logo
শনিবার ২৪ আগস্ট, ২০১৯, ৯ ভাদ্র ১৪২৬

  যাযাদি রিপোর্ট   ২০ জুলাই ২০১৯, ০০:০০  

পিপলস লিজিংয়ে অবসায়ক নিয়োগ

পিপলস লিজিং অ্যান্ড ফিন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেডের অবসায়ন প্রক্রিয়া সম্পন্ন করার জন্য অস্থায়ী ভিত্তিতে একজন অবসায়ক নিয়োগ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগের উপমহাব্যবস্থাপক এম আসাদুজ্জামান খানকে এ দায়িত্ব দেয়া হয়েছে।

আদালতের আদেশের পরিপ্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংকের অধীনস্থ বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) এ উদ্যোগ নিয়েছে। বিএফআইইউর পক্ষ থেকে এ বিষয়ে দেশের সব ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, বীমা কোম্পানি, ব্রোকারেজ হাউজ, মার্চেন্ট ব্যাংক, কো-অপারেটিভ সংস্থাসহ বিভিন্ন প্রতিষ্ঠানের কাছে চিঠি পাঠানো হয়েছে। এ চিঠির কপি পিপলস লিজিংয়ের কাছে পৌঁছেছে বলে কোম্পানিটি দেশের দুই স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষকে জানিয়েছে।

সম্প্রতি পিপলস লিজিংয়ের শেয়ার লেনদেন স্থগিত করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)। লিস্টিং রেগুলেশনের ৫০ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে কোম্পানিটির শেয়ার লেনদেন স্থগিত করে দুই স্টক এক্সচেঞ্জের পর্ষদ। বাংলাদেশ ব্যাংকের কাছ থেকে অবসায়নের বিষয়টি নিশ্চিত হওয়ার আগ পর্যন্ত কোম্পানিটির লেনদেন স্থগিত থাকবে বলে স্টক এক্সচেঞ্জের পক্ষ থেকে জানানো হয়েছে। লিস্টিং রেগুলেশনের ধারা ৫০(৩) অনুসারে, প্রথম দফায় ৩০ কার্যদিবস পর্যন্ত কোম্পানির শেয়ার লেনদেন স্থগিত থাকবে। পরবর্তী সময়ে স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষ চাইলে আরো ১৫ কার্যদিবসের জন্য এ স্থগিতাদেশের মেয়াদ বাড়াতে পারবে।

প্রসঙ্গত, ক্রমাগত লোকসানের মুখে থাকা পিপলস লিজিংকে অবসায়নের জন্য সম্প্রতি অর্থ মন্ত্রণালয়ের কাছে প্রস্তাব পাঠায় বাংলাদেশ ব্যাংক। মন্ত্রণালয়ের কাছ থেকে অনুমোদন পাওয়ার পর কোম্পানিটিকে অবসায়নের জন্য উদ্যোগ নেয় বাংলাদেশ ব্যাংক। গত ১০ জুলাই এ বিষয়ে সংবাদ সম্মেলন করে বাংলাদেশ ব্যাংক। এতে জানানো হয়, কোম্পানিটির অবসায়নের জন্য আদালতে আবেদন করা হবে। এজন্য একজন অবসায়ক নিয়োগ করা হবে। অবসায়ক কোম্পানির দায়-দেনা নির্ধারণ করে আদালতের নির্দেশনা অনুসারে অবসায়ন করবে। পিপলস লিজিংয়ের পুঞ্জীভূত লোকসান ২ হাজার ৩২৪ কোটি টাকা ছাড়িয়েছে। ২ হাজার কোটি টাকা ছাড়িয়েছে প্রতিষ্ঠানটির মূলধন ঘাটতির পরিমাণ। ২৮৫ কোটি টাকা পরিশোধিত মূলধনের কোম্পানিটির বিতরণকৃত ৬৬ শতাংশই খেলাপি হয়ে পড়েছে। এ অবস্থায় কার্যক্রম পরিচালনার সক্ষমতা হারিয়েছে পিপলস লিজিং।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে