যাংক। এর মধ্যে রয়েছে- গয়াল ও তিতির পাখি পালনের জন্য ঋণ প্রদান এবং এ-সংক্রান্ত ঋণ নিয়মাচার সংযোজন, বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষে ঋণ প্রদান, কন্ট্রাক্ট ফার্মিংয়ের আওতায় গরু মোটাতাজাকরণে ঋণ প্রদান এবং ঋণ নিয়মাচারে একরপ্রতি ফসলের ঋণসীমা বাড়ানো হয়েছে।

নতুন নীতিমালায় ফসল উৎপাদনের জন্য একজন কৃষক সর্বোচ্চ ১৫ বিঘা (৫ একর বা ২ হেক্টর) জমি চাষাবাদের জন্য নিয়ামাচারে নির্ধারিত হারে জামানত ছাড়া ঋণ পাবেন।

নীতিমালায় বলা হয়েছে, মাছ চাষের আধুনিক উপায়গুলোর মধ্যে বায়োফ্লক পদ্ধতি অন্যতম। বৃহৎ আকারের ড্রাম বা ট্যাংকের মধ্যে অধিক ঘনত্বে মাছ চাষের এটি একটি আধুনিক প্রযুক্তি। এই পদ্ধতিতে মাছ চাষ করলে সাধারণত পুকুরের চেয়ে একই পরিমাণ আয়তনে কয়েক গুণ বেশি মাছ চাষ করা সম্ভব। বর্তমানে দেশের বিভিন্ন স্থানে বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষ করা হচ্ছে। মাছ চাষের আওতায় ব্যাংকগুলো এ পদ্ধতিতে মাছ চাষের জন্য ঋণ বিতরণ করতে পারবে।

আর এখন সব কৃষিঋণের সুদহার ৪ শতাংশ। করোনাভাইরাসে বিপর্যস্ত গ্রামীণ অর্থনীতি চাঙা করতে কেন্দ্রীয় ব্যাংকের নেওয়া কৃষি ও পলস্নীঋণ নীতিমালায় এর চেয়ে নতুন কিছু যুক্ত নেই।

এদিকে করোনাভাইরাসের প্রকোপ মোকাবিলায় কৃষি খাতে চলতি মূলধন সরবরাহের উদ্দেশ্যে বাংলাদেশ ব্যাংক ৫ হাজার কোটি টাকার একটি পুনঃঅর্থায়ন স্কিম চালু করে। তফসিলি ব্যাংকগুলো গত ৩০ জুন ওই পুনঃঅর্থায়ন স্কিমের আওতায় ১৭২ কোটি টাকা এবং সুদ-ক্ষতি সুবিধার আওতায় শস্য ও ফসল খাতে ২৮৬ কোটি টাকা বিতরণ করেছে। বর্তমানে কৃষিঋণের সুদহার ৯ শতাংশ। তবে করোনাভাইরাসের কারণে কৃষিঋণে ৫ শতাংশ ভর্তুকি দিচ্ছে সরকার।

এ ছাড়াও সুদ-ক্ষতি সুবিধার আওতায় তৈল ও মসলা জাতীয় ফসল ও ভুট্টা ছাড়াও শস্য ও ফসল খাতে স্বল্প সুদে (৪% হারে) কৃষকদের অনুকূলে ঋণ বিতরণ কার্যক্রম শুরু করা হয়েছে, যা চলতি অর্থবছরজুড়ে (২০২০-২১) বিদ্যমান থাকবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<106892 and publish = 1 order by id desc limit 3' at line 1