শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

অকাযর্কর এনবিআরের টিপি সেল

ইমদাদ হোসাইন
  ০৯ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

২০১৪ সালে গঠিত হওয়া জাতীয় রাজস্ব বোডের্র (এনবিআর) ট্রান্সফার প্রাইসিং সেল (টিপিসি) অকাযর্কর হয়ে পড়েছে। কর কমর্কতাের্দর অদক্ষতা ও অভিজ্ঞতার অভাব হচ্ছে এর কারণ । ২০১৩ সালে টিপিসি আইন তৈরি হলেও সে অনুযায়ী টিপি সেল কাযর্ক্রমের কোনো নিরীক্ষা করা হয়নি। এই সেলটি গঠনের মূল উদ্দেশ্য ছিল আন্তজাির্তক বহুজাতিক কোম্পানিগুলোর লেনদেনের অডিট স্টেটম্যান্টগুলো যাচাই করা।

তবে এনবিআরের এক কমর্কতার্ জানান, গত ২০ আগস্ট এই সেলটি আন্তজাির্তক ট্যাক্সেশনে অভিজ্ঞ কয়েকজন কর কমর্কতাের্দর নিয়ে পুনগর্ঠন করা হয়েছে। তারা আশা হচ্ছে, এই পুনগির্ঠত টিম দিয়েই বহুজাতিক কোম্পানিগুলোর জানুয়ারি থেকে ট্যাক্স রিটানর্ ও আন্তজাির্তক টানজেকশনের নিরীক্ষা করা সম্ভব হবে।

ওই কমর্কতার্ আরও জানান, পুনগির্ঠত ওই টিমের আট সদস্য ট্রান্সফার প্রাইসিং অফিসার (টিপিও) হিসেবে কাজ করবেন। এটা তাদের আয়কর অফিসের কাজের বাড়তি কাজ। ওই সূত্রটি আরও জানায়, টিপিওরা এনবিআরের মূল কাজ পরিচালনা করবেন। অথার্ৎ তারা সচরাচর তাদের ওপর বতির্ত কর আদায় ও মনিটরিংয়ের কাজ চালিয়ে যাবেন। এটি তাদের বাড়তি দায়িত্ব।

ওই কমর্কতার্ আরও জানান, যেহেতু দেশের ৮৫ শতাংশ বহুজাতিক কোম্পানি অবাধ্য, টিপিসি আইন অনুযায়ী এসব কোম্পানির বিরুদ্ধে কর ফঁাকির যে অভিযোগ আছে সেগুলো খতিয়ে দেখে ব্যবস্থা নেয়া যায়।

জানা গেছে, দেশের মাত্র ১৫০টি বহুজাতিক কোম্পানি তাদের আন্তজাির্তক লেনদের স্টেটম্যান্ট জমা দিয়ে থাকে। অথচ দেশে শাখা ও লিয়াজেঁা অফিস মিলে এক হাজারেরও বেশি বহুজাতিক কোম্পানি আছে।

এনবিআর সূত্রে জানা গেছে, এদেশে কমর্রত বহুজাতিক কোম্পানির রাজস্ব ফঁাকি ও অথর্পাচার ঠেকাতে অথর্মন্ত্রী ২০১২-১৩ অথর্বছরের বাজেটে ট্রান্সফার প্রাইসিং সেল গঠনের প্রস্তাব দিয়েছিলেন। তারপর আয়কর অধ্যাদেশ নতুন ধারা সংযোজন এবং এনবিআরে স্বতন্ত্র সেল করা হয়। সেই প্রেক্ষিতে ট্রান্সফার প্রাইসিং সেল গত অথর্বছরে মাঠপযার্য় থেকে প্রায় ১৫০টি বহুজাতিক কোম্পানির আন্তজাির্তক লেনদেনের তথ্য সংগ্রহ করে। পাশাপাশি বিদেশে লেনদেন আছে এমন আরও প্রায় ৯০০ প্রতিষ্ঠানের তালিকা করা হয়। যেসব প্রতিষ্ঠানের আন্তজাির্তক লেনদেন তিন কোটি টাকার বেশি, তাদেরই নজরদারিতে রাখে ট্রান্সফার প্রাইসিং সেল। সেজন্য আয়কর অধ্যাদেশেও সংশোধনী আনা হয়েছে। ওই ধরনের প্রতিষ্ঠানকে সংশ্লিষ্ট তথ্য, দলিলাদি সংরক্ষণ করতে হবে। এমনকি বিদেশের সহযোগী প্রতিষ্ঠানের ব্যবসার ধরনসহ যাবতীয় তথ্যও সংরক্ষণ করতে হবে। ওই প্রতিষ্ঠানে প্রকৃত দাম দিয়েই পণ্য আমদানি করেছে কিনা, তা বছর শেষে যাচাই-বাছাই করবে এনবিআর।

সেক্ষেত্রে প্রতিষ্ঠানটি যে পণ্য আমদানি করেছে, সেই পণ্যের ‘আমর্স লেনথ প্রাইস’ পযাের্লাচনা করে পণ্যের প্রকৃত বাজারমূল্য নিধার্রণ এবং সে অনুযায়ী শুল্কায়ন করা হবে। আয়কর অধ্যাদেশের ‘৭৫এ’ ধারা এবং ধারা-১০৭-এর ‘ইই’ উপধারার আওতায় বহুজাতিক প্রতিষ্ঠানের আন্তজাির্তক লেনদেনের সব তথ্য এনবিআরকে পাঠানোর বাধ্যবাধকতা আরোপ করা হয়েছে। কোম্পানিগুলোকে তাদের লেনদেনের ব্যবস্থাপনা ও প্রশাসন সেবা, বিক্রয় ও বিপণন সেবা, গবেষণা উন্নয়ন, সফটওয়্যার, আইসিটি, টেকনিক্যাল, ইঞ্জিনিয়ারিং, কমিশন, লজিসটিকস, সম্পদ ব্যবস্থাপনা, সুদ, সম্পদ বিক্রি, লিজ পেমেন্টস, বীমা, গ্যারান্টি, ঋণ, বিনিয়োগসহ যাবতীয় তথ্য এনবিআরকে সরবরাহ করতে হবে। সেগুলো যাচাই-বাছাই করবে ট্রান্সফার প্রাইসিং সেল।

সূত্র জানায়, প্রাথমিকভাবে তালিকার ঝুঁকিপূণর্ প্রতিষ্ঠান চিহ্নিত করে আগে সেগুলোর তথ্য যাচাই-বাছাই করা হবে। সেজন্য এনবিআরের সবচেয়ে চৌকস কমর্কতার্রা কাজে নেমেছেন। আর সেলের সক্ষমতা বাড়লে ধীরে ধীরে সব প্রতিষ্ঠানের তথ্য ধারাবাহিকভাবে যাচাই-বাছাই করা হবে। ট্রান্সফার প্রাইসিং সেলকে শুধু বিদেশে অথর্পাচার ঠেকানো নয়, রাজস্ব আদায় কাজেও ব্যবহার করা সম্ভব। সেজন্য সবার আগে এনবিআরের সক্ষমতা বৃদ্ধি এবং আয়কর অধ্যাদেশের নতুন কিছু ধারা যুক্ত করে আন্তজাির্তক লেনদেনের রিপোটির্ং বাধ্যতামূলক করতে হবে।

সূত্র আরও জানায়, এদেশ থেকে বিদেশে দুইভাবে টাকা যায়। প্রথমত বাংলাদেশে অবস্থানরত নাগরিকরা তাদের আয় বিদেশে পাঠান। দ্বিতীয়ত বিদেশি কোম্পানিগুলো তাদের মুনাফা স্থানান্তর করে। সেক্ষেত্রে বিভিন্ন দেশের সঙ্গে দ্বৈত কর পরিহার চুক্তি থাকায় অনেক প্রতিষ্ঠানকে কর দিতে হয় না। আবার অনেক বহুজাতিক প্রতিষ্ঠান আছে, যারা তাদের মূল প্রতিষ্ঠানকে ডিভিডেন্ট, প্রফিট ও রয়্যালটি ফি আদান-প্রদান করে। ট্রান্সফার প্রাইসিং সেলের মাধ্যমে ওই দুই ধরনের লেনদেনে নজরদারি করা হবে। সেজন্য সবার আগে ওই ধরনের কোম্পানির লেনদেনের রিপোটির্ংয়ে স্বচ্ছতা আনার উদ্যোগ নেয়া হচ্ছে। তাতে সরকারের রাজস্ব আয়ও বাড়বে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<11392 and publish = 1 order by id desc limit 3' at line 1