বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

নিট মুনাফা কমেছে এপেক্স ফুটওয়্যারের

নতুনধারা
  ০৯ জুন ২০১৯, ০০:০০

যাযাদি রিপোর্ট

চলতি হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জুলাই-মার্চ) চামড়া খাতের তালিকাভুক্ত কোম্পানি এপেক্স ফুটওয়্যার লিমিটেডের বিক্রি ও কর-পরবর্তী মুনাফা কমেছে। এর মধ্যে তৃতীয় প্রান্তিকে মুনাফা বাড়লেও অন্য দুই প্রান্তিকে (প্রথম ও দ্বিতীয়) কোম্পানিটি মুনাফা বাড়াতে পারেনি। মূলত ঋণের সুদ পরিশোধ এবং রপ্তানি বাণিজ্যে মন্দা ও খরচ বেড়ে যাওয়ায় মুনাফায় নেতিবাচক প্রভাব পড়ছে বলে কোম্পানিটির ঊর্ধ্বতন কর্মকর্তারা জানিয়েছেন।

এপেক্স ফুটওয়্যারের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনায় দেখা যায়, চলতি হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে রপ্তানি ও স্থানীয় বাজারে কোম্পানিটির মোট বিক্রি হয়েছে ১ হাজার ১২৯ কোটি ৮৪ লাখ টাকা, যা এর আগের বছরের একই সময়ে ছিল ১ হাজার ১৫২ কোটি টাকা। আলোচ্য সময়ে কোম্পানিটির উৎপাদন খাতে ব্যয় হয়েছে ৮৬৪ কোটি ৩২ লাখ টাকা, যা আগের বছরের একই সময়ে ছিল ৮৯৬ কোটি ৫৫ লাখ টাকা।

বিক্রি কমলেও তিন প্রান্তিকে এপেক্স ফুটওয়্যারের পরিচালন মুনাফা কিছুটা বেড়ে ৭৪ কোটি ৬১ লাখ টাকায় দাঁড়িয়েছে। তবে আর্থিক ব্যয় বেড়ে যাওয়ায় আগের বছরের একই সময়ের তুলনায় কোম্পানিটির কর-পূর্ববর্তী মুনাফা প্রায় ২১ শতাংশ কমে ১৯ কোটি ৪৩ লাখ টাকায় দাঁড়িয়েছে।

এদিকে শ্রমিকের মুনাফা বণ্টন তহবিল ও কর বাবদ সঞ্চিতি বাদ দিয়ে চলতি হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে কোম্পানিটির নিট মুনাফা হয়েছে ৯ কোটি ৩৭ লাখ টাকা, যা আগের বছরের একই সময়ে ছিল ১২ কোটি ১৯ লাখ টাকা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৮ টাকা ৩৩ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ১০ টাকা ৮৪ পয়সা। ৩১ মার্চ কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৪৭ টাকা ২৫ পয়সা।

আলোচ্য সময়ে কোম্পানিটির দীর্ঘমেয়াদি ঋণ দাঁড়িয়েছে ১০৫ কোটি টাকা। স্বল্পমেয়াদি ঋণ ৮৪২ কোটি ৯২ লাখ টাকার। আগের বছরের একই সময়ে দীর্ঘমেয়াদি ঋণ ছিল ১০৬ কোটি ৬৪ লাখ টাকা। স্বল্পমেয়াদি ঋণ ছিল ৮৩৯ কোটি টাকা। আলোচ্য নয় মাসে কোম্পানিটি ১৪৭ কোটি ৪৪ লাখ টাকা ঋণ পরিশোধে ব্যয় করেছে। আর ঋণের সুদ বাবদ ৬৩ কোটি ৬৪ লাখ টাকা পরিশোধ করেছে। আগের বছরের একই সময়ে ৩৯ কোটি ৪৭ লাখ টাকার সুদ পরিশোধ করেছিল তারা। কোম্পানিটির বর্তমান পরিশোধিত মূলধন ১১ কোটি ২৫ লাখ টাকা। ৩১ মার্চ ২০১৯ পর্যন্ত শেয়ারহোল্ডার ইকুইটি ২৭৮ কোটি ১৫ লাখ টাকার।

তিন প্রান্তিক মিলিয়ে ভালো না গেলেও তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) কোম্পানিটি ভালো মুনাফা করেছে। আলোচ্য সময় তাদের নিট মুনাফা হয়েছে ২ কোটি ৫৯ লাখ টাকা। ইপিএস ২ দশমিক ৩০ টাকা। এর আগের বছর একই সময়ে নিট লোকসান ছিল ২ কোটি ৮৮ লাখ টাকা এবং শেয়ারপ্রতি লোকসান হয়েছিল ২ টাকা ৫৭ পয়সা। হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) কোম্পানিটির ৪ কোটি ৪১ লাখ টাকা নিট মুনাফা হয়েছিল, যা আগের বছর ছিল ১০ কোটি ৭৬ লাখ টাকা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<52643 and publish = 1 order by id desc limit 3' at line 1