logo
রবিবার, ১৫ ডিসেম্বর ২০১৯, ৩০ অগ্রহায়ণ ১৪২৬

  যাযাদি রিপোর্ট   ১৭ জুলাই ২০১৯, ০০:০০  

বৈদেশিক বিনিয়োগ বেড়েছে ৬৮ শতাংশ :বিডা চেয়ারম্যান

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান কাজী মো. আমিনুল ইসলাম জানিয়েছেন বিশ্বব্যাপী গত বছর যেখানে সরাসরি বৈদেশিক বিনিয়োগ ১৩ শতাংশ কমেছে সেখানে বাংলাদেশে প্রায় ৬৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে, যা বিশ্বের সর্বোচ্চ। একই সঙ্গে বাংলাদেশের নিরাপদ বিনিয়োগ অবস্থান ও বিশ্ববাজারে সুনামের ফলে দিন দিন দেশের রপ্তানি বৃদ্ধি পাচ্ছে।

গতকাল ওয়ার্ল্ড ইন্টেলেকচুয়াল প্রপার্টি অর্গানাইজেশন বা ডবিস্নউআইপিওর প্রতিনিধি দল বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) কার্যালয়ে প্রতিষ্ঠনটির নির্বাহী চেয়ারম্যান কাজী আমিনুল ইসলামের সঙ্গে সাক্ষাৎ করতে এল তিনি এসব তথ্য জানান।

প্রতিনিধিদলটি বাংলাদেশের মার্কেট পলিসি, উৎপাদনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহার এবং স্থানীয় ও বিশ্ববাজারে বাংলাদেশের অবস্থান নিয়ে আলোচনা করে। এ সময় তারা বাংলাদেশের ক্রম উন্নতি ও বিশ্বব্যাপী ব্র্যান্ড বাংলদেশের অবস্থান নিয়ে প্রশংসা করেন বলে জানিয়েছে বিডা। প্রতিনিধি দলের সঙ্গে মতবিনিয়মকালে কাজী আমিনুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে গত এক দশক ধরে বাংলাদেশ বিস্ময়কর অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন করে আসছে, ফলে বিশ্বব্যাপী গত বছর যেখানে সরাসরি বৈদেশিক বিনিয়োগ ১৩% কমেছে সেখানে বাংলাদেশে প্রায় ৬৮% বৃদ্ধি পেয়েছে, যা বিশ্বের সর্বোচ্চ। সেই সঙ্গে দেশের নিরাপদ বিনিয়োগ অবস্থান ও বিশ্ববাজারে সুনামের ফলে দিন দিন বাংলাদেশের রপ্তানি বৃদ্ধি পাচ্ছে। তিনি আর বলেন, আগামীতে এই হার আরো দ্রম্নত হবে, এখন সময় ব্র্যান্ড বাংলাদেশের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে