শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

টানা সূচক কমলেও বাড়ছে লেনদেন

যাযাদি রিপোটর্
  ১১ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

আগের কাযির্দবসের ধারাবাহিকতায় গতকাল সোমবার দেশের শেয়ারবাজারে লেনদেন হওয়া সিংহভাগ ব্যাংক খাতের প্রতিষ্ঠানের শেয়ারের দাম কমেছে। ফলে টানা দ্বিতীয় দিনের মতো দরপতন হয়েছে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)।

এদিন দুই বাজারেই সবকটি মূল্যসূচকের পতন হলেও ডিএসইতে বেড়েছে লেনদেনের পরিমাণ। এর মাধ্যমে বাজারটিতে টানা দুই কাযির্দবস ৯শ’ কোটি টাকার ওপরে লেনদেন হয়েছে। তবে এদিন লেনদেন বাড়লেও বাজারটিতে দরপতনের তালিকায় স্থান করে নিয়েছে অধিকাংশ প্রতিষ্ঠান।

ডিএসইতে গতকাল লেনদেনে অংশ নেয়া ১০৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ১৭৭টি প্রতিষ্ঠান, আর অপরিবতির্ত রয়েছে ৪৬টির দাম। সোমবার বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দরপতনের তালিকায় স্থান করে নেয়ার ক্ষেত্রে ব্যাংক খাত মূখ্য ভূমিকা পালন করেছে। এদিন লেনদেনের শুরু থেকেই একের পর এক ব্যাংকের শেয়ারের দাম কমতে থাকে। যার প্রভাব গিয়ে পড়ে অন্য খাতের প্রতিষ্ঠানেও। ফলে দিন শেষে বেশিরভাগ প্রতিষ্ঠান পতনের খাতায় নাম লেখায়।

অবশ্য গতকাল মূল্যসূচকের বড় উত্থানেই লেনদেন শুরু হয় ডিএসইতে প্রথম আধঘণ্টার লেনদেনে ডিএসইএক্স ২৪ পয়েন্ট বেড়ে যায়। এরপর সূচকের ঊধ্বর্মুখিতা কিছুটা কমলেও দুপুর ১ টাকা ৪০ মিনিট পযর্ন্ত সূচক ধনাত্মক থাকে। কিন্তু শেষ ঘণ্টায় সূচকটি টানা নিচের দিকে নামতে থাকায় পতনের মাধ্যমে দিনের লেনদেন শেষ হয়। ডিএসইতে এদিন ব্যাংক খাতের ৩০টি কোম্পানির মধ্যে মাত্র ৫টির শেয়ারের দাম বেড়েছে। বিপরীতে কমেছে ২২টির। আর বাকি ৩টির দাম অপরিবতির্ত রয়েছে।

ব্যাংকসহ অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমায় দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৯ পয়েন্ট কমে ৫ হাজার ৫৪০ পয়েন্টে দঁাড়িয়েছে। অপর দুটি মূল্যসূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ৬ পয়েন্ট কমে ১ হাজার ৯৪১ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক ৩ পয়েন্ট কমে ১ হাজার ২৭২ পয়েন্টে দঁাড়িয়েছে। সোমবার মূল্যসূচকের পাশাপাশি কমেছে ডিএসইর বাজার মূলধনের পরিমাণ। দিনের লেনদেন শেষ ডিএসইর বাজার মূলধন দঁাড়িয়েছে ৩ লাখ ৯৫ হাজার ১৫৯ কোটি টাকা।

যা আগের কাযির্দবস শেষে ছিল ৩ লাখ ৯৫ হাজার ৬২৬ কোটি টাকা। অথার্ৎ বাজারটির বাজার মূলধন কমেছে ৪৬৭ কোটি টাকা।

এদিকে সোমবার বাজার মূলধন ও মূল্যসূচক কমলেও ডিএসইতে বেড়েছে লেনদেনের পরিমাণ। দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৯৬৫ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার। আগের দিন লেনদেন হয়েছিল ৯০০ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার। সে হিসাবে লেনদেন বেড়েছে ৬৪ কোটি ৪১ লাখ টাকা।

টাকার অংকে ডিএসইতে গতকাল সবাির্ধক লেনদেন হয়েছে অ্যাকটিভ ফাইনের শেয়ার। কোম্পানিটির ৭৮ কোটি ১২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা কেপিসিএলের শেয়ার লেনদেন হয়েছে ৫৯ কোটি ৩৬ লাখ টাকার। ৫০ কোটি ৭ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে বিবিএস কেবলস। লেনদেনে এরপর রয়েছে- শাশা ডেনিম, সামিট পাওয়ার, ইফাদ অটোস, সাইফ পাওয়ার, নাহি অ্যালুমেনিয়াম, কনফিডেন্স সিমেন্ট এবং ফরচুন সুজ।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সাবির্ক মূল্যসূচক সিএসসিএক্স ১০ পয়েন্ট কমে ১০ হাজার ৩৬২ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে গতকাল মোট ২৩৭টি প্রতিষ্ঠানের ৪২ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে ৭৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের দাম বেড়েছে। বিপরীতে কমেছে ১৩৪টির। আর অপরিবতির্ত রয়েছে ২৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের দাম।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<11752 and publish = 1 order by id desc limit 3' at line 1