শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

চীনের খুচরা বিক্রি প্রবৃদ্ধি ১৬ বছরের নিম্নে

যাযাদি রিপোর্ট
  ১৮ মে ২০১৯, ০০:০০

এপ্রিলে চীনের খুচরা বিক্রয় প্রবৃদ্ধি ১৬ বছরের নিম্নে দাঁড়িয়েছে। অন্যদিকে শিল্পোৎপাদনেও দুর্বল প্রবৃদ্ধি ছিল। যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্যযুদ্ধের তীব্রতা বৃদ্ধির দরুন এমনিতেই বিপদে রয়েছে চীন। সেখানে এ তথ্য বেইজিংকে আরও বেশি প্রণোদনা গ্রহণে বাড়তি চাপ সৃষ্টি করবে। খবর: রয়টার্স

২০০৯ সালের পর এপ্রিলে প্রথমবারের মতো পোশাক বিক্রি কমেছে। এটি নির্দেশ করছে, গত শুক্রবার চীনের পণ্যের ওপর নতুন করে যুক্তরাষ্ট্রের শুল্ক বৃদ্ধির বেশ আগে থেকেই অর্থনীতি নিয়ে চীনা ভোক্তারা দুশ্চিন্তায় রয়েছে। চীনের ন্যাশনাল বু্যরো অব স্ট্যাটিস্টিকসের (এনবিএস) তথ্যানুযায়ী, গত বছরের একই সময়ের তুলনায় এপ্রিলে খুচরা বিক্রি বেড়েছে ৭ দশমিক ২ শতাংশ, যা ২০০৩ সালের মে মাসের পর সবচেয়ে শ্লথগতির প্রবৃদ্ধি। মার্চে প্রবৃদ্ধি ছিল ৮ দশমিক ৭ শতাংশ। এপ্রিলে প্রবৃদ্ধি ৮ দশমিক ৬ শতাংশ হবে বলে পূর্বাভাস দেয়া হয়েছিল।

এনবিএসের তথ্য বলছে, ব্যক্তিগত পরিচর্যা ও কসমেটিকের মতো দৈনন্দিন পণ্যে ব্যয় কমিয়ে দেয়া শুরু করেছেন চীনা ভোক্তারা। অন্যদিকে গাড়ির মতো ব্যয়বহুল পণ্য পরিহার অব্যাহত রয়েছে।

উয়াবাও ট্রাস্টের অর্থনীতিবিদ নই ওয়েন বলেন, কর্মসংস্থান হ্রাস এবং মধ্য ও নিম্ন আয়ের মানুষের আয় কমে যাওয়ার প্রভাব পড়েছে খুচরা বিক্রির ওপর। অর্থনীতির চালক হিসেবে ভোগের ভূমিকা অব্যাহত রাখতে চাইলে চীনকে কর কর্তন অথবা মধ্য ও নিম্ন আয়ের শ্রেণিকে ভর্তুকি দিতে হবে।

সার্বিকভাবে এপ্রিলের তথ্য বলছে, চীনা অর্থনীতি স্তিমিত হয়ে পড়েছে, অথচ মার্চের প্রবৃদ্ধির তথ্য অর্থনীতিটির জন্য নতুন প্রত্যাশা তৈরি করেছিল। ধারণা করা হচ্ছিল, চীনা অর্থনীতি ক্রমে ঘুরে দাঁড়াচ্ছে; এজন্য নীতিসহায়তার কম প্রয়োজন পড়বে। অন্যদিকে গত বছরের একই সময়ের তুলনায় এপ্রিলে দেশটির শিল্পোৎপাদন প্রবৃদ্ধি শ্লথ হয়ে দাঁড়িয়েছে ৫ দশমিক ৪ শতাংশ, যা প্রত্যাশার তুলনায় বেশ কম। রয়টার্স পরিচালিত জরিপে অংশ নেয়া বিশ্লেষকদের পূর্বাভাস ছিল ৬ দশমিক ৫ শতাংশ। মার্চে শিল্পোৎপাদন প্রবৃদ্ধি সাড়ে চার বছরের সর্বোচ্চ ৮ দশমিক ৫ শতাংশে দাঁড়িয়েছিল। ওই সময় কিছু বিশ্লেষক সন্দেহ প্রকাশ করে বলেছিল, মার্চে প্রবৃদ্ধি বেড়েছে মৌসুমি ও সাময়িক নিয়ামকের কারণে।

দুর্বল চাহিদার কারণে গাড়ি উৎপাদন কমেছে প্রায় ১৬ শতাংশ, যেখানে সেডানের উৎপাদন কমেছে ১৮ দশমিক ৮ শতাংশ, যা ২০১৫ সালের সেপ্টেম্বরের পর সবচেয়ে বড় পতন। গাড়ি শিল্প খাতের তথ্য অনুযায়ী, এপ্রিলে গাড়ি বিক্রি কমেছে ১৪ দশমিক ৬ শতাংশ। এপ্রিল নিয়ে টানা ১০ মাস গাড়ি বিক্রি কমল।

অন্যদিকে মার্কিন শুল্কারোপ ও দুর্বল বৈশ্বিক চাহিদার কারণে এপ্রিলে চীনের রপ্তানি অপ্রত্যাশিভাবে কমেছে। এছাড়া নতুন কারখানা আদেশেও শ্লথগতি বজায় রয়েছে।

নই ওয়েন বলেন, বিশ্বজুড়ে চলমান অনিশ্চয়তা চীনা অর্থনীতিতে নেতিবাচক প্রভাব ফেলছে। যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যকার উত্তেজনা বৃদ্ধি পেয়েছে, অন্যদিকে বিশ্বজুড়ে চাহিদা কমার হার অব্যাহত রয়েছে। এনবিএসের মুখপাত্র লিউ আইহুয়া বলেন, প্রবৃদ্ধিকে সহায়তার জন্য নীতি গ্রহণের অপেক্ষাকৃত বড় সুযোগ রয়েছে। তিনি জানান, কর্মসংস্থান হারে স্থিতিশীলতা বজায় থাকবে। এপ্রিলে বেকারত্বের হার মার্চের ৫ দশমিক ২ শতাংশ থেকে উন্নতি হয়ে ৫ শতাংশ হয়েছে। যদিও চীনের কর্মসংস্থান তথ্য নিয়ে বিশ্লেষকদের সন্দেহ রয়েছে এবং তারা মনে করে, রপ্তানি পরিস্থিতি আরও খারাপ হয়ে উঠলে কর্মী ছাঁটাই বাড়তে পারে।

গাড়ির ওপর শুল্কারোপ ছয় মাস

পেছানোর পরিকল্পনা ট্রাম্পের

যাযাদি ডেস্ক

প্রধান বাণিজ্য অংশীদারদের সঙ্গে বাণিজ্যযুদ্ধের অবসান ঘটাতে চুক্তিতে পৌঁছার চেষ্টা চালিয়ে যাচ্ছে যুক্তরষ্ট্র। এর অংশ হিসেবেই আমদানিকৃত গাড়ির ওপর শুল্কারোপ ছয় মাস পেছানোর পরিকল্পনা করছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শিল্পসংশ্লিষ্ট সূত্র বিষয়টি নিশ্চিত করেছে। খবর: এএফপি

গাড়ি আমদানির ওপর ২৫ শতাংশ শুল্কারোপের হুমকি দিয়েছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প। ট্রাম্পের এ হুমকি ইউরোপিয়ান ইউনিয়ন এবং জাপানকে বিশেষভাবে উদ্বিগ্ন করেছে। এছাড়া মেক্সিকো ও কানাডায়ও এ নিয়ে দেখা দিয়েছে উদ্বেগ।

শনিবারের মধ্যেই গাড়ির ওপর শুল্কারোপের বিষয়ে ট্রাম্পের সিদ্ধান্ত ঘোষিত হওয়ার কথা রয়েছে। সূত্র জানিয়েছে, মধ্যস্থতা প্রক্রিয়া চলমান থাকায় গাড়ির ওপর শুল্কারোপ স্থগিত করেছেন ট্রাম্প। গাড়ি আমদানির ওপর নতুন করে শুল্কারোপের হুমকির কারণে যুক্তরাষ্ট্রের প্রধান বাণিজ্য অংশীদারদের সঙ্গে বাণিজ্য সম্পর্ক নাজুক পরিস্থিতির মুখে দাঁড়িয়েছে। গত বছর ইস্পাত ও অ্যালুমিনিয়ামের ওপর শাস্তিমূলক শুল্কারোপের কারণে এর আগেই এসব দেশের মধ্যে দেখা দিয়েছে অসন্তোষ। সিএনবিসি ও অন্যান্য সংবাদ মাধ্যম গত বুধবার সরকারি সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, নতুন আমদানি শুল্ক আরোপ করার আগে ট্রাম্প মধ্যস্থতার চেষ্টা করবেন বলেই ধারণা করা হচ্ছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<49891 and publish = 1 order by id desc limit 3' at line 1