logo
সোমবার ২০ মে, ২০১৯, ৬ জ্যৈষ্ঠ ১৪২৬

  যাযাদি রিপোর্ট   ১১ মে ২০১৯, ০০:০০  

লক-ইনের মেয়াদ বাড়ায় বেড়েছে শেয়ারের দাম!

সাম্প্রতিক সময়ে স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত কয়েকটি কোম্পানি, যেগুলোর পেস্নসমেন্ট শেয়ার এখনো লক-ইন ফ্রি হয়নি, সেগুলোর লক-ইনের মেয়াদ বাড়িয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। আর এ খবরে বৃহস্পতিবার সংশ্লিষ্ট কোম্পানিগুলোর শেয়ারের দাম বেড়ে গেছে বাজারে। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেনের পরিসংখ্যান পর্যালোচনা করে এই চিত্র পাওয়া গেছে।

আলোচিত কোম্পানিগুলো হচ্ছে- ভিএসএফ থ্রেড ডায়িং লিমিটেড, এমএল ডায়িং লিমিটেড, সিলভা ফার্মাসিউটিক্যালস লিমিটেড, কাট্টালি টেক্সটাইল লিমিটেড, এসএস স্টিল লিমিটেড ও জেনেক্স ইনফোসিস লিমিটেড।

উলেস্নখ্য, বিদ্যমান নিয়মে পেস্নসমেন্ট শেয়ারে ১ বছরের লক-ইন প্রযোজ্য। আর এই লক-ইনের মেয়াদ গণনা শুরু হয় প্রসপেক্টাস অনুমোদনের দিন থেকে। গত বুধবার বিএসইসি এক নির্দেশনায়, লক-ইনের মেয়াদ প্রসপেক্টাস অনুমোদনের দিনের পরিবর্তে লেনদেন শুরুর দিন থেকে গণনা করার নির্দেশ দেয়। এর ফলে সম্প্রতি তালিকাভুক্ত ৬টি কোম্পানির পেস্নসমেন্ট শেয়ারের লক-ইন মেয়াদ বেড়ে গেছে। আগে ঘোষিত সময়ের চেয়ে অনেক পরে কোম্পানিগুলোর পেস্নসমেন্ট শেয়ার লক-ইন ফ্রি হবে। কাছাকাছি সময়ে পেস্নসমেন্ট শেয়ার বিক্রির চাপ আসছে না এমন ভাবনা থেকে অনেক বিনিয়োগকারী এসব শেয়ারে ঝুঁকে পড়লে বাজারে শেয়ারের দাম বেড়ে যায়। একই সঙ্গে লেনদেনও বাড়ে কোম্পানিগুলোর শেয়ারের। তবে ব্যতিক্রম ছিল একটি কোম্পানি।

বাজার বিশ্লেষকরা সতর্ক করে বলেছেন, শুধু লক-ইন ফ্রি হওয়ার সময় পেছানোর কারণে কোনো শেয়ারে ঝুঁকে পড়া ঠিক নয়। কারণ এর সঙ্গে কোম্পানির মুনাফা, ইপিএস ও লভ্যাংশের কোনো সম্পর্ক নেই। বিনিয়োগকারীদের উচিত হবে, আর্থিক তথ্য বিশ্লেষণ করে কোনো কোম্পানি সম্ভাবনাময় ও বিনিয়োগ অনুকূল মনে হলে সেখানে বিনিয়োগ করা।

ভিএসএফ থ্রেড ডায়িং: বিদ্যমান নিয়ে ভিএসএফ থ্রেড ডায়িংয়ের পেস্নসমেন্ট শেয়ারের লক-ইন এর মেয়াদ শেষ হওয়ার কথা ছিল আগামী ২৬ মে। কিন্তু সেটি এখন লক-ইন ফ্রি হবে আগামী ৮ সেপ্টেম্বর। ডিএসইতে কোম্পানিটির শেয়ারের দাম বেড়েছে ৫ দশমিক ৯১ শতাংশ। গত বুধবার শেয়ারটির ক্লোজিং মূল্য ছিল ৪৯ টাকা ১০ পয়সা, বৃহস্পতিবার ক্লোজিং মূল্য বেড়ে দাঁড়ায় ৫২ টাকা ৪০ পয়সা।

এম এল ডায়িং: নতুন নির্দেশনার কারণে এম এল ডায়িং এর পেস্নসমেন্ট শেয়ারের লক-ইন ১১ জুনের পরিবর্তে ১৬ সেপ্টেম্বর উঠবে। ডিএসইতে এই কোম্পানির শেয়ারের দাম ৩৩ টাকা ৭০ পয়সা থেকে বেড়ে ৩৫ টাকা ৪০ পয়সা হয়েছে। শেয়ারটির দাম বেড়েছে ৫ দশমিক ৩৪ শতাংশ।

সিলভা ফার্মাসিউটিক্যালস: সিলভা ফার্মাসিউটিক্যালস এর পেস্নসমেন্ট শেয়ার লক-ইন ফ্রি হবে চলতি বছরের ৯ অক্টোবর। আগের নিয়মে এই কোম্পানির পেস্নসমেন্ট শেয়ারের লক-ইন ফ্রি হওয়ার কথা ছিল চলতি বছরের ১ জুলাই। বৃহস্পতিবার ডিএসইতে সিলভার শেয়ারের দাম ৩ দশমিক ৫৩ শতাংশ বেড়ে ২৫ টাকা ৬০ পয়সা থেকে ২৬ টাকা ৪০ পয়সা হয়েছে।

কাট্টালি টেক্সটাইল: প্রসপেক্টাস অনুমোদনের হিসাবে কাট্টালি টেক্সটাইলের পেস্নসমেন্ট শেয়ারের উপর থেকে লক-ইন উঠার কথা ছিল চলতি বছরের ১ আগস্ট। নতুন নির্দেশনা অনুসারে, এটি পিছিয়ে হবে চলতি বছরের ১১ নভেম্বর। কাট্টালি টেক্সটাইলের শেয়ারের দাম গত ৪ দশমিক ৩৭ শতাংশ বেড়ে ২১ টাকা ৬০ পয়সা হয়েছে।

এস এস স্টিল: পুঁজিবাজারে এসএস স্টিলের শেয়ারের লেনদেন শুরু হয় চলতি বছরের ১৭ জানুয়ারি। এ হিসেবে কোম্পানিটির পেস্নসমেন্ট শেয়ার লক-ইন ফ্রি হবে আগামী বছরের ১৬ জানুয়ারি। আগের নিয়মে এই কোম্পানির পেস্নসমেন্ট শেয়ারের লক-ইন ফ্রি হওয়ার কথা ছিল চলতি বছরের ২ অক্টোবর। বৃহস্পতিবার ডিএসইতে এস এস স্টিলের শেয়ারের দাম বেড়েছে ৬ দশমিক ০৭ শতাংশ। গত বুধবার শেয়ারটির ক্লোজিং মূল্য ছিল ৩১ টাকা ৩০ পয়সা, তা ক্লোজিং মূল্য দাঁড়িয়েছে ৩৩ টাকা ৪০ পয়সা।

জেনেক্স ইনফোসিস: জেনেক্স ইনফোসিসের পেস্নসমেন্ট শেয়ার শেয়ার লক-ইন ফ্রি হবে আগামী বছরের ৫ ফেব্রম্নয়ারির আগের নিয়মে চলতি বছরের ২২ অক্টোবর কোম্পানিটির পেস্নসমেন্ট শেয়ার লক-ইন ফ্রি হওয়ার কথা ছিল। তবে পেস্নসমেন্ট শেয়ারের মেয়াদ বৃদ্ধির খবরে অন্য কোম্পানিগুলোর মতো জেনেক্সের শেয়ারের দাম বাড়েনি। বরং কমেছে। গত বুধবার শেয়ারটির ক্লোজিং মূল্য ছিল ৪৯ টাকা। আজ এর ক্লোজিং মূল্য দাঁড়ায় ৪৭ টাকা ৯০ পয়সা। তবে লেনদেনের একপর্যায়ে শেয়ারটির দাম বেড়ে ৫০ টাকা পর্যন্ত উঠেছিল, কিন্তু সেটি টেকসই হয়নি।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে