মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

ডিএসইতে সূচকের সঙ্গে বেড়েছে লেনদেন

যাযাদি রিপোর্ট
  ২০ জুন ২০১৯, ০০:০০

সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সবকটি মূল্য সূচকের সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ। তবে অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচক ও লেনদেন উভয়ই কমেছে। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ১১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৪১১ পয়েন্টে। অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ২ ও ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ২৩৫ ও ১ হাজার ৮৯৭ পয়েন্টে।

দিনভর বাজারটিতে ৫৫৪ কোটি চার লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৫২৮ কোটি ৮২ লাখ টাকা। অর্থাৎ আগের দিনের তুলনায় লেনদেন বেড়েছে ২৫ কোটি ২২ লাখ টাকা।

সূচক ও লেনদেন বাড়লেও এদিন ডিএসইতে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। লেনদেন হওয়া ১২৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ১৭৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৩টির।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইউনাইটেড পাওয়ার জেনারেশন কোম্পানির শেয়ার। কোম্পানিটির ২১ কোটি ৩০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ইস্টার্ন ইন্সু্যরেন্সের ১৩ কোটি ৩১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে এবং ১১ কোটি ছয় লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে এসেছে জেএমআই সিরিঞ্জ।

এ ছাড়া বাজারটিতে লেনদেনের দিক থেকে শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- নূরানী ডায়িং, সোনার বাংলা ইন্সু্যরেন্স, রূপালী লাইফ, গেস্নাবাল ইন্সু্যরেন্স, ড্রাগন সোয়েটার অ্যান্ড স্পিনিং, ইস্টল্যান্ড ইন্সু্যরেন্স এবং প্রগতি লাইফ ইন্সু্যরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ৫৬৫ পয়েন্টে। বাজারটিতে হাতবদল হওয়া ২৬৭টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১০৪টির, কমেছে ১৪১টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির। লেনদেন হয়েছে ৩৫ কোটি ৪৭ লাখ টাকা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<54360 and publish = 1 order by id desc limit 3' at line 1