শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সূচকের সঙ্গে এবার লেনদেনেও তেজিভাব

যাযাদি রিপোটর্
  ০৩ জানুয়ারি ২০১৯, ০০:০০

নতুন বছরের দ্বিতীয় কাযির্দবসেও দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্য সূচকের উত্থান হয়েছে। এর মাধ্যমে টানা ৯ কাযির্দবস ঊধ্বর্মুখী থাকল দেশের শেয়ারবাজার। মূল্য সূচকের টানা ঊধ্বর্মুখিতার পাশাপাশি লেনদেনেও তেজিভাব দেখা দিয়েছে। তিনশ’ থেকে চারশ’ কোটি টাকার ঘরে নেমে যাওয়া ডিএসইর লেনদেন ১০ কাযির্দবস পর ২০১৮ সালের শেষ কাযির্দবসে (২৭ ডিসেম্ব) পাঁচশ’ কোটি টাকার ঘরে উঠে আসে। নতুন বছরের প্রথম কাযির্দবসেও লেনদেনের গতি অব্যাহত থাকে। আর বুধবার লেনদেন বেড়েছে প্রায় সাতশ’ কোটি টাকা হয়েছে।

রাজনৈতিক অস্থিরতা দূরে ঠেলে বড় ধরনের হানাহানি ছাড়াই একাদশ জাতীয় সংসদ নিবার্চন অনুষ্ঠিত হওয়ায় শেয়ারবাজারে এমন ইতিবাচক প্রভাব পড়েছে বলে মনে করছেন বিনিয়োগকারী ও বিশেষজ্ঞরা।

তারা বলছেন, নিবার্চনী বছরে রাজনৈতিক অস্থিরতার আশঙ্কায় ২০১৮ সালে সাবির্কভবে শেয়ারবাজারের পরিস্থিতি ভালো ছিল না। তবে রাজনৈতিক হানাহানি ছাড়াই জাতীয় সংসদ নিবার্চন হয়ে গেছে। নিবার্চনে ক্ষমতাসীন দলই আবার ক্ষমতায় এসেছে। এতে সরকারের ধারাবাহিকতা রক্ষা হয়েছে। ফলে স্বাভাবিকভাবেই বাজারের ওপর বিনিয়োগকারীদের আস্থা ফিরে আসছে। এ বিষয়ে মঙ্গলবার ডিএসই ব্রোকাসর্ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ডিবিএ) সভাপতি শাকিল রিজভী বলেন, ‘রাজনৈতিক অনিশ্চয়তার কারণে ২০১৮ সালে শেয়ারবাজার খুব একটা ভালো ছিল না। কিন্তু এখন শান্তিপূণর্ভাবে নিবার্চন হয়ে গেছে। এতে বিনিয়োগকারীদের আস্থা বাড়বে। সব ধরনের বিনিয়োগ বাড়বে বলে আশা করা যায়। যার ইতিবাচাক প্রভাব পড়বে শেয়ারবাজারেও।’ তিনি বলেন, ‘বছরের শুরুতেই আমরা শেয়ারবাজারে বড় উত্থান দেখলাম। এখন বাজার যাতে ভালো থাকে সে জন্য আমাদেরূ প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে। ভবিষ্য বাজার ভালো রাখতে আমরা ডিবিএ’র পক্ষ থেকে কিছু প্রস্তাবনা দেবো। ডিবিএ’র কাযির্নবার্হী কমিটির সভায় বসে প্রস্তাবনা তৈরি করা হবে।

বাজার পযাের্লাচনায় দেখা যায়, বুধবার মূল্য সূচক বড় উত্থানের পাশাপাশি ডিএসইতে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ২২৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ৮০টি। আর ৪০টির দাম অপরিবতির্ত রয়েছে। বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ায় ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৩১ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৪৯৬ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুটি মূল্য সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৪৯ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ৯১২ পয়েন্টে অবস্থান করছে।

দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৬৯৬ কোটি ৪৫ লাখ টাকা। আগের কাযির্দবসে লেনদেন হয় ৫৩০ কোটি ১৭ লাখ টাকা। সে হিসেবে আগের কাযির্দবসের তুলনায় লেনদেন বেড়েছে ১৬৬ কোটি ২৮ লাখ টাকা। টাকার অঙ্কে এদিন ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বিবিএস কেবলসের শেয়ার। কোম্পানিটির ৩০ কোটি ৫১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা প্যারামাউন্ট টেক্সটাইলের ২১ কোটি ৯১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৯ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ইফাদ অটোস। লেনদেনে এরপর রয়েছে- সায়হাম কটন, বেক্সিমকো, খুলনা পাওয়ার কোম্পানি, জেএমআই সিরিঞ্জ, ইউনাইটেড পাওয়ার জেনারেশন, বিডিকম এবং স্কয়ার ফামাির্সউটিক্যালস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সাবির্ক মূল্য সূচক সিএসসিএক্স ৭৯ পয়েন্ট বেড়ে ১০ হাজার ১৯৪ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ৩০ কোটি ১৮ লাখ টাকা। লেনদেন হওয়া ২৫৯টি প্রতিষ্ঠানের মধ্যে ১৭৭টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৪৯টির। আর দাম অপরিবতির্ত রয়েছে ৩৩টির।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<30225 and publish = 1 order by id desc limit 3' at line 1