মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

প্রভিশন সংরক্ষণে আরও সময় পাচ্ছে মাচের্ন্ট ব্যাংকগুলো

প্রভিশন সংরক্ষণের সুযোগ ২০২০ সালের ৩১ ডিসেম্বর পযর্ন্ত রাখার সিদ্ধান্ত হয়েছে
যাযাদি রিপোটর্
  ০২ জুলাই ২০১৮, ০০:০০

মাচের্ন্ট ব্যাংকগুলোকে পুঁজিবাজারে বিনিয়োগ থেকে অনাদায়ী ক্ষতির বিপরীতে প্রভিশন সংরক্ষণে আরও দুই বছর সময় দেয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বাংলাদেশ মাচের্ন্ট ব্যাংকাসর্ অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) আবেদনের পরিপ্রেক্ষিতে নিয়ন্ত্রণ সংস্থাটি এই সিদ্ধান্ত নিয়েছে। এ নিয়ে ৬ষ্ঠ বারের মতো মাচের্ন্ট ব্যাংকের প্রভিশন সংরক্ষণের সময় বাড়ানো হচ্ছে।

বিএসইসির উপপরিচালক মোহাম্মদ গোলাম কিবরিয়া সই করা এক নিদের্শনাপত্রে মাচের্ন্ট ব্যাংকের নিজস্ব ও গ্রাহকের পোটের্ফালিওতে পুনমূর্ল্যায়নজনিত অনাদায়ী ক্ষতির বিপরীতে প্রভিশন সংরক্ষণের সুযোগ ২০২০ সালের ৩১ ডিসেম্বর পযর্ন্ত রাখার কথা উল্লেখ করা হয়েছে।

বিএসইসির একটি সূত্র বলছে, অনাদায়ী ক্ষতির বিপরীতে প্রভিশন সংরক্ষণে মাচের্ন্ট ব্যাংকগুলোকে দুই বছর সময় দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে এটি এখনো কমিশন চ‚ড়ান্ত করেনি। আগামী কমিশন সভায় এটি চ‚ড়ান্ত করা হতে পারে।

মাচের্ন্ট ব্যাংকগুলোকে অনাদায়ী ক্ষতির বিপরীতে প্রভিশন রাখার সুযোগ প্রথমে দেয়া হয় ২০১৩ সালে। সে সময় বিএসইসি থেকে বিজ্ঞপ্তি প্রকাশ করে বলা হয়, মাচের্ন্ট ব্যাংকগুলো এখন পুনমূর্ল্যায়নজনিত ক্ষতির ক্ষেত্রে নিয়মানুযায়ী ১০০ ভাগের পরিবতের্ ২০ শতাংশ হারে প্রভিশন রাখতে পারবে। তবে তা ২০১২ সালের ৩১ ডিসেম্বর থেকে ২০১৩ সালের ৩১ ডিসেম্বর পযর্ন্ত সমান ৫টি ত্রৈমাসিক অংশে রাখতে হবে।

এই সুযোগ পরবতীের্ত আরও কয়েক ধাপে বাড়ানো হয়। সবর্প্রথম এই সুযোগ বাড়ানো হয় ২০১৪ সালের ৩১ ডিসেম্বর পযর্ন্ত এক বছরের জন্য। এরপর বাজার পরিস্থিতি উন্নতি না হওয়ায় এর মেয়াদ ৩১ ডিসেম্বর ২০১৫ পযর্ন্ত বধির্ত করা হয়।

কিন্তু ২০১৫ সালে বাজার পরিস্থিতি আরও মন্দাভাব থাকায় মাচের্ন্ট ব্যাংকারদের আবেদনের পরিপ্রেক্ষিতে প্রভিশন সংরক্ষণের মেয়াদ ৩১ ডিসেম্বর ২০১৬ পযর্ন্ত বাড়ায় বিএসইসি।

এরপর ২০১৭ সালে বাজার পরিস্থিতির কিছুটা উন্নতি হয়। তবে মাচের্ন্ট ব্যাংকগুলোর পক্ষ থেকে দাবি করা হয় যে ক্ষত সৃষ্টি হয়েছে তা পূরণ করতে আরও সময়ের প্রয়োজন। এ জন্য প্রভিশন সংরক্ষণের মেয়াদ ২০১৭ সালের ৩১ ডিসেম্বর পযর্ন্ত বাড়ানোর দাবি করা হয়।

বিএসইসি সেই দাবি মেনে নিয়ে এক বছর সময় বাড়ায়। তবে ২০১৭ সালের ৩১ ডিসেম্বরর আগেই আরেক দফা বাড়িয়ে প্রভিশন সংরক্ষণের সুযোগ চলতি বছরের ৩১ ডিসেম্বর পযর্ন্ত করা হয়।

সে হিসাবে আর পঁাচ মাস পরেই এই সুযোগ শেষ হওয়ার কথা। তবে বতর্মানে শেয়ারবাজারে মন্দাভাব থাকায় সময় শেষ হওয়ার আগেই মাচের্ন্ট ব্যাংকগুলোকে প্রভিশন সংরক্ষণের জন্য আরও এক বছর সময়া বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে