শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

বড় দরপতনে শেয়ারবাজারে সপ্তাহ শুরু

যাযাদি রিপোটর্
  ২৪ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

সপ্তাহের প্রথম কাযির্দবস রোববার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বড় দরপতন হয়েছে। ডিএসইর প্রধান মূল্যসূচক কমেছে প্রায় এক শতাংশ এবং সিএসইর সাবির্ক মূল্যসূচক কমেছে এক শতাংশের ওপরে। এদিন সবকটি খাতেরই বেশিরভাগ শেয়ার ও ইউনিটের দরপতন হয়েছে। ডিএসইতে লেনদেনে অংশ নেয়া মাত্র ৫৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ২৫২টি। আর ২০টির দাম অপরিবতির্ত রয়েছে। বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমায় ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৫১ পয়েন্ট কমে ৫ হাজার ৪১৫ পয়েন্টে দঁাড়িয়েছে। এর মাধ্যমে টানা দুই কাযির্দবসের পতনে ডিএসইর প্রধান মূল্য সূচকটি কমল ৯০ পয়েন্ট। ডিএসইর অপর দুটি মূল্য সূচকের মধ্যে রোববার ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ৩ পয়েন্ট কমে ১ হাজার ৮৯৭ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট কমে ১ হাজার ২৫০ পয়েন্টে দঁাড়িয়েছে। বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমায় ডিএসইর বাজার মূলধন কমেছে হাজার কোটি টাকার ওপরে। দিনের লেনদেন শেষে ডিএসইর বাজার মূলধন দঁাড়িয়েছে ৩ লাখ ৮৮ হাজার ৫৮৮ কোটি টাকা। যা আগের কাযির্দবস শেষে ছিল ৩ লাখ ৮৯ হাজার ৮২১ কোটি টাকা। অথার্ৎ বাজার মূলধন কমেছে ১ হাজার ২৩৩ কোটি টাকা। মূল্য সূচক ও বাজার মূলধনের পাশাপাশি বাজারটিতে কমেছে লেনদেনের পরিমাণ। দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৭৪২ কোটি ৩৯ লাখ টাকা। আগের কাযির্দবসে লেনদেন হয় ৮২৬ কোটি ১৬ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ৮৩ কোটি ৭৭ লাখ টাকা।

টাকার অঙ্কে এদিন ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে কেপিসিএলের শেয়ার। কোম্পানিটির ৭০ কোটি ৬০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ইউনাইটেড পাওয়ার জেনারেশনের ৫৬ কোটি ৩০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৩৩ কোটি ৬০ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ইফাদ অটোস। লেনদেনে এরপর রয়েছে- অ্যাকটিভ ফাইন, বিবিএস কেবলস, নাহি অ্যালুমনিয়াম, ইনটেক, শাশা ডেনিম, ন্যাশনাল টিউবস এবং আমান ফিড।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<13970 and publish = 1 order by id desc limit 3' at line 1