মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
এফবিসিসিআইয়ের সঙ্গে চট্টগ্রাম অঞ্চলের ব্যবসায়ীদের আলোচনা সভা

ব্যাপক শিল্পায়নের জন্য সুদহার এক অঙ্কে নামানোর দাবি

যাযাদি রিপোর্ট
  ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০

দেশের ভারসাম্যপূর্ণ উন্নয়ন প্রক্রিয়া অব্যাহত রাখতে এবং বৃহত্তর চট্টগ্রাম অঞ্চলের বিপুল সম্ভাবনা কাজে লাগাতে এ অঞ্চলে ব্যাপক শিল্পায়নের ওপর গুরুত্ব দিয়েছেন ব্যবসায়ী নেতারা। সুষ্ঠুভাবে ব্যবসা কার্যক্রম পরিচালনার জন্য ব্যাংক ঋণের সুদের হার একক অঙ্কে নামিয়ে আনারও দাবি জানিয়েছেন তারা। এ ছাড়াও ব্যবসায়ী নেতারা চট্টগ্রাম অঞ্চলের পর্যটন শিল্প এবং চট্টগ্রাম বন্দরের সক্ষমতা বৃদ্ধির প্রয়োজনীয়তা তুলে ধরেছেন। নারী উদ্যোক্তাদের প্রয়োজনীয় সহায়তা এবং পাবর্ত্য জেলাগুলোর অর্থনৈতিক উন্নয়নের ওপরও তারা গুরুত্ব দিয়েছেন। গতকাল ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সঙ্গে বৃহত্তর চট্টগ্রাম অঞ্চলের ৮টি চেম্বারের এক সভায় এসব বক্তব্য উপস্থাপন করা হয়। এফবিসিসিআই সিনিয়র সহ-সভাপতি শেখ ফজলে ফাহিমের সভাপতিত্বে চট্টগ্রামের আগ্রাবাদ হোটেলে অনুষ্ঠিত এ সভায় এফবিসিসিআই পরিচালক এবং চট্টগ্রাম অঞ্চলের চেম্বারগুলোর সভাপতিরা অংশ নেন।

এফবিসিসিআই সিনিয়র সহসভাপতি শেখ ফজলে ফাহিম অনুষ্ঠানে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপনে বলেন, সরকারের ৮ম পঞ্চবার্ষিক পরিকল্পনা বিবেচনায় রেখে ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি উন্নত দেশে রূপান্তরের লক্ষ্যে দেশের বেসরকারি খাত কাজ করে যাচ্ছে। দেশের ব্যবসায়ীদের নানা সমস্যা নিয়ে আলোচনার জন্য এফবিসিসিআই সারা দেশের চেম্বারগুলোর সঙ্গে আলোচনার এ উদ্যোগ নিয়েছে বলে তিনি জানান।

ফাহিম বর্তমান সরকারের ভিশন ২০৪১ অনুসরণে এফবিসিসিআইয়ের ভিশন ২০৪১-এর উলেস্নখ করে বলেন, বাণিজ্য ও অর্থনৈতিক নানা বিষয়ে নীতিগত সহায়তা প্রদানের লক্ষ্যে 'এফবিসিসিআই ইনস্টিটিউট ফর ইকোনমিক পলিসি পস্ন্যানিং অ্যান্ড ডিজাইন' প্রতিষ্ঠা করা হচ্ছে। এ ছাড়াও খুব শিগগিরই 'এফবিসিসিআই বিশ্ববিদ্যালয়' প্রতিষ্ঠা হবে, যেখানে বিজ্ঞান এবং প্রযুক্তিকে গুরুত্ব দিয়ে শিক্ষাকাঠামো তৈরি করা হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<37319 and publish = 1 order by id desc limit 3' at line 1