বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

অধিকাংশ শেয়ারের দরপতন

যাযাদি রিপোটর্
  ১১ জানুয়ারি ২০১৯, ০০:০০

সপ্তাহের শেষ কাযির্দবস বৃহস্পতিবার দেশের পঁুজিবাজারে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। সেই সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণ। ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১৪৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ১৭৩টি। আর ২৫টির দাম অপরিবতির্ত রয়েছে।

তবে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মূল্যসূচকে ছিল মিশ্র অবস্থা। ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স বাড়লেও কমেছে অপর দুটি মূল্যসূচক। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্যসূচকের পতন হয়েছে। বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমায় ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় এক পয়েন্ট কমে পঁাচ হাজার ৭৯৭ পয়েন্টে দঁাড়িয়েছে। তবে অপর দুটি মূল্যসূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় দুই পয়েন্ট বেড়ে এক হাজার ৩১৮ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই-৩০ আগের দিনের তুলনায় দশমিক ৬২ পয়েন্ট বেড়ে দুই হাজার ১১ পয়েন্টে অবস্থান করছে।

দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৮৯৭ কোটি ৫৭ লাখ টাকা। আগের কাযির্দবসে লেনদেন হয় এক হাজার ২৫ কোটি ৭৩ লাখ টাকা। সে হিসাবে আগের কাযির্দবসের তুলনায় লেনদেন কমেছে ১২৮ কোটি ১৬ লাখ টাকা। টাকার অঙ্কে এদিন ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে জেএমআই সিরিঞ্জের শেয়ার। কোম্পানিটির ২৬ কোটি ৯১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা বিবিএস ক্যাবলসের ২৬ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৮ কোটি ৮১ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে অলেম্পিক। লেনদেনে এরপর রয়েছে- শেফাডর্ ইন্ডাস্ট্রিজ, প্যারামাউন্ট টেক্সটাইল, অ্যাকটিভ ফাইন, শাহাজিবাজার পাওয়ার, ব্র্যাক ব্যাংক, নাহি অ্যালুমিনিয়াম এবং সিঙ্গার বিডি।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সাবির্ক মূল্যসূচক সিএসসিএক্স আট পয়েন্ট কমে ১০ হাজার ৭২৬ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ৩৩ কোটি দুই লাখ টাকা।

লেনদেন হওয়া ২৬৪টি প্রতিষ্ঠানের মধ্যে ১০৭টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৪০টির। আর দাম অপরিবতির্ত রয়েছে ১৭টির।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<31489 and publish = 1 order by id desc limit 3' at line 1