শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

রাশিয়ায় তদন্তের মুখে অ্যাপল

নতুনধারা
  ১৬ আগস্ট ২০১৯, ০০:০০

যাযাদি ডেস্ক

রাশিয়ায় তদন্তের মুখে রয়েছে অ্যাপল। বাজারে অন্যায্য প্রতিযোগিতার অভিযোগে আইফোন নির্মাতা প্রতিষ্ঠানটির বিরুদ্ধে তদন্ত শুরু করেছে রাশিয়া। দেশটিতে বাজার আধিপত্যের অপব্যবহার করছে অ্যাপল, ক্যাসপারস্কি ল্যাবের এমন এক অভিযোগের পরিপ্রেক্ষিতে তদন্ত শুরু হয়। খবর রয়টার্স।

রুশ নিয়ন্ত্রক সংস্থা এফএএস জানায়, ক্যাসপারস্কি ল্যাবের সেফ কিডস অ্যাপটির নতুন সংস্করণ কী কারণে অ্যাপলের অপারেটিং সিস্টেমে প্রত্যাখ্যান করা হয়েছে, তা খতিয়ে দেখা হচ্ছে। ধারণা করা হচ্ছে, এতে অ্যাপলের নিজস্ব প্যারেন্টাল কন্ট্রোল অ্যাপ প্রতিযোগিতার মুখে পড়ত বলে এমনটা করা হয়েছে।

এফএএসের দাবি, সম্প্রতি অ্যাপল তাদের প্যারেন্টাল কন্ট্রোল অ্যাপের ১২তম সংস্করণ উন্মোচন করেছে। এতে 'স্ক্রিন টাইম' ফিচার আনা হয়েছে, যা ক্যাসপারস্কি ল্যাবের সেফ কিডস অ্যাপের মতোই কাজ করে। প্যারেন্টাল কন্ট্রোল অ্যাপের মাধ্যমে শিশুদের ফোন ও ট্যাবলেট ব্যবহার নিয়ন্ত্রণ করতে পারেন মা-বাবা। বিশ্বব্যাপী অভিভাবকদের মধ্যে এখন এ ধরনের অ্যাপের ব্যবহার বাড়ছে। এর ফলে অনলাইনে শিশুদের অনাকাঙ্ক্ষিত কন্টেন্টে প্রবেশ ঠেকানো কিংবা অনলাইন অ্যাক্টিভিটি জেনে সঠিক দিকনির্দেশনা দেয়া যায়।

গত ২৮ এপ্রিলের এক বিবৃতির উদ্ধৃতি দিয়ে অ্যাপল জানিয়েছে, তারা অ্যাপ স্টোরের নিরাপত্তা বাড়াতে জোর দিচ্ছে। অ্যাপ ব্যবসা তাদের জন্য গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। যে কারণে সেবাটিতে বেশি গুরুত্ব দেয়া হচ্ছে। সম্প্রতি অ্যাপ স্টোর থেকে বেশ কিছু প্যারেন্টাল কন্ট্রোল অ্যাপ সরানো হয়েছে। কারণ এ অ্যাপগুলো গ্রাহকের গোপনীয়তা ও নিরাপত্তা ঝুঁকিতে ফেলছিল।

অ্যাপল জানায়, অ্যাপ স্টোর থেকে সরিয়ে ফেলা অ্যাপগুলোর কয়েকটিতে মোবাইল ডিভাইস ম্যানেজমেন্ট (এমডিএম) প্রযুক্তি ব্যবহার করা হয়েছে, যা অ্যাপটিকে তথ্য সংগ্রহে অপেক্ষাকৃত গভীরতর অ্যাকসেস দেয়। অ্যাপ স্টোরের নীতিমালা অনুযায়ী ভোক্তাদের অ্যাপে এ ধরনের প্রযুক্তির ব্যবহার নিষিদ্ধ। ক্যাসপারস্কি ল্যাবের সেফ কিডস অ্যাপটির নতুন সংস্করণেও এ ধরনের প্রযুক্তি ছিল। যে কারণে অ্যাপটি অ্যাপ স্টোর থেকে সরানো হয়।

ক্যাসপারস্কির দাবি, অ্যাপলের অ্যাপ স্টোর নীতিমালা সীমিত পরিসরে এমডিএম ব্যবহারের অনুমোদন দেয়। কিন্তু এটি স্পষ্ট নয় যে, এক্ষেত্রে কীভাবে অ্যাপলের অনুমতি নেয়া যায়। এ নীতির কারণে তৃতীয়পক্ষের ডেভেলপারদের সঙ্গে অ্যাপলের প্রতিযোগিতাও কমছে বলে দাবি ক্যাসপারস্কির।

বৈশ্বিক স্মার্টফোন বাজারে খারাপ সময় পার করছে অ্যাপল। টানা কয়েক প্রান্তিক প্রতিষ্ঠানটির আইফোন বিক্রি কমছে। এর নেতিবাচক প্রভাব পড়েছে প্রতিষ্ঠানটির রাজস্ব আয়ে। অবশ্য আইফোন ব্যবসা বিভাগের রাজস্ব কমলেও অ্যাপ স্টোর ও অন্যান্য সেবা খাত থেকে প্রতিষ্ঠানটির রাজস্ব বাড়ছে। রুশ কর্তৃপক্ষের তদন্তের মুখে পড়লেও অ্যাপলে ব্যবসায় তেমন কোনো প্রভাব পড়বে না বলে মনে করা হচ্ছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<62417 and publish = 1 order by id desc limit 3' at line 1