বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

সপ্তাহব্যাপী আয়কর মেলা ১৩ নভেম্বর

যাযাদি রিপোটর্
  ০৮ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

আগামী ১৩ নভেম্বর থেকে সপ্তাহব্যাপী আয়কর মেলা শুরু হচ্ছে। শেষ হবে ১৯ নভেম্বর। গত বছর ঢাকা ও চট্টগ্রামে আয়কর প্রদানকারীরা ট্যাক্স কাডর্ পেয়েছিলেন। কিন্তু এবার সেটা দেয়া হচ্ছে না। তবে মেলার প্রচার-প্রচারণায় ব্যাপক প্রস্তুতি নিয়েছে আয়কর মেলার আয়োজক জাতীয় রাজস্ব বোডর্ (এনবিআর)।

এনবিআর সূত্রে জানা গেছে, আগামী ১৩ নভেম্বর থেকে কর মেলা শুরু হবে। রাজধানীসহ দেশের সব বিভাগীয় শহরে সপ্তাহব্যাপী এই মেলা হবে। এবার রাজধানীর কর মেলা হবে বেইলি রোডের অফিসাসর্ ক্লাব প্রাঙ্গণে।

এ ছাড়া সব জেলা শহরে চারদিন এবং ৩০টি উপজেলায় দুইদিন মেলা হবে। উপজেলা পযাের্য় যে সব স্থানে অথৈর্নতিক কমর্কাÐ ভালোÑ এমন গ্রোথ সেন্টারে একদিন ভ্রাম্যমাণ মেলা হবে। মেলার সমন্বয়কারী ও এনবিআরের সদস্য (আয়কর প্রশাসন) জিয়াউদ্দিন মাহমুদ বলেন, ‘এবারের মেলার নতুনত্ব হচ্ছে অডিও-ভিডিও সম্প্রচারের মাধ্যমে কর প্রশিক্ষণ প্রদান। কর সচেতনতা তৈরিতে এই কর প্রশিক্ষণের ব্যবস্থা করা হচ্ছে।’ তিনি আরও বলেন, ‘কর মেলার মাধ্যমে তরুণ করদাতারা উদ্বুদ্ধ হচ্ছেন। কর মেলার সুনাম দেশের বাইরে ছড়িয়ে পড়ছে। বাংলাদেশের কর মেলা আন্তজাির্তকভাবে রোল মডেল হিসেবে বিবেচিত হচ্ছে।’

প্রতিবছরের মতো করদাতারা এবারের মেলায়ও আয়কর বিবরণীর ফরম থেকে শুরু করে কর পরিশোধের জন্য ব্যাংক বুথও পাবেন। একই ছাদের নিচে সব সেবা মিলবে। করদাতা শুধু প্রয়োজনীয় কাগজপত্র সঙ্গে আনলেই হবে। মেলায় নতুন করদাতারা ইলেকট্রনিক কর শনাক্তকরণ নম্বর (ই-টিআইএন) নিতে পারবেন। এ ছাড়া ই-পেমেন্টের জন্য পৃথক বুথ থাকবে। মুক্তিযোদ্ধা, নারী, প্রতিবন্ধী ও প্রবীণ করদাতাদের জন্য আলাদা বুথ থাকবে।

২০১০ সালে প্রথমবারের মতো ঢাকা ও চট্টগ্রামে আয়কর মেলার আয়োজন করা হয়। এরপর প্রতিবছরই মেলার পরিধি বেড়েছে। এদিকে আগামী ১২ নভেম্বর রাজধানীর একটি হোটেলে সেরা করদাতাদের সম্মাননা দেয়া হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<11197 and publish = 1 order by id desc limit 3' at line 1