logo
শনিবার ২৪ আগস্ট, ২০১৯, ৯ ভাদ্র ১৪২৬

  যাযাদি ডেস্ক   ২০ জুলাই ২০১৯, ০০:০০  

চীনে সয়াবিন রপ্তানি ২৫ শতাংশ কমেছে

চীনে সয়াবিন রপ্তানি ২৫ শতাংশ কমেছে
সয়াবিনের বৈশ্বিক রপ্তানি বাণিজ্যে সবচেয়ে বড় বাজার চীন। কৃষিপণ্যটির ক্রমবর্ধমান অভ্যন্তরীণ চাহিদার সিংহভাগই আমদানির মাধ্যমে পূরণ করে বেইজিং। চীনের বাজারে আমদানি হওয়া সয়াবিনের সবচেয়ে বড় জোগানদাতা যুক্তরাষ্ট্র। তবে ২০১৮ সালের মাঝামাঝি শুরু হওয়া বাণিজ্যযুদ্ধে সয়াবিন বাণিজ্যে ধস এবং চীনে সোয়াইন ফ্লুর প্রাদুর্ভাব দেখা দেয়ায় সয়াবিনের চাহিদা কমেছে। এ অবস্থায় আন্তর্জাতিক বাজার থেকে গত জুনে দেশটিতে সয়াবিন আমদানি ২৫ শতাংশ কমেছে। সম্প্রতি ভোক্তা তথ্য বিশ্লেষণ করে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

চীনের জেনারেল অ্যাডমিনিস্ট্রেশন অব কাস্টমসের তথ্য অনুযায়ী, গত বছরের জুনে চীন আন্তর্জাতিক বাজার থেকে ৮৭ লাখ টন সয়াবিন আমদানি করেছিল। কিন্তু চলতি বছরের একই সময়ে দেশটিতে সয়াবিন আমদানির পরিমাণ কমে দাঁড়িয়েছে ৬৫ লাখ ২ হাজার টনে। এর আগে মে মাসে দেশটিতে বৈশ্বিক বাজার থেকে ৭৩ লাখ ৬ হাজার টন সয়াবিন রপ্তানি হয়েছিল।

চীন-যুক্তরাষ্ট্র বাণিজ্যযুদ্ধের ফলে বাড়তি কর আরোপের আশঙ্কায় গত বছর থেকে ব্রাজিলের সয়াবিন আমদানির দিকে ঝুঁকেছে চীন। যে কারণে চীনের বাজারে সয়াবিন রফতানি বাড়াতে পর্যাপ্ত মজুদ বাড়িয়েছিলেন রফতানিকারকরা। কিন্তু চীনে সোয়াইন ফ্লুর প্রাদুর্ভাবে পশুখাদ্য হিসেবে সয়াবিনের চাহিদা কমেছে।

চীন বিশ্বের শীর্ষ সয়াবিনের ভোক্তা দেশ। মার্কিন কৃষি বিভাগের (ইউএসডিএ) ফরেন এগ্রিকালচারাল সার্ভিসের তথ্য অনুযায়ী, ২০০৩ সালের পর চীনে কৃষিপণ্যটির অভ্যন্তরীণ চাহিদায় ধারাবাহিক প্রবৃদ্ধি বজায় রয়েছে। এ ধারাবাহিকতায় সর্বশেষ ২০১৮ সালে দেশটিতে সয়াবিনের চাহিদা দাঁড়ায় ১০ কোটি ৯৬ লাখ টনে, যা আগের বছরের তুলনায় ৩ দশমিক ১০ শতাংশ বেশি। চাহিদার উলেস্নখযোগ্য পরিমাণ সয়াবিন আমদানি করে চীন। ২০১৮ সালে দেশটি আন্তর্জাতিক বাজার থেকে নয় কোটি টন সয়াবিন আমদানি করেছে। এর মধ্য দিয়ে দেশটি বিশ্বের শীর্ষ সয়াবিন আমদানিকারক হিসেবে নিজের অবস্থান আরো পোক্ত করেছে।

এতদিন চীনা সয়াবিনের বাজারে সবচেয়ে বড় রফতানিকারক ছিল যুক্তরাষ্ট্র। চীনের জেনারেল অ্যাডমিনিস্ট্রেশন অব কাস্টমসের তথ্য অনুযায়ী, ২০১৭ সালে দেশটিতে সব মিলিয়ে ৩ কোটি ২৯ লাখ টন সয়াবিন রপ্তানি করেছিলেন মার্কিন রপ্তানিকারকরা। ২০১৮ সালে বিশ্বের দ্বিতীয় শীর্ষ সয়াবিন রপ্তানিকারক দেশ যুক্তরাষ্ট্র থেকে চীনা বাজারে কৃষিপণ্যটির রফতানি ১ কোটি ৬৬ লাখ টনে নেমে এসেছে, যা ২০০৮ সালের পর সর্বনিম্ন। অর্থাৎ এক বছরের ব্যবধানে যুক্তরাষ্ট্র থেকে চীনে সয়াবিন রফতানি কমেছে ১ কোটি ৬৩ লাখ টন।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে