মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

নতুনধারা
  ১২ আগস্ট ২০২০, ০০:০০

রিহ্যাব থেকে ৩ কোম্পানি বহিষ্কার, সহ-সভাপতির পদত্যাগ

যাযাদি রিপোর্ট

আবাসন ব্যবসায়ীদের সংগঠন রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব) থেকে তিনটি ডেভেলপার কোম্পানি বহিষ্কার করা হয়েছে। একই সঙ্গে সংগঠনটির সহ-সভাপতি (প্রথম) লিয়াকত আলী ভূঁইয়া স্বেচ্ছায় পদত্যাগ করেছেন।

সোমবার রিহ্যাবের পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। সংগঠনের গঠনতন্ত্রবিরোধী কার্যকলাপে যুক্ত থাকায় রিহ্যাব পরিচালনা পর্ষদের ১৪তম সভায় এই তিন প্রতিষ্ঠানকে বহিষ্কার করা হয়।

কোম্পানি তিনটি হলো- ১. এমবিকে বিল্ডার্স লিমিটেড (রিহ্যাব সদস্য নম্বর ৫২৪/২০০৮)। কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালক মো. সাইদুল ইসলাম বাদল।

২. এসএসআরএম ডেভেলপার্স লিমিটেড (রিহ্যাব সদস্য নম্বর ৭১৮/২০০৯)। ব্যবস্থাপনা পরিচালক কমান্ডার মো. মোস্তফা শহীদ, পিএসসি, বিএন (অব.)। ৩. দিপ্তি আবাসন লিমিটেড (রিহ্যাব সদস্য নম্বর ১৩৮৮/২০১৪)। ব্যবস্থাপনা পরিচালক মুহাম্মদ শামীম।

রিহ্যাব থেকে বহিষ্কৃত ডেভেলপার কোম্পানিগুলো রিহ্যাব সদস্যপদ সংবলিত সিল, বিলবোর্ড ও বিজ্ঞাপন প্রচার-প্রদর্শনসহ 'রিহ্যাব সদস্য' পরিচয়ে কোথাও কোনো সুযোগ-সুবিধা গ্রহণ কিংবা রিয়েল এস্টেট ব্যবসা পরিচালনা করতে পারবেন না।

সভায় রিহ্যাব পরিচালনা পর্ষদের সহ-সভাপতি (প্রথম) লিয়াকত আলী ভূঁইয়া স্বেচ্ছায় পদত্যাগ করেন। লিয়াকত আলী ভূঁইয়া ব্রিক ওয়ার্কস ডেভেলপমেন্ট কোম্পানির প্রতিনিধি ছিলেন।

পুঁজিবাজার তদারক

কমিটি পুনর্গঠন

যাযাদি রিপোর্ট

পতনে পতনে নিঃশেষ হতে বসেছিল দেশের পুঁজিবাজার। বলা যায়, অর্থনীতির অন্যতম এ অঙ্গটি নীরবেই তলিয়ে যাচ্ছে এবং বিনিয়োগকারীদের মধ্যে চলছে পুঁজি হারানোর হাহাকার।

দেশের শেয়ারবাজারকে টেনে তুলতে অংশীজনদের নিয়ে বেশ কয়েকবার বৈঠক করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। পুঁজিবাজার উন্নয়নে অর্থমন্ত্রীর সঙ্গে অংশীজনদের মতবিনিময় সভার প্রস্তাবগুলোর যথাযথ বাস্তবায়নে সমন্বয় ও তদারকিতে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে গত বছর একটি কমিটি গঠন করা হয়। এবার এ কমিটি পুনর্গঠন করা হয়েছে।

সোমবার এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে আর্থিক প্রতিষ্ঠান বিভাগ।

প্রজ্ঞাপনে বলা হয়, পুঁজিবাজার কার্যক্রম সমন্বয় ও তদারকি কমিটির কার্যপরিধি অপরিবর্তিত রেখে তৎকালীন অতিরিক্ত সচিব মাকসুরা নূর এনডিসির পরিবর্তে অতিরিক্ত সচিব আবদুলস্নাহ হারুন পাশাকে সমন্বয়ক এবং সদস্যসচিব ড. নাহিদ হোসেনের পদমর্যাদা উপসচিবের পরিবর্তে যুগ্মসচিব করে কমিটি পুনর্গঠন করা হলো।

পুনর্গঠিত কমিটিতে সমন্বয়ক ও সদস্যসচিব ছাড়া আরও তিনজন সদস্য রাখা হয়েছে। তারা হচ্ছেন-বাংলাদেশ ব্যাংকের একজন নির্বাহী পরিচালক, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের এক নির্বাহী পরিচালক এবং ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক।

১৬ আগস্ট থেকে মালয়েশিয়া

যাবে ইউএস-বাংলা

যাযাদি রিপোর্ট

মহামারি করোনাভাইরাসের কারণে পাঁচ মাস পর মালয়েশিয়ার কুয়ালালামপুরে ফ্লাইট পরিচালনা শুরু করতে যাচ্ছে ইউএস-বাংলা এয়ারলাইন্স। আগামী ১৬ আগস্ট থেকে শুরু হচ্ছে ফ্লাইট। নিজেদের ভেরিফায়েড ফেসবুক পেজে এ তথ্য জানিয়েছে ইউএস-বাংলা।

বেসরকারি উড়োজাহাজ সেবাদানকারী সংস্থাটি জানায়, প্রাথমিকভাবে সপ্তাহে দুটি ফ্লাইট পরিচালনা করবে ইউএস-বাংলা। মালয়েশিয়া ও বাংলাদেশ সরকারের নির্দেশিত স্বাস্থ্যবিধি অনুযায়ী যাত্রীদের ভ্রমণ করতে হবে।

ইউএস-বাংলা ছাড়াও মালয়েশিয়া রুটে বাংলাদেশের আরও দুইটি এয়ারলাইন্স ফ্লাইট পরিচালনা করে। তাদের মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ৩১ আগস্ট পর্যন্ত দুবাই, আবুধাবি, লন্ডন রুট বাদে সব ফ্লাইট বাতিল করেছে। আরেক বিমান সংস্থা রিজেন্ট সেপ্টেম্বর পর্যন্ত ফ্লাইট পরিচালনা বন্ধ রেখেছে।

শেয়ারপ্রতি এক টাকা লভ্যাংশ দেবে অগ্রণী ইন্সু্যরেন্স

যাযাদি রিপোর্ট

পুঁজিবাজারে তালিকাভুক্ত অগ্রণী ইন্সু্যরেন্সের পরিচালনা পর্ষদ ২০১৯ সমাপ্ত বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। অর্থাৎ কোম্পানিটির শেয়ারহোল্ডাররা লভ্যাংশ হিসেবে প্রতিটি শেয়ারের বিপরীতে নগদ এক টাকা করে পাবেন। কোম্পানিটির পরিচালনা পর্ষদ সভা শেষে প্রকাশিত আর্থিক প্রতিবেদন থেকে এ তথ্য পাওয়া গেছে।

লভ্যাংশ ঘোষণার কারণে আজ বুধবার কোম্পানিটির শেয়ারের দাম বাড়ার ক্ষেত্রে কোনো সার্কিট ব্রেকার থাকবে না। অর্থাৎ শেয়ার দাম যত খুশি বাড়তে পারবে। তবে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) নির্ধারিত সীমার নিচে শেয়ার দাম নামতে পারবে না।

লভ্যাংশের বিষয়ে কোম্পানিটির পরিচালনা পর্ষদের নেয়া সিদ্ধান্ত শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য বার্ষিক সাধারণ সভার (এজিএম) তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ৩০ সেপ্টেম্বর। ওই দিন বেলা ১১টায় ভার্চয়ালে এই এজিএম অনুষ্ঠিত হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<108492 and publish = 1 order by id desc limit 3' at line 1