শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

অ্যাকডের্র বাংলাদেশ ছাড়ার সিদ্ধান্ত আগামী সপ্তাহে

যাযাদি রিপোটর্
  ২৭ জানুয়ারি ২০১৯, ০০:০০

বাংলাদেশ থেকে পোশাক কারখানার নিরাপত্তা নিশ্চিতকরণে ইউরোপভিত্তিক ক্রেতা ও শ্রম অধিকার সংস্থার জোট অ্যাকডের্র কাযর্ক্রম গুটিয়ে নেয়ার পরিকল্পনা চ‚ড়ান্ত করতে সরকার গঠিত উচ্চপযাের্য়র কমিটি আগামী সপ্তাহে বৈঠকে বসছে। ওই বৈঠকের মাধ্যমে অ্যাকডর্ তাদের দায়িত্ব কতৃর্পক্ষের কাছে হস্তান্তর করবে।

শ্রম ও কমর্সংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবের নেতৃত্বে কারখানা ও প্রতিষ্ঠান পরিদশর্ন বিভাগ (ডিআইএফই), রেমিডিয়েশন কোঅডিের্নশন সেল (আরসিসি), বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) এবং বাংলাদেশ নিটওয়ার প্রস্তুতকারী ও রপ্তানিকারক সমিতি (বিকেএমইএ) এবং অ্যাকডের্র প্রতিনিধি নিয়ে এই কমিটি গঠিত।

আরসিসির প্রকল্প পরিচালক আমিনুর রহমান বলেন, কমিটি ২৮ জানুয়ারি প্রথম বৈঠকে বসবে। সেখানে আশা করা যাচ্ছে অ্যাকডের্র বাংলাদেশ ছাড়ার বিষয়ে সুনিদির্ষ্ট সময়সীমা উল্লেখ করে একটি পরিকল্পনা চ‚ড়ান্ত করা হবে।

পশ্চিমের খুচরা বিক্রেতাদের জোট অ্যাকডর্ এবং অ্যালায়েন্সের নেয়া কারখানাগুলো দক্ষতা বৃদ্ধি কাযর্ক্রমের দায়িত্বভার নেয়ার উদ্দেশ্যে আরসিসি গঠন করা হয়। এটি সরকারের জাতীয় উদ্যোগের অংশ হিসেবে কারখানা পরিদশর্ন করবে। গত বছরের সেপ্টেম্বর মাসে অ্যাকডর্ এদেশের তৈরি পোশাক কারখানার কমর্পরিবেশ উন্নত ও নিরাপদ করার চলমান কাযর্ক্রম গুটিয়ে নিতে ছয় ধাপের একটি কমর্পরিকল্পনা সরকারের কাছে জমা দেয়। তবে অ্যাকডর্ কবে নাগাদ তাদের কাযর্ক্রম গুটিয়ে দায়িত্বভার সংশ্লিষ্ট কতৃর্পক্ষের কাছে হস্তান্তর করবে সে বিষয়ে কোন নিদির্ষ্ট সময়সীমা উল্লেখ ছিল না। সংশ্লিষ্টরা বলছেন, তারা আশা করছেন, অ্যাকডর্ এবার তাদের নতুন পরিকল্পনায় সময়সীমা উল্লেখ করবে।

শ্রম মন্ত্রণালয় সূত্রে জানা যায়, অ্যাকডর্ পরিদশর্ন করেছে এমন ৯০ শতাংশ কারখানা সম্পূণর্ সংস্কার কাজ শেষ করেছে। প্রায় ১০০ ধরনের সংস্কার কাজ রয়েছে। যা অ্যকাডের্র দায়িত্বে মধ্যে পড়ে।

এ বিষয়ে জানতে চাইলে অ্যাকডর্ বাংলাদেশের নিবার্হী পরিচালক রব ওয়েজ বলেন, উচ্চ আদালত শ্রম মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয় এবং বিজিএমইএর সঙ্গে আলোচনা চালিয়ে যাওয়ার জন্য আরও চার সপ্তাহ সময় দিয়েছেন। উচ্চ আদালতের দেয়া সময়ের মধ্যেই এই বিষয়ে একটি সমাধানের অ্যাকডর্ বাংলাদেশ সরকার এবং বিজিএমইএর সঙ্গে প্রতিশ্রæতিবদ্ধ।

ইউরোপীয় ২০০ ক্রেতা এবং ব্রান্ডের সমন্বয়ে গঠিত প্লাটফমর্ অ্যাকডর্। যারা বাংলাদেশের পোশাক শিল্প কারখানায় অগ্নিনিরাপত্তা এবং বিল্ডিং সেফটির বিষয়ে কাজ করছে। প্রসঙ্গত, ২০১৩ সালের ২৪ এপ্রিল সাভারের রানা প্লাজা ধসে ১১শ’র বেশি মানুষ মারা যায়। যার অধিকাংশ ছিল পোশাক শ্রমিক। পরে ইইউ-এর খুচরা বিক্রেতারা বাংলাদেশের পোশাক কারখানার কমর্পরিবেশের নিরাপত্তার জন্য অ্যাকডর্ প্রতিষ্ঠা করে।

অ্যাকডের্র তথ্য অনুযায়ী এ পযর্ন্ত তারা ১৬০০ এর বেশি পোশাক কারখানা পরিদশর্ন করেছে এবং ৯০ শতাংশ কারখানায় সংস্কার কাজ শেষ হয়েছে। মোট ১৭২টি কারখানা ১০০ ভাগ সংস্কার কাজ শেষ করেছে। যেখানে ১৭১টি কারখানা সময়মতো সংস্কার করতে না পারায় ক্রয় আদেশ বাতিল হয়েছে। সরকার গত বছর তাদের কাযর্ক্রমের সময়সীমা ছয় মাস বৃদ্ধি করে। যা গত বছরের ৩০ নভেম্বরে শেষ হয়। কিন্তু অ্যাকডর্ আরও বেশি সময় বাংলাদেশে থাকতে চেয়েছিল। বতর্মানে এটি বিচার বিভাগের বিবেচনায় রয়েছে।

শিল্পসংশ্লিষ্টরা বলছেন, অ্যাকডের্র সময় বৃদ্ধি করার চাপ এ খাতের কমর্পরিবেশ নিরাপদ করার চলমান কমর্কাÐ শেষ করার একটি কৌশল। তবে নিরাপত্তা কমর্কাÐ পরিচালনার এই সংস্কৃতি চলমান থাকলে দীঘের্ময়াদে এটি উপকারী হবে।

এদিকে অ্যাকডের্র মতো সক্ষমতা বাংলাদেশেরও থাকুক সে প্রত্যাশাই করে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। এক্ষেত্রে নিরাপত্তা নিশ্চিতকরণের দায়িত্ব বুঝে নিতে শ্রম মন্ত্রণালয়ের অধীন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদশর্ন অধিদপ্তরে গঠিত রিমিডিয়েশন কো-অডিের্নশন সেল (আরসিসি) প্রস্তুত কিনা তা দেখার প্রয়োজন রয়েছে। ২৫ জানুয়ারি বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা বলেন ঢাকায় নিযুক্ত ইইউ রাষ্ট্রদূত রেনসে তিরিঙ্ক।

ওই অনুষ্ঠানে অ্যাকডের্র মেয়াদ প্রসঙ্গে টিপু মুনশি বলেন, অ্যাকডের্র চলে যাওয়ার কথা রয়েছে। ইইউ রাষ্ট্রদূত প্রশ্ন করেছেন আরসিসি প্রস্তুত কিনা? বিষয়টি নিশ্চিত করতে হবে। অ্যাকডের্র কারিগরি সক্ষমতা রয়েছে। তারা বলেছে, চলে যাওয়ার সময় তারা এসব এক্সপাটির্জ আরসিসিকে দিয়ে যাবে। মূল বিষয় হলো আমাদের কারখানাগুলোকে কমপ্লায়েন্ট করা। এ বিষয়ে আমাদের কাজ করতে হবে। অ্যাকডর্ অনেক কিছু করেছে। আমাদের দেখতে হবে, ভবিষ্যতে আরসিসি কীভাবে দায়িত্ব বুঝে নেয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<34034 and publish = 1 order by id desc limit 3' at line 1