শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

স্পন্সরদের বোনাস শেয়ারেও লক-ইন আসছে

যাযাদি রিপোর্ট
  ২০ এপ্রিল ২০১৯, ০০:০০

পুঁজিবাজারে তালিকাভুক্ত নতুন কোম্পানির উদ্যোক্তাদের বা স্পন্সরদের প্রাপ্য বোনাস শেয়ারের ওপর লক-ইন বা লেনদেনে নিষেধাজ্ঞা আসছে। বেশি দামে বোনাস শেয়ার বিক্রি করে বাড়তি মুনাফার লক্ষ্যে কৃত্রিমভাবে কোম্পানির মুনাফা বাড়িয়ে দেখানো, শেয়ারের মূল্য বৃদ্ধিতে কারসাজি করাসহ কিছু উদ্যোক্তার অসাধু তৎপরতা বন্ধে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এই লক-ইন আরোপের কথা ভাবছে। বিএসইসি সূত্রে এই তথ্য জানা গেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক বিএসইসির একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, নতুন করপোরেট গভর্ন্যান্স কোড (সিজিসি) তৈরি করার সময়ই বিষয়টি নিয়ে তারা আলোচনা করেছিলেন। এমনকি সিজিসির খসড়াতেও বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়েছিল। কিন্তু নানা কারণে শেষ পর্যন্ত তা বাদ দেয়া হয়। গত ফেব্রম্নয়ারি মাস থেকে তারা বিষয়টি নতুনভাবে পর্যালোচনা শুরু করেছেন। শিগগিরই হয়তো এ সংক্রান্ত সিদ্ধান্ত নেয়া হবে। এদিকে গত বৃহস্পতিবার পুঁজিবাজারে গতিশীলতা ফেরানো ও এর উন্নয়ন সংক্রান্ত বিষয়ে বিএসইসির সঙ্গে অনুষ্ঠিত এক বৈঠকে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষও স্পন্সরদের বোনাস শেয়ারে ১ বছরের লকইন আরোপের প্রস্তাব করেছে। অর্থাৎ নতুন তালিকাভুক্ত কোনো কোম্পানি প্রথম বছরেই বোনাস লভ্যাংশ ঘোষণা করলে ওই কোম্পানির স্পন্সরদের প্রাপ্য বোনাস শেয়ারে এক বছরের লক-ইন থাকবে। এই সময়ের মধ্যে তারা ওই শেয়ার বিক্রি, হস্তান্তর, উপহার দেয়া, ব্যাংকে জামানত রাখাসহ কোনো কিছু করতে পারবেন না।

উলেস্নখ্য, বর্তমানে স্পন্সরদের মূল শেয়ারের ওপর ৩ বছরের লক-ইন থাকলেও বোনাস শেয়ারে কোনো লক-ইন নেই। অনেক অসাধু উদ্যোক্তা এই সুযোগটির চরম অপব্যবহার করছেন বলে অভিযোগ রয়েছে। তারা কোম্পানির ব্যবসায়িক প্রয়োজনে মূলধন বাড়ানোর কোনো প্রয়োজন না থাকা সত্ত্বেও শুধু তাদের উচ্চ মুনাফার হীন লক্ষ্যে তালিকাভুক্তির বছর থেকেই বোনাস লভ্যাংশ দেয়া শুরু করে। আর ওই বোনাস শেয়ার উচ্চ দামে বিক্রি করার লক্ষ্যে হিসাব কারসাজির মাধ্যমে মুনাফা বাড়িয়ে দেখানো, কৃত্রিম মূল্য সংবেদনশীল তথ্যের জন্ম দেয়া, নানা ধরনের গুজব ছড়ানোসহ বিভিন্ন কৌশল ও কারসাজির মাধ্যমে শেয়ারের মূল্য বাড়ানোর চেষ্টা করে থাকে। এভাবে কয়েক বছর উচ্চ দামে বোনাস শেয়ার বিক্রি করে তারা কোম্পানির মূল বিনিয়োগের চেয়েও বেশি অর্থ তুলে নিয়ে যায়। তারপর থেকেই কোম্পানির মুনাফা, শেয়ার প্রতি আয় ও লভ্যাংশ কমতে থাকে। তাতে ক্ষতিগ্রস্ত হয় সাধারণ বিনিয়োগকারীরা। এই অপতৎপরতায় লাগাম টানতে বোনাস শেয়ারে লক-ইন আরোপের সিদ্ধান্ত নিতে যাচ্ছে বিএসইসি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<46050 and publish = 1 order by id desc limit 3' at line 1