মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

পরিবেশ বান্ধব প্রযুক্তির ব্যবহার বাড়াতে হবে : বিডা চেয়ারম্যান

যাযাদি রিপোটর্
  ২১ জানুয়ারি ২০১৯, ০০:০০

উন্নয়নশীল দেশের কাতারে উঠতে হলে পরিবেশবান্ধব প্রযুক্তির ব্যবহার বাড়াতে হবে বলে মন্তব্য করেছেন বিনিয়োগ উন্নয়ন কতৃর্পক্ষের (বিডা) চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম। রোববার রাজধানীর সোনারগঁাও হোটেলে লুব-রেফ (বাংলাদেশ) লিমিটেড আয়োজিত ‘বাংলাদেশের লুব্রিক্যান্ট এবং বিদ্যুৎ খাতে সাশ্রয়ী ও পরিবেশ বান্ধব প্রযুক্তি’ শীষর্ক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

লুব-রেফ (বাংলাদেশ) লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ ইউসুফের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেবে ছিলেন সুইডেন অ্যাম্বাসেডর চারলোটা স্কালাইটার, বুয়েটের কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ইজাজ হোসাইনসহ এ খাতের বিভিন্ন পযাের্য়র প্রতিনিধিরা।

অনুষ্ঠানে বিডার চেয়ারম্যান বলেন, বাংলাদেশের অথর্নীতি ক্রমেই বিকাশ হচ্ছে। ২০৪১ সালের মধ্যে এ দেশ উন্নয়নশীল দেশে পরিণত হবে। এর জন্য সবচেয়ে বেশি যেটা প্রয়োজন সেটা হচ্ছে পরিবেশ বান্ধব প্রযুক্তির। আশা করছি লুব-রেফ বাংলাদেশ যে নতুন প্রযুক্তি এনেছে তা অথৈর্নতিক উন্নয়নে সহযোগিতা করবে। বতর্মানে দেশে বিদ্যুৎ উৎপাদন ২০ হাজার মেগাওয়াট ছাড়িয়েছে উল্লেখ করে আমিনুল ইসলাম বলেন, বিদ্যুতের ক্রমবধর্মান উৎপাদন ও চাহিদা বৃদ্ধির কারণে এই সংক্রান্ত লুব অয়েলের চাহিদাও বৃদ্ধি পাচ্ছে। দেশের অথর্নীতির বিকাশের কারণে যে কোনো ধরনের পণ্যের চাহিদাও বৃদ্ধি পায়। লুব অয়েল তাদের মধ্যে একটি।

সেমিনারে জানানো হয় লুব-রেফ (বাংলাদেশ) লিমিটেড লুব্রিক্যান্টস ও ট্রান্সফমার্র অয়েল উৎপাদনে নতুন দুটি প্রযুক্তি বাংলাদেশে এনেছে। ন্যানো ও নিনাস নামের পরিবেশবান্ধব প্রযুক্তি দুটি যথাক্রমে ট্রান্সফামার্র ও ইঞ্জিনের কাযর্ক্ষমতা বাড়াতে সক্ষম। এ প্রযুক্তির ব্যবহার বাংলাদেশে এটিই প্রথম বলে দাবি করছেন উদ্যোক্তারা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<33104 and publish = 1 order by id desc limit 3' at line 1