শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ডিএসইতে সূচকের সঙ্গে বেড়েছে লেনদেন

যাযাদি রিপোটর্
  ০৯ নভেম্বর ২০১৮, ০০:০০

পতনের বৃত্ত থেকে বেরিয়ে ঊধ্বর্মুখী ধারায় ফিরেছে দেশের শেয়ারবাজার। মূল্যসূচকের উত্থানের পাশাপাশি গতি ফিরেছে লেনদেনেও। ফলে সপ্তাহের শেষ কাযির্দবস বৃহস্পতিবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ২০ কাযির্দবসের মধ্যে সবোর্চ্চ লেনদেন হয়েছে। সেই সঙ্গে বেড়েছে সবকটি মূল্যসূচক।

ডিএসইর পাশাপাশি অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সবকটি মূল্যসূচকের উত্থান হয়েছে। সেই সঙ্গে বেড়েছে লেনদেন। এর মাধ্যমে দুই বাজারই টানা দুই কাযির্দবস ঊধ্বর্মুখী থাকল। মূল্যসূচক ও লেনদেনের সঙ্গে এদিন লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১৫৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ১৩৫টি। আর ৪৩টির দাম অপরিবতির্ত রয়েছে।

বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের এমন দাম বাড়ায় ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১৬ পয়েন্ট বেড়ে পঁাচ হাজার ২৫৯ পয়েন্টে দঁাড়িয়েছে। ডিএসইর অপর দুটি মূল্যসূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় দুই পয়েন্ট বেড়ে এক হাজার ২১০ পয়েন্টে দঁাড়িয়েছে। আর ডিএসই-৩০ আগের দিনের তুলনায় পঁাচ পয়েন্ট বেড়ে এক হাজার ৮৫৯ পয়েন্টে অবস্থান করছে। দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৫৯৩ কোটি ৭০ লাখ টাকা। আগের কাযির্দবসে লেনদেন হয় ৪৮৪ কোটি ৪৮ লাখ টাকা। সেই হিসেবে লেনদেন বেড়েছে ১০৯ কোটি ২২ লাখ টাকা। এর মাধ্যমে বাজারটিতে ২০ কাযির্দবস বা ১১ অক্টোবরের পর সবোর্চ্চ লেনদেন হলো।

টাকার অংকে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে শেফাডর্ ইন্ডাস্ট্রিজের শেয়ার। কোম্পানিটির ২৪ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা এসকে ট্রিমসের ১৯ কোটি ২৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৬ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ইনটেক লিমিটেড। লেনদেনে এরপর রয়েছে- বিবিএস ক্যাবলস, ভিএফএস থ্রেড ডাইং, মুন্নু সিরামিক, সায়হাম কটন, অ্যাডভেন্ট ফামার্, ইউনাইটেড পাওয়ার জেনারেশন এবং শাশা ডেনিম।

অপর শেয়ার বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সাবির্ক মূল্যসূচক সিএসসিএক্স ১৭ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৭৫৩ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ২৫ কোটি ৪৩ লাখ টাকা। লেনদেন হওয়া ২৪১টি প্রতিষ্ঠানের মধ্যে ১২৬টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৯২টির। আর দাম অপরিবতির্ত রয়েছে ২৩টির।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<21535 and publish = 1 order by id desc limit 3' at line 1