logo
বুধবার ২৬ জুন, ২০১৯, ১২ আষাঢ় ১৪২৬

  যাযাদি রিপোটর্   ২৩ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০  

দরপতনে সায়হাম টেক্সটাইল

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল সায়হাম টেক্সটাইল লিমিটেডের শেয়ারদর কমেছে ৮ দশমিক ২৫ শতাংশ। ফলে কোম্পানিটি চলে আসে দরপতনের দ্বিতীয় স্থানে।

বাজার পযের্বক্ষণে দেখা গেছে, গত এক মাসে ডিএসইতে সায়হাম টেক্সটাইলের দর ৩১ টাকা ২০ পয়সা থেকে ৩৮ টাকা ৮০ পয়সার মধ্যে ওঠানামা করে। ডিএসইতে শেয়ারটির সবের্শষ দর ৮ দশমিক ২৫ শতাংশ বা ৩ টাকা ২০ পয়সা কমে দঁাড়ায় ৩৫ টাকা ৬০ পয়সা। দিনভর দর ৩৫ টাকা ৬০ পয়সা থেকে ৩৯ টাকা ৫০ পয়সার মধ্যে ওঠানামা করে। সমাপনী দর ছিল ৩৫ টাকা ৯০ পয়সা, যা এর আগের কাযির্দবসে ছিল ৩৮ টাকা ৮০ পয়সা। এদিন ৭১৪ বারে এ কোম্পানির মোট ২১ লাখ ৯৫ হাজার ৩৮৯টি শেয়ারের লেনদেন হয়। এক বছরে শেয়ারটির সবির্নম্ন দর ছিল ১৭ টাকা ৫০ পয়সা ও সবোর্চ্চ ৩৯ টাকা ৫০ পয়সা।

২০১৭ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের জন্য ১২ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে সায়হাম টেক্সটাইল। নিরীক্ষিত আথির্ক প্রতিবেদন অনুসারে, সবের্শষ হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ২ পয়সা, আগের বছর একই সময় যা ছিল ৮৯ পয়সা। ৩০ জুন কোম্পানির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দঁাড়ায় ২৬ টাকা ৯৪ পয়সায়।

সবের্শষ প্রকাশিত অনিরীক্ষিত আথির্ক প্রতিবেদন অনুসারে প্রথম তিন প্রান্তিকে (জুলাই ২০১৭-মাচর্ ২০১৮) কোম্পানিটির ইপিএস হয়েছে ৮৩ পয়সা, যা আগের বছর একই সময় ছিল ৮১ পয়সা।

২০১৬ হিসাব বছরে ৫ শতাংশ নগদ ও ৫ শতাংশ স্টক লভ্যাংশ দেয় সায়হাম টেক্সটাইল। ২০১৫ হিসাব বছরের জন্য ১৫ শতাংশ স্টক লভ্যাংশ পান কোম্পানিটির শেয়ারহোল্ডাররা।

সবের্শষ সাভির্ল্যান্স এনটিটি রেটিং অনুসারে দীঘের্ময়াদে সায়হাম টেক্সটাইলের ঋণমান ‘ডাবল এ মাইনাস’ ও স্বল্পমেয়াদে ‘এসটি-টু’। ২০১৭ সালের ৩০ জুন পযর্ন্ত কোম্পানিটির নিরীক্ষিত আথির্ক প্রতিবেদনের ভিত্তিতে এ প্রত্যয়ন করেছে ন্যাশনাল ক্রেডিট রেটিংস লিমিটেড (এনসিআর)।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে