logo
শুক্রবার ২৩ আগস্ট, ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬

  যাযাদি ডেস্ক   ১৫ আগস্ট ২০১৯, ০০:০০  

ব্রাজিলে ৮০ কোটি ডলারে নতুন কারখানা করবে হুয়াওয়ে

চীনভিত্তিক হুয়াওয়ে টেকনোলজিস লিমিটেড ব্রাজিলের সাও পাওলোয় নতুন একটি কারখানা নির্মাণের পরিকল্পনা নিয়েছে। এ কারখানা নির্মাণে আগামী তিন বছরে ৮০ কোটি ডলার বিনিয়োগ করবে প্রতিষ্ঠানটি। সাও পাওলোর গভর্নর জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের পরিবর্তে লাতিন আমেরিকায় উপস্থিতি বাড়ানোর উদ্যোগের অংশ হিসেবে ব্রাজিলে বিনিয়োগ বাড়াচ্ছে হুয়াওয়ে। খবর রয়টার্স

প্রতিবেদন অনুযায়ী, গত শুক্রবার চীন সফরের সময় সাও পাওলোর গভর্নর জাওয়া দোরিয়া হুয়াওয়ের নির্বাহীদের সঙ্গে আলোচনায় বসেছিলেন। এ সময় ব্রাজিলের ফাইভজি নেটওয়ার্ক সরঞ্জামের চাহিদা পূরণে স্থানীয়ভাবে একটি কারখানা নির্মাণের বিষয়ে আলোচনা হয়। ২০২০ সালে দেশটিতে ফাইভজি স্পেকট্রামের নিলাম অনুষ্ঠিত হবে। যে কারণে খুব অল্প সময়ের মধ্যে ব্রাজিলে কারখানা নির্মাণের প্রতিশ্রম্নতি ব্যক্ত করেন প্রতিষ্ঠানটির কর্মকর্তারা।

ব্রাজিলে হুয়াওয়ের নতুন কারখানায় স্মার্টফোন উৎপাদন করা হবে। কারখানাটির উৎপাদন সক্ষমতা কেমন হবে, তা নির্ভর করছে দেশটিতে স্মার্টফোনের চাহিদার ওপর। তবে কারখানাটি থেকে ব্রাজিলের স্থানীয় চাহিদা পূরণের পাশাপাশি অন্যান্য বাজারে ডিভাইস সরবরাহের পরিকল্পনা রয়েছে হুয়াওয়ের।

টানা ২১ বছর ধরে ব্রাজিলে কার্যক্রম পরিচালনা করে আসছে হুয়াওয়ে। সাও পাওলোয় এরই মধ্যে একটি কারখানা রয়েছে প্রতিষ্ঠানটির। যেখানে টেলিযোগাযোগ অবকাঠামোর সরঞ্জাম উৎপাদন করছে প্রতিষ্ঠানটি। ব্রাজিলে হুয়াওয়ের বিদ্যমান কারখানার কর্মী সংখ্যা দুই হাজার।

সাও পাওলোর গভর্নর জাওয়া দোরিয়ার ভাষ্যে, হুয়াওয়ের নতুন কারখানায় এক হাজার মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। বিদ্যমান কারখানার আশপাশে নাকি অন্য কোথাও নতুন কারখানা নির্মাণ করা হবে, তা আগামী মাসে চূড়ান্ত হবে। তবে কারখানাটি নির্মাণে ৮০ কোটি ডলার বিনিয়োগের পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির। প্রয়োজনে বিনিয়োগ বাড়ানো হতে পারে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে