logo
সোমবার ২৬ আগস্ট, ২০১৯, ১১ ভাদ্র ১৪২৬

  অনলাইন ডেস্ক    ২২ জুলাই ২০১৯, ০০:০০  

ভোডাফোন-লিবার্টি গেস্নাবালের অধিগ্রহণ চুক্তিতে ইইউর সায়

যাযাদি ডেস্ক

জার্মানি ও মধ্য ইউরোপে লিবার্টি গেস্নাবালের ক্যাবল নেটওয়ার্ক অধিগ্রহণ করছে ভোডাফোন। এ নিয়ে উভয় প্রতিষ্ঠানের মধ্যে ২ হাজার ২০০ কোটি ডলারের একটি চুক্তিও হয়েছে। এ অধিগ্রহণ চুক্তি সম্পন্নে কোনো বাধা নেই বলে মত দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। ফলে বিৃটিশ বহুজাতিক সেলফোন অপারেটর কোম্পানি ভোডাফোনের ইউরোপের বৃহৎ মোবাইল, ব্রডব্যান্ড ও টিভি প্রোভাইডার হওয়ার পথে আর কোনো বাধা থাকল না। খবর রয়টার্স।

গুরুত্বপূর্ণ ইউরোপের বাজারে কার্যক্রম জোরদারে কাজ করছে ভোডাফোন। এজন্য ব্যবসায় বৈচিত্র্য আনতে চাইছে প্রতিষ্ঠানটি। এরই অংশ হিসেবে মোবাইল সার্ভিসের পাশাপাশি সুপারফাস্ট ব্রডব্যান্ড এবং পে-টিভি প্রোভাইডার হিসেবে আত্মপ্রকাশে জোর দিচ্ছে। গত বছর এ উদ্যোগ নিয়েছিলেন ভোডাফোনের সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ভিট্টোরিও কোলাও, যা প্রতিষ্ঠানের প্রতি গ্রাহকের বিশ্বস্ততা বাড়াবে বলে মনে করা হচ্ছে।

ওই সময় ভিট্টোরিও কোলাও জানিয়েছিলেন, ইউরোপ তাদের গুরুত্বপূর্ণ বাজার। বাজারটিতে ডয়েচে টেলিকম ও বিটি গ্রুপের সঙ্গে তীব্র প্রতিযোগিতা করতে হচ্ছে। ইউরোপে লিবার্টি গেস্নাবালের সম্পদ অধিগ্রহণ সম্ভব হলে অঞ্চলটিতে ফিক্সড লাইন ব্রডব্যান্ড খাতে একক আধিপত্য বিস্তারের সুযোগ সৃষ্টি হবে। বর্তমানে ইতালি, জার্মানি, যুক্তরাজ্যসহ ইউরোপজুড়ে ওয়্যারলেস নেটওয়ার্ক সেবা দিচ্ছে ভোডাফোন। বাজারগুলোয় দ্বিতীয় শীর্ষ সেলফোন অপারেটরের তকমাটিও দখলে রেখেছে প্রতিষ্ঠানটি।

বিশ্বের দ্বিতীয় বৃহৎ সেলফোন অপারেটর ভোডাফোন। লিবার্টি গ্লোবালের কেবল নেটওয়ার্ক অধিগ্রহণ চুক্তিতে ইইউর সবুজ সংকেত পাওয়ার পর ভোডাফোনের শেয়ারদর বেড়েছে ১ শতাংশ। এ অধিগ্রহণ চুক্তি জার্মানির বাজারে শীর্ষে থাকা ডয়েচে টেলিকমের সঙ্গে সুষ্ঠু প্রতিযোগিতা সৃষ্টিতে সহায়ক হবে বিবেচনায় অনুমোদন দিয়েছে ইইউ।

ইউরোপীয় ইউনিয়নের প্রতিদ্বন্দ্বিতা নীতিবিষয়ক কমিশনার মারগ্রেথ ভেস্টাগার বলেন, ভোডাফোন-লিবার্টি গেস্নাবালের অধিগ্রহণ চুক্তির ফলে জার্মানি ও ইউরোপের গ্রাহকরা ফেয়ার মূল্যে উচ্চমানসম্পন্ন সেবা এবং উদ্ভাবনী পণ্য ব্যবহারের সুবিধা পাবেন নিশ্চিত হওয়ার পরই অনুমোদন দেয়া হয়েছে।

তিনি বলেন, আধুনিক সমাজে পানির মতোই সাশ্রয়ী এবং ভালো মানের ব্রডব্যান্ড ও টিভি সেবা অত্যন্ত প্রয়োজনীয় হয়ে উঠেছে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে