শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

দেশে চীনা বিনিয়োগ বাড়ানোর উদ্যোগ এফবিসিসিআইয়ের

নতুনধারা
  ০৪ জুলাই ২০১৯, ০০:০০

যাযাদি রিপোর্ট

চীনের সাথে দ্বিপাক্ষিক বাণিজ্য এবং বাংলাদেশে চীনা বিনিয়োগ বাড়ানোর উদ্যোগ নিয়েছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই। মঙ্গলবার চীনের ডালিয়ানের এক হোটেলে 'বাংলাদেশ-চীন বাণিজ্য ও বিনিয়োগ উন্নয়ন' বিষয়ক এক সেমিনারে এ কথা জানানো হয়।

চায়না কাউন্সিল ফর দ্য পমোশন অব ইন্টারন্যাশনাল ট্রেড (সিসিপিআইটি) সেমিনারের আয়োজন করে। এ সময় সিসিপিআইটির নেতারা ছাড়াও চীনের শীর্ষস্থানীয় ব্যবসায়ী নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম দেশের সাম্প্রতিক অর্থনৈতিক অগ্রযাত্রার চিত্র তুলে ধরেন। তিনি সরকারের দেয়া আকর্ষণীয় বিনিয়োগ সুবিধা গ্রহণ করে চীনা ব্যবসায়ীদের বাংলাদেশে আরও বিনিয়োগের আহ্‌বান জানান।

দ্বিপাক্ষিক বাণিজের পরিসংখ্যান তুলে ধরে শেখ ফাহিম জানান, গত অর্থবছরে বাংলাদেশ ও চীনের দ্বিপাক্ষিক বাণিজ্য ১২ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে। এর মধ্যে বাংলাদেশ ০.৬৯ বিলিয়ন ডলারের পণ্য রফতানি করেছে এবং ১১.৯ বিলিয়ন ডলারের পণ্য আমদানি করেছে। এফবিসিসিআইয়ের একটি উচ্চ পর্যায়ের বাণিজ্য প্রতিনিধি দল সোমবার (১ জুলাই) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরসঙ্গী হিসেবে চীন সফরে যান। এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম ৫৯ সদস্যবিশিষ্ট এ ব্যবসায়ী প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন।

এফবিসিসিআই নেতৃবৃন্দ আগামী ৪ জুলাই বাংলাদেশ ও চীনের শীর্ষ ব্যবসায়ীদের মধ্যে অনুষ্ঠেয় একটি বিজনেস রাউন্ড টেবিলে যোগ দেবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওই অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন। আগামী ৫ জুলাই বেইজিংয়ে এফবিসিসিআই এবং সিল্ক রোড চেম্বার অব ইন্টারন্যাশনাল কমার্সের (এসআরসিআইসি) মধ্যে এক ব্যবসায়ী সভা অনুষ্ঠিত হবে।

বাংলাদেশের বৃহত্তম বিনিয়োগ ও বাণিজ্য অংশীদার চীনের সঙ্গে বিদ্যমান বাণিজ্য সম্পর্ক আরও সম্প্রসারণে এফবিসিসিআই তাদের বর্তমান সফরে জোর প্রচেষ্টা চালাচ্ছে। জানা গেছে, বর্তমানে চারশরও বেশি চীনা ব্যবসা প্রতিষ্ঠান বাংলাদেশে ব্যবসা পরিচালনা করছে। মূলত বিদু্যৎ, টেক্সটাইল, চামড়া, প্রকৌশল এবং অবকাঠামো নির্মাণ খাতে চীনের বিনিয়োগকারীরা কাজ করছে। বাংলাদেশ সরকারের দেয়া আকর্ষণীয় বিনিয়োগ সুবিধা গ্রহণ করে চীনের আরও বিনিয়োগ সম্প্রসারণে এফবিসিসিআই নেতৃবৃন্দ তাদের এ সফরকালে কার্যকর উদ্যোগ নিচ্ছেন।

এফবিসিসিআই ব্যবসায়ী প্রতিনিধি দলের অন্য সদস্যবৃন্দ হলেন- এফবিসিসিআই সিনিয়র সহ-সভাপতি মো. মুনতাকিম আশরাফ, রেজাউল করিম রেজনু, দিলিপ কুমার আগরওয়ালা, সিদ্দিকুর রহমান ও মীর নিজাম উদ্দিন আহমেদ, এফবিসিসিসিআই পরিচালক মোহাম্মদ আনোয়ার সাদাত সরকার, কাজী আমিনুল হক, প্রবীর কুমার সাহা, সুজিব রঞ্জন দাস, মো. আবু নাসের, নিজাম উদ্দিন, তাবারাকুল তোসাদ্দেক হোসেন খান টিটু, কাজী বেলায়েত হোসেন, আতাউর রহমান ভূইয়া প্রমুখ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<56580 and publish = 1 order by id desc limit 3' at line 1